Tapas Roy: বাড়িতে ইডির হানার পেছনে বিজেপি ছাড়া আর কে, মুখ খুললেন তাপস রায়

Tapas Roy: 'সিপিএম, আইএসএফ থেকে যেসব নেতারা আমাকে জানে চেনে তারা ইডির অভিযানের বিরোধিতা করেছেন। যা বলার তারা বলেছেন। নিজের আশঙ্কার কথা নিয়ে দলের কারও সঙ্গে কথা হয়নি।'

Updated By: Feb 24, 2024, 09:22 PM IST
Tapas Roy: বাড়িতে ইডির হানার পেছনে বিজেপি ছাড়া আর কে, মুখ খুললেন তাপস রায়

প্রবীর চক্রবর্তী: বাড়িতে ইডির হানার পর তৃণমূল নেতা তাপস রায়কে সেভাবে আর প্রকাশ্য আসতে দেখা যাচ্ছে না। তাঁর ঘনিষ্ঠ মহলের খবর কেন্দ্রীয় তদন্ত সংস্থার হানায় তিনি বেশ বিব্রত। তাঁর মর্যাদাহানি হয়েছে। এমনটাই একটা গুঞ্জন রয়েছে রাজনৈতিক মহলে। বিধানসভা অধিবেশনেও দেখা যায়নি তাপসবাবুকে। এনিয়ে এবার জি ২৪ ঘণ্টায় মুখ খুললেন তৃণমূল বিধায়ক।

আরও পড়ুন-'দল পার্থকে সরাতে পারলে এলিতেলি নেতাদের ক্ষমতা নেই এলাকায় রাজত্ব করবে'

তাপসবাবু বলেন,  নিস্কৃয় হয়ে যাওয়ার মানুষ আমি নই। চোখের কারণে একটা সমস্যা রয়েছে। তবে আমার সক্রিয়তা ছিল, আছে, থাকবে। রাজনৈতিক জীবন ৫২ বছর চলছে। এতদিনের রাজনৈতিক জীবনে এতবড় হেনস্থা আমাকে হতে হয়নি। হওয়ার কোনও কারণও ছিল না। কেন না যে যে কারণে এমন জিনিস হয় তার সঙ্গে আমার কোনও যোগাযোগ ছিল না। ভবিষ্যতেও থাকবে না। সিদ্ধার্থশঙ্কর রায়ের আমলে অনেকে গ্রেফতার হয়েছিলেন । ১৯৭৭ থেকে ২০১১ ছাত্র আন্দোলনে ছিলাম। সিপিএমের সঙ্গে আমার সাংঘাতিক সংঘাত হয়েছে। কিন্তু সিপিএমের রাজত্বে কখনও মুচিপাড়া থানার পুলিস বা লালবাজারের ডিডি আমরা বাড়িতে পা রাখেনি। ২০১১ থেকে ২০২৪ এর ১২ জানুয়ারি পর্যন্ত কেনও সমস্যা হয়নি। ২০১৫ সালে সারদা মামলার সময়ে দলের অ্যাকাউন্টস নিয়ে আমিই সিবিআই দফতরে গিয়েছিলাম। আমার জানার ইচ্ছে আমার বাড়িতে কেন ইডি এল?

বাড়িতে ইডির হানার পেছনে কি বিজপির ষড়যন্ত্র রয়েছে বলে মনে হয়? তাপস রায় বলেন, জানি না। তবে শুধুমাত্র বিজেপি রয়েছে এটা আমি বলতে পারব না। কারণ এর সঙ্গে অনেক ঘটনা বা ঘটনা প্রবাহ রয়েছে। এর সঙ্গে অনেকে জড়িত। অন্যদলের নেতারাও এর সঙ্গে জড়িত। সেটাই ভালোভাবে জানার চেষ্টা করছি। কেন তারা এরকম করল তা আমি বলে দিতে পারব। কিন্তু কে বা কারা করল তা জানার চেষ্টা করে যাচ্ছি। আমরা উপরে একটা ঈর্ষা, হিংসা থেকে করা হয়েছে। নিজেরা কালিমালিপ্ত হলে অন্যদেরও একটু কালিমালিপ্ত করে দেওয়া, এই আর কী! এনিয়ে যেদিন বলব সেদিন প্রকাশ্যেই বলব। এখন আমি তথ্য় সংগ্রহ করছি। অন্য দলের সঙ্গে আমার মতপার্থক্য থাকবে। দলের মধ্যে মতপার্থক্য থাকবে। আমার তো একটা মত থাকতেই পারে। দলের কেউ থাকলে আমি নিশ্চয় বলব।

ইডির রেড নিয়ে তাপস রায় বলেন, বাড়িতে যখন রেড চলছে তখন কংগ্রেস, সিপিএম, আইএসএফ থেকে যেসব নেতারা আমাকে জানে চেনে তারা ইডির অভিযানের বিরোধিতা করেছেন। যা বলার তারা বলেছেন। নিজের আশঙ্কার কথা নিয়ে দলের কারও সঙ্গে কথা হয়নি। যারা জানার তারা জানে। আমি নিজে জানাব না।

গত ১২ জানুয়ারি তৃণণূল বিধায়ক তাপস রায়ের বাড়িতে হানা দেয় ইডি। প্রায় ১১ ঘণ্টা তল্লাশি চালানো হয় তাঁর বাড়িতে। এদিন ইডির অভিযানের পর তাপস রায় বলেন, কেন ইডি হানা দিয়েছে তা আমার জানা নেই। বাড়িতে কাগজপত্র খতিয়ে দেখল। আমার মোবাইলটা নিয়ে গিয়েছে। আমাকে তেমন কিছু জিজ্ঞাসা করেনি। চাকরি দুর্নীতি নিয়ে প্রশ্ন করা হয়েছিল। এটুকু বলতে পারি আমার রাজনৈতিক জীবনে কোনও দুর্নীতির সঙ্গে আমি জড়িত নই। রাজনীতি করি বলে হয়তো এরকম হল। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.