চেতলা অগ্রণীর এবারের পুজোর থিম রবিঠাকুরের " দুঃসময়"

রবিঠাকুরের কবিতা ধার করে এবার চেতলা অগ্রণীর পুজোর থিম 'দুঃসময়'।

Updated By: Sep 2, 2020, 03:26 PM IST
চেতলা অগ্রণীর এবারের পুজোর থিম রবিঠাকুরের " দুঃসময়"
প্রতীকী চিত্র

নিজস্ব প্রতিবেদন: মহা আশঙ্কা জপিছে মৌন মন্তরে, দিক দিগন্ত অবগুণ্ঠনে ঢাকা, তবু বিহঙ্গ, ওরে বিহঙ্গ মোর, এখনি অন্ধ, বন্ধ কোরো না পাখা। এই করোনার গহিন অন্ধকারে একটু আলোর খোঁজার চেষ্টা করছে চেতলা অগ্রণী পুজো কমিটি। রবিঠাকুরের কবিতা ধার করে এবার চেতলা অগ্রণীর পুজোর থিম 'দুঃসময়'।

বাঙালি শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোতে করোনা থাবা বেশ জাঁকিয়ে বসেছে । এই উতসবকে ঘিরে প্রাণোজ্জ্বল এবার অনেকটা থমকে যাবে। তবুও বাংলার মানুষ বিষাদের মাঝে আনন্দকে খুঁজে নেবে নিজের মতো করে।  হয়ত বিগত বছরগুলোর মতো জাঁকজমক থাকবে না। কিন্তু পুজো হবে। থাকবে থিমও।  রাজ্যবাসীর মত পুজো কমিটিগুলো  নিশ্চিত করোনা অন্ধকার কাটিয়ে আলো আসবেই।  দুঃসময় থেকে উত্তরণ ঘটবেই ।
দু সপ্তাহ বাদে মহালয়া। দেবীপক্ষের সূচনা হয়ে গেলেও শাস্ত্রমতে এবার পুজো মহালয়ের একমাস পর। ইতিমধ্যেই চেতলা অগ্রণীর পুজো মন্ডপের কাজ শুরু হয়ে গিয়েছে।

পুরো মন্ডপ জুড়ে রবিঠাকুরের দুঃসময় কবিতার প্রেক্ষাপট তুলে ধরা হবে । এই থিম প্রসঙ্গে চেতলা অগ্রণীর অন্যতম কর্ণধার রাজ্যের মন্ত্রী ফিরদাহ হাকিম বলেন, " অদ্ভুত এক দুঃসময় চলেছে, এর থেকে আমরা বেরিয়ে আসব। আর তারজন্যই কবিগুরুর এই কবিতা আমাদের এবারের থিম। যাতে এই সময় থেকে মুক্তি পাওয়া যায়। সেই জাঁকজমক নেই। তবে মা যে দুঃসময়কে তাড়াতাড়ি দূরে সরিয়ে দেবে এই আশায় বুক বাঁধছে বাংলার মানুষ।"

আরও পড়ুন: অক্টোবরে পরীক্ষা নিলে দেরি হয়ে যাবে, মুখ্যমন্ত্রীকে চিঠি JU-এর অধ্যাপক সংগঠনের

.