আগামী ৯ মার্চ টেট পরীক্ষা, এসএসসি পরীক্ষার বিজ্ঞপ্তি জারি

রাজ্যে স্কুলে যারা শিক্ষকতা করতে চাইছেন, তাদের সকলকে এবার আর টেটে বসতে হবে না। পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত যারা শিক্ষকতা করতে চান, তাদেরই টেটে বসতে হবে। নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষকতা করতে আগ্রহী পরীক্ষার্থীদের টেট না দিলেও চলবে। আজ এক সাংবাদিক সম্মেলন করে একথা জানিয়েছেন স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান সুবীরেশ ভট্টাচার্য। আগামী নয়ই মার্চ হবে টেট। এবছর প্রায় ৩০ হাজার পদে শিক্ষক নিয়োগ হবে।

Updated By: Jan 29, 2014, 11:18 PM IST

রাজ্যে স্কুলে যারা শিক্ষকতা করতে চাইছেন, তাদের সকলকে এবার আর টেটে বসতে হবে না। পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত যারা শিক্ষকতা করতে চান, তাদেরই টেটে বসতে হবে।

নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষকতা করতে আগ্রহী পরীক্ষার্থীদের টেট না দিলেও চলবে। আজ এক সাংবাদিক সম্মেলন করে একথা জানিয়েছেন স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান সুবীরেশ ভট্টাচার্য। আগামী নয়ই মার্চ হবে টেট। এবছর প্রায় ৩০ হাজার পদে শিক্ষক নিয়োগ হবে।

শিক্ষক নিয়োগের জন্য এবছরের টেট হবে আগামী নয়ই মার্চ। একই দিনে হবে না বিষয়ের পরীক্ষা। সেই পরীক্ষা হবে এপ্রিল মাসে। আর এবারের টেট হবে ১৫০ নম্বরের। এই ১৫০ নম্বরের ক্ষেত্রে যারা আর্টস বা সায়েন্সের ছাত্রছাত্রী, তাদের জন্য আলাদা করে বিষয়ভিত্তিক প্রশ্ন থাকবে। তবে, এবার রাজ্যের স্কুলে যারা শিক্ষকতা করতে চান তাদের সবাইকেই টেটে বসতে হবে না। পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষকতা করতে আগ্রহীদেরই টেট দেওয়া বাধ্যতামূলক।

সেক্ষেত্রে উচ্চমাধ্যমিকে পঞ্চাশ শতাংশ নম্বর পেলেই টেটে বসা যেতে পারে। নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত যারা শিক্ষকতা করতে চান, তাদের অনার্স বা স্নাতকোত্তরে চল্লিশ শতাংশ নম্বর পেতেই হবে। তাদের শুধুমাত্র বিষয়ভিত্তিক পরীক্ষায় বসলেই হবে। তবে, ইচ্ছে করলে টেটেও বসতে পারেন ওই পরীক্ষার্থীরা।

এবার প্রায় তিরিশ হাজার পদে শিক্ষক নিয়োগ হবে। টেট এবং বিষয়ভিত্তিক পরীক্ষার ফর্ম পাওয়া যাবে রাজ্যের ১৪৭টি পোস্ট অফিস থেকে। আগামী ৩০ জানুয়ারি থেকে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত পাওয়া যাবে এই ফর্ম। টেটের ফর্ম যে পোস্ট অফিস থেকে তোলা হবে, সেখানেই জমা দিতে হবে।

বিষয়ভিত্তিক পরীক্ষার ফর্ম নির্দিষ্ট রিজিওনে জমা দিতে হবে ১২ থেকে ২৫ ফেব্রুয়ারির মধ্যে। কোন কোন পোস্ট অফিস থেকে ফর্ম পাওয়া যাবে, ইতিমধ্যেই তা এসএসসি-র ওয়েবসাইটে জানিয়ে দেওয়া হয়েছে।

.