Panchayat election 2023: ৪৮ ঘণ্টা পরও বাহিনী চাইল না কমিশন, আদালত অবমাননার মামলা শুভেন্দুর

পঞ্চায়েত ভোটে গোটা রাজ্যে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে পঞ্চায়েত মামলায় এমনই নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। ৪৮ ঘন্টা হয়ে গেলেও পঞ্চায়েত নির্বাচনে কত বাহিনী প্রয়োজন তা জানায়নি রাজ্য নির্বাচন কমিশন। এমনকী ১৩ জুন ভিডিওগ্রাফির নির্দেশ থাকা সত্ত্বেও নির্বাচন কমিশন তা মানছে না। তাই আদালত অবমাননার অভিযোগ বিরোধী দলনেতার। 

Updated By: Jun 19, 2023, 04:39 PM IST
Panchayat election 2023: ৪৮ ঘণ্টা পরও বাহিনী চাইল না কমিশন, আদালত অবমাননার মামলা শুভেন্দুর
ফাইল ছবি

অর্ণবাংশু নিয়োগী: ৪৮ ঘন্টা হয়ে গেলেও পঞ্চায়েত নির্বাচনে কত বাহিনী প্রয়োজন তা জানায়নি রাজ্য নির্বাচন কমিশন। যা আদালত অবমাননারই সামিল। এই আবেদন নিয়ে প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চের দৃষ্টি আকর্ষণ করলেন শুভেন্দু অধিকারীর আইনজীবী। আদালত অবমাননার মামলা দায়েরের অনুমতি চেয়ে দৃষ্টি আকর্ষণ করা হয়। পাশাপাশি দ্রুত শুনানির আবেদনও করা হয়েছে। এই মামলা দায়েরের অনুমতি দিয়েছেন প্রধান বিচারপতি।

আরও পড়ুন, Bank ATM fire: ছাদের টাওয়ারে বাজ পড়তেই এটিএম-এ আগুন! পুড়ে ছাই প্যানেল..

পাশাপাশি কংগ্রেস নেতা আবু হাশেম খান চৌধুরীর আইনজীবীও প্রধান বিচারপতি দৃষ্টি আকর্ষণ করেন। ১৩ জুন ভিডিওগ্রাফির নির্দেশ থাকা সত্ত্বেও নির্বাচন কমিশন তা মানছে না। তাই আদালত অবমাননার মামলা দায়ের অনুমতি দিক ডিভিশন বেঞ্চ। এ বিষয়েও মামলা দায়েরের অনুমতি দিল প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে রাজ্য নির্বাচন কমিশন। কলকাতা হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করেই শীর্ষ আদালতে রাজীবা সিনহা। সুপ্রিম কোর্টে গিয়েছে রাজ্যও।

যদিও হাইকোর্টের নির্দেশের পরই রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী সন্দেহ প্রকাশ করেছিলেন। সেই কারণে তিনি আগেভাগে সুপ্রিম কোর্টে ক্যাভিয়েট দাখিল করার প্রস্তুতিও শুরু করে দিয়েছিলেন তিনি। এর আগে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ নির্দেশ নিয়ে কমিশনকে দুষে রীতিমতো উস্মা প্রকাশ করেছিলেন। 

অন্যদিকে, পঞ্চায়েত ভোটের মনোনয়ন পর্বে হিংসা। ভাঙড় ও ক্যানিংয়ে পরিদর্শনে গিয়েছিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। রাজভবনে এরপর খোলা হল কন্ট্রোলরুম। কেন? মানুষ যাতে অভিযোগ জানাতে পারে, সেজন্যই এই সিদ্ধান্ত। শুধু তাই নয়, কন্ট্রোল রুমে যেসব অভিযোগ আসবে, সেই অভিযোগগুলি পাঠিয়ে দেওয়া হবে রাজ্য ও নির্বাচন কমিশনে।

যেদিন থেকে পঞ্চায়েত ভোটের মনোনয়ন শুরু হয়েছে, সেদিন থেকে উত্তপ্ত হয়ে উঠে ভাঙড়। অভিযোগ, মনোয়ন পেশ করতে বাধা দেওয়া হচ্ছে ISF প্রার্থীদের। পরিস্থিতি চরম আকার নিল বৃহস্পতিবার। মনোনয়নের শেষদিনে ভাঙড়ে ২ নম্বর বিডিও অফিসের সামনে মুড়ি-মুড়কির মতো বোমা পড়ল। গুলিবিদ্ধ হয়ে মৃত ২। একজন ISF কর্মী, আর একজন তৃণমূলকর্মী। 

আরও পড়ুন, Kolkata: '১৫ মিনিটের মধ্যে ১ কোটি না দিলে...', হোয়াটসঅ্যাপ কলে ব্যবসায়ীকে হুমকি!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.