Sourav Ganguly: দাদার বিজেপি-যোগ! তৃণমূলের খোঁচায় বিদ্ধ মহারাজ, রাজনৈতিক চাপানউতোর তুঙ্গে

বারাবার সৌরভ গঙ্গোপাধ্যায়ের রাজনীতিতে যোগ দেওয়ার জল্পনা সামনে এসেছে। ২০২১-এর বিধানসভা নির্বাচনের আগে বেশ কয়েকবার বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে বৈঠকে বসেছিলেন তিনি। তখনও এই সম্ভাবনা জোরালো হয় যে রাজনীতিতে যোগ দিতে পারেন মহারাজ।

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: May 24, 2023, 06:36 PM IST
Sourav Ganguly: দাদার বিজেপি-যোগ! তৃণমূলের খোঁচায় বিদ্ধ মহারাজ, রাজনৈতিক চাপানউতোর তুঙ্গে
ত্রিপুরার মন্ত্রী পর্যটন মন্ত্রী সুশান্ত চৌধুরীর ও তাঁর অনুগামীদের সঙ্গে সৌরভ গঙ্গোপাধ্যায়। ছবি: ফেসবুক

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) ত্রিপুরার ব্র্যান্ড অ্যাম্বাসেডর (Brand Ambassador Of Tripura) হিসাবে দায়িত্ব নেওয়ার পরই তাঁকে ঘিরে রাজনৈতিক চাপানউতোর শুরু হয়ে গিয়েছে। ত্রিপুরার (Tripura) পর্যটন দফতরের শুভেচ্ছা দূত হচ্ছেন টিম ইন্ডিয়ার (Team India) প্রাক্তন অধিনায়ক। কয়েকদিন আগেই বিসিসিআই-এর (BCCI) প্রাক্তন সভাপতিকে প্রস্তাব দিয়েছিল ত্রিপুরার বিজেপি সরকার (BJP)। আলোচনার পর সেই প্রস্তাব গ্রহণ করেছেন বেহালার বাঁহাতি। ত্রিপুরার পর্যটনকে বাড়ানোর লক্ষ্যে সেই রাজ্যের পর্যটন মন্ত্রী, সুশান্ত চৌধুরী ও তাঁর দলের কয়েকজন ব্যক্তি সৌরভের সঙ্গে তাঁর বাড়িতে এসেও দেখা করেন। সেই ঘটনার পরেই মহারাজকে খোঁচা দিলেন তৃণমূল কংগ্রেসের(TMC) মুখপাত্র কুণাল ঘোষ (Kunal Ghosh)। 

বুধবার অর্থাৎ ২৪ মে একটি সাংবাদিক বৈঠকে এসে সৌরভকে বিঁধলেন কুণাল। সৌরভের ত্রিপুরার ব্র্যান্ড অ্যাম্বাসেডর হওয়ার প্রসঙ্গে প্রশ্ন করা হলে কুণাল বলেন, "সৌরভ গঙ্গোপাধ্যায়কে নিয়ে কোনও মন্তব্য করব না। সৌরভ খুবই ভালো অলরাউন্ডার। কোথাও তিনি ভালো ব্যাট করেন। তিনি দারুণ ভাবে ভারসাম্য বজায় রাখতে পারেন। কোথাও তিনি দারুণ বল করেন। আমি তো সৌরভের ফ্যান। ব্যাটিংয়ের সময় হেলমেট ও গ্লাভস নেন, মানে Z ক্যাটেগরির নিরাপত্তা।" 

কয়েকদিন আগেই রাজ্য সরকার সৌরভের নিরাপত্তা বাড়িয়ে দিয়েছিল। অতীতে Y ক্যাটেগরির (Y Category Security) নিরাপত্তা পেতেন মহারাজ। তবে কয়েক দিন আগেই 'দাদা'-র নিরাপত্তা আরও জোরদার করা হয়েছিল। এবার থেকে Z ক্যাটেগরির (Z Category Security) নিরাপত্তা পাবেন ভারতের প্রাক্তন ভারত অধিনায়ক। প্রশাসনিক স্তরে পর্যালোচনার পর সৌরভের নিরাপত্তা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য সরকার। তবে মঙ্গলবার অর্থাৎ ২৩ মে বিজেপি শাসিত ত্রিপুরার ব্র্যান্ড অ্যাম্বাসেডর হয়ে যাওয়ার পরেই শুরু হয়েছে নতুন বিতর্ক। 

আরও পড়ুন: Sourav Ganguly VS Virat Kohli, IPL 2023: বিরাটকে নিয়ে টুইট বিতর্কে ট্রোলারদের কড়া জবাব দিলেন সৌরভ

আরও পড়ুন: Sourav Ganguly: বিজেপি শাসিত ত্রিপুরার ব্র্যান্ড অ্যাম্বাসেডর সৌরভ!

এদিকে ত্রিপুরার ব্র্যান্ড অ্যাম্বাসেডর হওয়ার পরেই আসরে নেমে পড়েছে পশ্চিমবঙ্গের বিজেপি নেতারা। বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার (Sukanta Majumdar) বলেন, "তৃণমূল সরকার সৌরভকে ধরে রাখতে পারেনি। বাংলার সরকারের উচিত ছিল তাঁকে ব্র্যান্ড অ্যাম্বাসেডর বানানো। বাংলার সরকার সেটা করেনি, তাই তিনি ত্রিপুরায়। আর সেখানেও তো বহু বাঙালি থাকে। তাই উনি বাঙালির ব্র্যান্ড অ্যাম্বাসেডর হয়েছেন।" সুকান্তর আরও দাবি ছিল, "কলকাতার শেরিফ পদ ফাঁকা আছে। আমি দাবি করব, অবিলম্বে সেই পদ সৌরভ গঙ্গোপাধ্যায়কে দেওয়া উচিত।" সৌরভের ত্রিপুরার ব্র্যান্ড অ্যাম্বাসেডর হওয়া নিয়ে বাংলার শাসকদলকে খোঁচা দিয়েছেন দিলীপ ঘোষও। বিজেপির সর্বভারতীয় সভাপতি বলছেন, "ত্রিপুরা খুব দ্রুত এগিয়ে যাচ্ছে। সেটা চোখে দেখা যাচ্ছে। তিনি যদি যুক্ত হন তাহলে ভালো। সেখানেও বাঙালি সেন্টিমেন্ট আছে।" 

বিজেপির এই ‘তৃণমূলের ব্যর্থতা’র তত্ত্ব অবশ্য মানতে নারাজ তৃণমূলের বর্ষীয়ান নেতা সৌগত রায়। পালটা দিতে গিয়ে সৌগত বলছেন, "আমার মনে হয় না এর কোনও রাজনৈতিক তাৎপর্য আছে। অবসর গ্রহণের পর থেকে সৌরভ গঙ্গোপাধ্যায় বিজ্ঞাপন জগতে। কোটি কোটি টাকা রোজগার করছে। আর একটা রোজগার করার পথ খুলে গেল। সৌরভের সঙ্গে এখন ক্রিকেটের সম্পর্ক কম, রাজনীতির সম্পর্ক আরও কম। ওকে ত্রিপুরার লোকেরা ধরেছে। হয়তো বলেছে অনেক টাকা দেব। তাই উনি করছেন।" 

সৌরভের ঘনিষ্ঠ মহল সূত্রেও দাবি করা হচ্ছে, মহারাজের এই পদক্ষেপের পিছনে কোনও রাজনীতি নেই। নিতান্তই বাণিজ্যিক ব্যাপার। এর আগেও বহু তারকা ভিনরাজ্যের পর্যটন বিজ্ঞাপনের মুখ হয়েছেন। সেই ধারা বজায় রেখে এবার ত্রিপুরার ব্র্যান্ড অ্যাম্বাসেডর হলেন 'প্রিন্স অফ ক্যালকাটা' 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.