সিপিআইএমের নতুন রাজ্য সম্পাদক হলেন সূর্যকান্ত মিশ্র

সিপিআইএমের রাজ্য সম্পাদক হলেন সূর্যকান্ত মিশ্র। আজ রাজ্য সম্মেলনের শেষ দিনেই আনুষ্ঠানিক ভাবে নতুন রাজ্য সম্পাদক হিসেবে ঘোষাণা করা হবে সূর্যকান্ত মিশ্রের নাম। পলিটব্যুরোর সিদ্ধান্তেই রাজ্য সম্পাদক নির্বাচন করা হয়েছে সূর্যকান্ত মিশ্রকে। আপাতত নতুন দায়িত্বের সঙ্গে বিরোধী দলনেতার দায়িত্বও সামলাবেন তিনি। রাজ্য সম্পাদকের পদ থেকে বিমান বসু সরে দাঁড়ানোর পরই জল্পনা তৈরি হচ্ছিল নতুন রাজ্য সম্পাদক পদে সূর্যকান্ত মিশ্রের নাম নিয়ে। অবশেষে সেই নামেই সিলমোহক পড়ল।

Updated By: Mar 13, 2015, 03:15 PM IST
সিপিআইএমের নতুন রাজ্য সম্পাদক হলেন সূর্যকান্ত মিশ্র

ওয়েব ডেস্ক: সিপিআইএমের রাজ্য সম্পাদক হতে চলেছে সূর্যকান্ত মিশ্র। আজ রাজ্য সম্মেলনের শেষ দিনেই আনুষ্ঠানিক ভাবে নতুন রাজ্য সম্পাদক হিসেবে ঘোষাণা করা হবে সূর্যকান্ত মিশ্রের নাম। পলিটব্যুরোর সিদ্ধান্তেই রাজ্য সম্পাদক নির্বাচন করা হয়েছে সূর্যকান্ত মিশ্রকে। আপাতত নতুন দায়িত্বের সঙ্গে বিরোধী দলনেতার দায়িত্বও সামলাবেন তিনি। রাজ্য সম্পাদকের পদ থেকে বিমান বসু সরে দাঁড়ানোর পরই জল্পনা তৈরি হচ্ছিল নতুন রাজ্য সম্পাদক পদে সূর্যকান্ত মিশ্রের নাম নিয়ে। অবশেষে সেই নামেই সিলমোহক পড়ল।

গতকালই সিপিআইএম রাজ্য সম্পাদক পদ থেকে অব্যাহতি চান বিমান বসু। বয়সের কারণেই সরে দাঁড়াতে চেয়েছেন তিনি। তাঁর বক্তব্য, চলতি সম্মেলন থেকেই দলের পরবর্তী রাজ্য সম্পাদকের নাম স্থির করা হোক।

বয়স্করা সরে না দাঁড়ালে তরুণদের নেতৃত্বস্তরে তুলে আনা সম্ভব নয়। তাই নিজে থেকে সরে দাঁড়ানোর উদ্যোগ নিয়ে দৃষ্টান্ত তৈরি করতে হবে দলের শীর্ষ নেতাদের। এমনটাই মনে করেন বিমান বসু। সিপিআইএমের রাজ্য সম্মেলনে দলীয় সাংগঠনিক রিপোর্টের ওপর জবাবি ভাষণ দেওয়ার সময় এই প্রস্তাব দিয়েছেন তিনি। তাঁর যুক্তি, সিপিআইএম সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় কমিটিতে আশী বছরের বেশি বয়সি কোনও সদস্য থাকবেন না। এই সিদ্ধান্ত ধরেই দলের প্রতিটি কমিটির সদস্যদের সর্বোচ্চ বয়স বেধে দেওয়া উচিত। এই নিয়ে প্রয়োজনে আলোচনারও প্রস্তাব দেন তিনি। বিমান বসুর জন্ম ১৯৪০ সালে।  বয়স এখন ৭৫।

.