মুকুলেই বিনাশ ঘটাতে কোমর বাঁধছে ঘাস ফুলের অন্দর

দলের সঙ্গে সম্পর্ক প্রায় শেষ। ভবিষ্যতে কোন পথে হাঁটবেন তা নিয়ে এখনও স্পিকটি নট মুকুল রায়। কিন্তু, একসময়ের নম্বর টুকে নিয়ে কি ভাবছে ঘাসফুল শিবির?

Updated By: Feb 21, 2015, 09:43 PM IST
মুকুলেই বিনাশ ঘটাতে কোমর বাঁধছে ঘাস ফুলের অন্দর

ব্যুরো: দলের সঙ্গে সম্পর্ক প্রায় শেষ। ভবিষ্যতে কোন পথে হাঁটবেন তা নিয়ে এখনও স্পিকটি নট মুকুল রায়। কিন্তু, একসময়ের নম্বর টুকে নিয়ে কি ভাবছে ঘাসফুল শিবির?

মুকুলে-তৃণমূলে সম্পর্ক শেষ। প্রকাশ্যে মুখ খুলেছেন মুকুল পুত্র শুভ্রাংশু। আর কৌশলে চ্যালেঞ্জ ছুঁড়ছেন মুকুল রায়।

তৃণমূল শিবিরের স্ট্রাটেজিটা ঠিক কি? মুকুল রায়ের বিরুদ্ধে আপাতত ওয়েট অ্যান্ড ওয়াচ পলিসি নিয়েছে ঘাসফুল শিবির। নজর রাখা হচ্ছে মুকুল রায়ের প্রতিটি পদক্ষেপের উপর।

কতদূর যেতে পারেন মুকুল রায়? মুকুল রায় কাদের সঙ্গে যোগাযোগ রাখছেন?  কারা মুকুল রায়ের সঙ্গে যোগাযোগ রাখছেন? কখন কি মন্তব্য করছেন মুকুল রায় ? কি বোঝাতে চাইছেন? দিল্লিতে কেন দিনের পর দিন পড়ে থাকছেন? নতুন দল গড়ার প্রস্তুতি নিচ্ছেন কি? বিজেপির সঙ্গে নতুন কোনও সমীকরণ তৈরি হচ্ছে কি?

কড়া নজরদারি পাশাপাশি মাঝেমধ্যেই  শোনা যাচ্ছে হুঙ্কার।  মুকুল বিরোধী গোষ্ঠী বলে পরিচিত পার্থ চট্টোপাধ্যায়, ডেরেক ও ব্রায়েনরা  কখনও সাংবাদিক সম্মেলন করে কখনও আবার পরোক্ষে কড়া সুরে সমালোচনা করছেন মুকুল রায়ের।

তৃণমূল শিবির আসলে চাইছে নিজেই দল ছাড়ুন মুকুল রায়। সঙ্গে যান মুকুলপন্থীরা। সেক্ষেত্রে অ্যাডভান্টেজ দলের।

সাংসদ, বিধায়কের পদ নিয়ে কোনও সমস্যা হবে না।কিন্তু, তা যদি না হয়, দল যদি মুকুল রায় ও তাঁর সঙ্গীদের সাসপেন্ড করে তবে সমস্যা জটিল আকার নেবে। দল সাসপেনডেড হলেও সংলিষ্ট ব্যক্তির সাংসদ বিধায়কদ পদ থেকে যাবে। যেমনটা হয়েছে কুণাল ঘোষের ক্ষেত্রে। আর তা কোনওমূল্যেই চায়না তৃণমূল শিবির। ঠিক যে কারণে বার বার দলনেত্রীর বিরুদ্ধে তোপ দাগলেও সাড়ে চারবছর ধরে কবীর সুমনকে সহ্য করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই একইকারণে এখন মুকুল রায়ের বিরুদ্ধে আগ বাড়িয়ে কোনও ব্যবস্থা নেওয়া পথে হাঁটতে চাইছে না ঘাসফুল শিবির।    

 

.