একদিনের প্রতীকী ধর্মঘটের ডাক ট্যাক্সি সংগঠনগুলির

একগুচ্ছ দাবিদাওয়া নিয়ে কাল একদিনের প্রতিকী ধর্মঘটে যাচ্ছে শহরের সবকটি ট্যাক্সি ইউনিয়ন। কলকাতা ও দুই ২৪ পরগনায় কাল ৩৩ হাজার ট্যাক্সির প্রায় কোনওটাই পথে নামবে না বলে জানানো হয়েছে।

Updated By: Apr 18, 2012, 02:52 PM IST

একগুচ্ছ দাবিদাওয়া নিয়ে কাল একদিনের প্রতিকী ধর্মঘটে যাচ্ছে শহরের সবকটি ট্যাক্সি ইউনিয়ন। কলকাতা ও দুই ২৪ পরগনায় কাল ৩৩ হাজার ট্যাক্সির প্রায় কোনওটাই পথে নামবে না বলে জানানো হয়েছে। পাশাপাশি, পুলিসি জুলুমের প্রতিবাদে বুধবার লালবাজার অভিযান করে ইউনিয়নগুলি। ফিয়ার্স লেনে পুলিসের ব্যারিকেড তাদের সেই অভিযান রুখে দেয়।
১৮ ফেব্রুয়ারি ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে কলকাতা ও দুই ২৪ পরগনার মোট পাঁচ হাজার ট্যাক্সি মালিক ও চালকের সঙ্গে বৈঠক করেন পরিবহণমন্ত্রী মদন মিত্র। ৭ দিনের মধ্যে যাবতীয় অভিযোগ নিস্পত্তির আশ্বাস দেন তিনি। তারপর কেটে গেছে ২ মাস। দাবি মেটেনি। উপরন্তু কথা বলতে তীব্র অনীহা দেখাচ্ছেন মন্ত্রী থেকে আমলারা। পাশাপাশি বেড়েছে পুলিশি জুলুম। অভিযোগ সবকটি ট্যাক্সি ইউনিয়নের। প্রতিবাদে বৃহস্পতিবার ২৪ ঘণ্টার প্রতিকী ধর্মঘটে যাচ্ছেন তারা। শহরে চলা ৩৩ হাজার ট্যাক্সির বেশিরভাগই এদিন পথে নামবেনা বলে ধর্মঘটীদের দাবি। তার আগে বুধবার সুবোধ মল্লিক স্কোয়ার থেকে লালবাজার পর্যন্ত মিছিল করে ইউনিয়নগুলি।
 
মূলত যে দাবিগুলিতে বৃহস্পতিবারের ধর্মঘট তার মধ্যে রয়েছে..
 
১) অবিলম্বে ট্যাক্সির ভাড়া বৃদ্ধি
২) পুলিসি জুলুম ও হয়রানি বন্ধ করা
৩) ট্যাক্সিতে বিজ্ঞাপন লাগিয়ে আয় বৃদ্ধির অনুমতি
৪) ২০ শতাংশ নাইট সার্ভিস সারচার্জ চালু করা
৫) দুর্ঘটনার ক্ষেত্রে আইপিসি ৩০২ ধারা বিলোপ
৬) ৪ এর বদলে ৫ যাত্রী বহনের অনুমতি
৭) সরকারি উদ্যোগে ধোঁয়া পরীক্ষা কেন্দ্র চালু
৮) প্রাইভেট গাড়ির শাটল খাটা বন্ধ করা
৯) সরকারি উদ্যোগে প্রি-পেড ট্যাক্সি স্ট্যান্ড
এবং
১০) ডাক বিভাগের মাধ্যমে পাঠানো লাইসেন্সে হয়রানি বন্ধ করা
 
ধর্মঘট আপাতত একদিনের। তবে তা বাড়িয়ে ৪৮ বা ৭২ ঘণ্টা করা হবে কিনা তা নিয়ে খুব তাড়াতাড়ি সিদ্ধান্ত নেবে ইউনিয়নগুলি।
 
 

.