ব্যতিক্রম হতে পারবেন কি মুকুল? নাকি পূর্বসূরীদের মত তিনিও ব্যাক টু দ্য প্যাভিলিয়ন? চলছে জল্পনা

অজিত পাঁজা, সুব্রত মুখার্জি, সাধান পাণ্ডে, সুদীপ বন্দ্যোপাধ্যায়। লম্বা তালিকা। এদের মধ্যে  মিল একটাই। এরা সকলেই তৃণমূল ছেড়ে অন্যদলে গেলেও, আবার ফিরতে হয়েছে তৃণমূলেই।  কী হবে মুকুল রায়ের? দল ছাড়লে সাফল্য পাবেন? তৃণমূলের আনাচে কানাচে এখন ঘুরপাক খাচ্ছে এই প্রশ্নটাই। কংগ্রেস ছেড়ে কেউ রাজনীতির ময়দানে টিঁকে থাকতে পারেন না। আপ্ত বাক্যটাকে  ভুল প্রমাণ করেছিলেন ইন্দিরা গান্ধী। পরে মমতা বন্দ্যোপাধ্যায়ও। ১৯৯৮ সালের পয়লা জানুয়ারি থেকে পথ চলা শুরু করেছিল তৃণমূল। পায়ে পায়ে  হোঁচট। দল যখন গভীর সংকটে ছেড়ে চলে গেছেন অনেকেই।

Updated By: Feb 21, 2015, 07:58 PM IST
ব্যতিক্রম হতে পারবেন কি মুকুল? নাকি পূর্বসূরীদের মত তিনিও ব্যাক টু দ্য প্যাভিলিয়ন? চলছে জল্পনা

ব্যুরো: অজিত পাঁজা, সুব্রত মুখার্জি, সাধান পাণ্ডে, সুদীপ বন্দ্যোপাধ্যায়। লম্বা তালিকা। এদের মধ্যে  মিল একটাই। এরা সকলেই তৃণমূল ছেড়ে অন্যদলে গেলেও, আবার ফিরতে হয়েছে তৃণমূলেই।  কী হবে মুকুল রায়ের? দল ছাড়লে সাফল্য পাবেন? তৃণমূলের আনাচে কানাচে এখন ঘুরপাক খাচ্ছে এই প্রশ্নটাই। কংগ্রেস ছেড়ে কেউ রাজনীতির ময়দানে টিঁকে থাকতে পারেন না। আপ্ত বাক্যটাকে  ভুল প্রমাণ করেছিলেন ইন্দিরা গান্ধী। পরে মমতা বন্দ্যোপাধ্যায়ও। ১৯৯৮ সালের পয়লা জানুয়ারি থেকে পথ চলা শুরু করেছিল তৃণমূল। পায়ে পায়ে  হোঁচট। দল যখন গভীর সংকটে ছেড়ে চলে গেছেন অনেকেই।

অজিত পাঁজা

তৃণমূলের সংবিধান তাঁর হাতে তৈরি। হঠাত্ই তৃণমূল ছেড়ে তৈরি করলেন নতুন দল। নয়া প্রতীকে ভোটেও দাঁড় করালেন মেয়েকে। হেরে গেলেন মেয়ে। বাবা ব্যাক টু ঘাসফুল শিবিরে।

সাধন পাণ্ডে

পোড় খাওয়া এই নেতা জন্মলগ্ন থেকে ছিলেন তৃণমূলে। গোঁসা হল । দল ছাড়লেন। কংগ্রেস প্রতীকে প্রার্থী হলেন। হারলেন। ফের তৃণমূলে।

সুব্রত মুখার্জি

মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজনৈতিক গুরু।  মেয়র হলেন। ঝগড়া হল মমতার সঙ্গে। দল ছাড়লেন। কংগ্রেসের দায়িত্ব নিলেন। আবার ফিরতে হল সেই তৃণমূলেই।

 পঙ্কজ বন্দ্যোপাধ্যায়

মমতা বন্দ্যোপাধ্যায় তাঁকে বিরোধী দলনেতা বানিয়েছিলেন। দলে প্রতিপত্তি ছিল ব্যাপক। তিনিও একবার দল ছাড়লেন। আস্তানা সেই কংগ্রেস। পোষাল না। ফের ফিরলেন তৃণমূলে। এখন অবশ্য রাজনৈতিক সন্যাস নিয়েছেন।

সুদীপ বন্দ্যোপাধ্যায়

বহরমপুরের এই নেতারও একই ট্রাক। গোঁসা করে তৃণমূল ছেড়েছিলেন তিনিও। ভোটে হেরে ফের ব্যাক টু প্যাভেলিয়ন, সঙ্গে একদা বিদ্রোহী স্ত্রী নয়নাও।

তৃণমূলের গ্রাফ চার্ট বলছে, দল ছেড়ে যাঁরা গেছেন তাঁরা কেউই বেশিদিন অন্যদলে টিঁকতে পারেননি। মমতার বিরুদ্ধে যতটা গাল পাড়তে পাড়তে দল ছেড়েছেন। ঠিক ততটাই মমতার স্তুস্তি মুখে ফিরতে হয়েছে দলে।

এই তালিকাতেই কি ঢুকে যাবে মুকুল রায়ে নাম? তিনি এখনও তৃণমূলের সাধারণ সম্পাদক, ছাড়বেন কি দল? ছাড়লে পারবেন নিজের দলকে দাঁড় করাতে? নাকি ফের ফিরতে হবে সেই হরিশ চ্যাটার্জি স্ট্রিটেই। মুকুল ঘনিষ্ঠদের দাবি, বাকিদের সঙ্গে মুকুলের তুলনা টানা ঠিক হবে না। মুকুল সংগঠক।  দলের নাড়ি নক্ষত্র সব জানেন। অন্য অংশের দাবি, দলের একটাই পোস্ট বাকি সব ল্যাম্পপোস্ট। মুকুল রায় আগামিদিনে ব্যতিক্রম হতে পারেন কিনা সেটাই এখন দেখার।

 

 

 

 

.