অবাস্তব নন মুখ্যমন্ত্রী, বিশ্বের এই দেশগুলিতে কিন্তু রাজধানী (Capital) একাধিকই

তিনি প্রশ্ন করেছেন, দিল্লিতে (Delhi) সবাই বহিরাগত। তা হলে দিল্লি থেকে দেশ পরিচালনার সমস্ত কাজ হওয়াটা কি যুক্তিযুক্ত!

Updated By: Jan 23, 2021, 07:54 PM IST
অবাস্তব নন মুখ্যমন্ত্রী, বিশ্বের এই দেশগুলিতে কিন্তু রাজধানী (Capital) একাধিকই

নিজস্ব প্রতিবেদন- নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মদিন অর্থাত ২৩ জানুয়ারি জাতীয় ছুটি ঘোষণার দাবি জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় (Mamata Banerjee)। যদিও এই নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এদিন রা কাটেননি। নেতাজির ১২৫ তম জন্মজয়ন্তী উপলক্ষে কলকাতায় এসেছিলেন প্রধানমন্ত্রী। তবে তাঁর আসার আগেই একের পর এক দাবি তুলে কেন্দ্রকে আক্রমণ করেছেন মুখ্যমন্ত্রী। এদিন মুখ্যমন্ত্রী (Chief Minister) বলেছেন, 'দেশের চার প্রান্তে চারটি রাজধানী হোক। দিল্লিতে সবাই বহিরাগত, তাহলে দিল্লি থেকেই কেন সমস্ত কাজ হবে!' কিন্তু বাস্তবে কি এমনটা হওয়া সম্ভব! একাধিক রাজধানী থেকে কি রাষ্ট্র পরিচালনার কাজ হওয়া সম্ভব! বিশ্বের একাধিক দেশে কিন্তু একের বেশি রাজধানী থেকে প্রশাসনিক কাজকর্ম পরিচালনা করে সরকার। আসুন দেখে নেওয়া যাক-

দক্ষিণ আফ্রিকা 
রাজধানী- কেপটাউন, ব্লুমফন্টিন, প্রিটোরিয়া ; এক্ষেত্রে কেপটাউন সে দেশের কার্যনিবার্হী রাজধানী। বিচারব্যবস্থা পরিচালিত হয় ব্লুমফন্টিন থেকে। প্রিটোরিয়া থেকে প্রশাসনিক কাজকর্ম পরিচালিত হয়।

বলিভিয়া 
লা পাজ ও শুকরে ; রাজধানী লা পাজ থেকে সরকারি কাজকর্ম পরিচালিত হয়। বিচার ব্যবস্থা দেখাশোনা হয় শুকরে থেকে।

নেদারল্যান্ডস  
রাজধানী-আমস্টারডাম ও দ্য হেগ ; আমস্টারডাম মূল রাজধানী। তবে কয়েকশো বছর ধরে ডাচ সরকার সংসদীয় ও প্রশাসনিক কাজকর্ম পরিচালনা করে দ্য হেগ থেকে।

চিলি 
রাজধানী- স্যান্টিয়াগো ও ভ্যালপারাইসো ; স্যান্টিয়াগো সেই দেশের সব থেকে বড় শহর। সরকারের ক্ষমতার কেন্দ্র সেটি। ১৯৯০ সাল থেকে street art-এর শহর ভ্যালপারাইসো চিলির দ্বিতীয় রাজধানী।  তবে প্রশাসনিক কাজ এখনও স্যান্টিয়াগো থেকেই হয়।

জর্জিয়া 
রাজধানী- সত্‍বলসি ও কুতাইসি ; দুটি শহর থেকেই প্রশাসনিক কাজ পরিচালনা করা হয়। সরকারের বক্তব্য়, এতে একটি শহরের উপর চাপ কমানো সম্ভব হয়। তবে সত্‍বলসি থেকেই গুরুত্বপূর্ণ দফতরগুলি পরিচালনা করে চিলি সরকার।

হন্ডুরাস 
রাজধানী- তেগুকিগালপা ও কমায়ুগুয়েলা ; তেগুকিগালপা থেকেই বিচারবিভাগীয় ও প্রশাসনিক সমস্ত কাজ পরিচালনা করে সরকার। তবে কমায়ুগুয়েলা থেকে মিউনিসিপাল সংক্রান্ত কাজগুলি পরিচালনা করে সরকার। 

মালয়েশিয়া 
কুয়ালালামপুর ও পুত্রজায়া ; সম্প্রতি পুত্রজায়াকে দেশের দ্বিতীয় রাজধানী হিসাবে ঘোষণা করেছে মালয়েশিয়া সরকার। federal government পরিচালনা হয় সেখান থেকে। তবে দেশের মূল রাজধানী কুয়ালালামপুর।

মন্টেনেগ্রো 
রাজধানী- পডগোর্সিয়া ও সেটিনজে ; দুটি শহর থেকেই প্রশাসনিক সংসদীয় কাজকর্ম পরিচালনা করে সরকার। তবে পডগোর্সিয়া থেকেই বিচারব্যবস্থা পরিচালনা করে সেই দেশের সরকার। 

সোয়াজিল্যান্ড
রাজধানী- সোয়াজিল্যান্ড ও লোবাম্বা ; বহু বছর ধরেই এই দেশে দুটি রাজধানী। রাজনৈতিক কাজকর্ম দুটি শহর থেকেই পরিচালনা করে সরকার। তবে বিচারবিভাগীয় কাজকর্ম পরিচালনা করা হয় সোয়াজিল্যান্ড থেকেই। 

.