Dimond Harbour Model: কোভিডে 'ডায়মন্ড সিস্টেম', করোনা ঠেকাতে অভিষেকের মডেলকেই হাতিয়ার করছে তৃণমূল

অভিষেক বন্দ্যোপাধ্য়ায় জানিয়েছেন, ডায়মন্ডহারবারে খোলা হয়েছে ১৪৮টি কন্ট্রোল রুম। এখানে থেকে করোনা সম্পর্কিত বহু সাহায্য পাওয়া য়াবে। এখানকার প্রতিটি পঞ্চায়েত ও ওয়ার্ডে কন্ট্রোল রুম খোলা হবে।

Updated By: Jan 11, 2022, 10:54 AM IST
Dimond Harbour Model: কোভিডে 'ডায়মন্ড সিস্টেম', করোনা ঠেকাতে অভিষেকের মডেলকেই হাতিয়ার করছে তৃণমূল

নিজস্ব প্রতিবেদন: ফুটবল কোচ অমল দত্তের(Amal Dutta) ডায়মন্ড সিস্টেমের(Dimond System) কথা মনে আছে? এক সময় ময়দান কাঁপিয়েছিল দুঁদে ফুটবল(Football) কোচের ওই সিস্টেম। করোনা ঠেকাতে অনেকটা সেরকমই এক সিস্টেমে ময়দানে নামছেন ডায়মন্ডহারবারের(Dimond Harbour Model) সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়(Abhishek Banerjee)। মঙ্গলবার থেকে দক্ষিণ ২৪ পরগনার(South 24 Parganas) ৫ ব্লকে চালু হচ্ছে 'ডক্টরস অন হুইলস'(Doctor's on Wheels) পরিষেবা। তৃণমূল শিবিরে থেকে এই মডেলকে বলা হচ্ছে 'ডায়মন্ডহারবার মডেল'(Dimond Harbour Model)। এই উদ্যোগের প্রশংসা হচ্ছে বিভিন্ন মহল থেকে। করোনা ঠেকাতে এই মডেলকেই হাতিয়ার করছে তৃণমূল কংগ্রেস (TMC)।

কী এই ডায়মন্ডহারবার মডেল?

আসলে এটি হল ডক্টরস অন হুইলস। তাঁর নির্বাচনী এলাকায় এই পরিষেবা চালু করার কথা আগেই জানিয়েছিলেন অভিষেক বন্দ্যোপাধ্য়ায়। সেই ঘোষণা মতো মঙ্গলবার থেকে দক্ষিণ ২৪ পরগনার ৫টি ব্লকে ঘুরবে ডক্টরস অন হুইলস। ওইসব ব্লকগুলি হল, বজবজ-১ (Budge Budge), বজবজ-২, বিষ্ণুপুর-১ (Bishnupur), বিষ্ণুপুর-২ ও টিএম ব্লকে। ওই পরিষেবায় জড়িত রয়েছেন ২৬ জন চিকিত্সক। সঙ্গে থাকবেন স্বাস্থ্যকর্মীরাও। টানা ১৭ দিন ধরে চলবে ডক্টরস অন হুইলস। অভিষেকের এই প্রয়াসকে সাধুবাদ জানিয়েছেন ডা কুণাল সরকার, ফিরহাদ হাকিম, ডা নির্মল মাঝি, ডা শান্তনু সেন, মদন মিত্ররা।

কীভাবে মানুষ এই পরিষেবা পাবেন?

এইসব চিকিত্সকরা বয়স্ক মানুষদের দিকে মূলত নজর দেবেন, যারা সহজে ল্যাবে পৌঁছাতে পারেন না। এদের সহজে খুঁজে পাওয়া যায় না। চিকিত্সক সংগঠনের সঙ্গে বৈঠকে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে এদের কথাই বলেছিলেন চিকিত্সকেরা।  এই পরিষেবার সঙ্গে জড়িত চিকিত্সক ও স্বাস্থ্যকর্মীরা মানুষের ঘরে ঘরে পৌঁছবেন। তাদের RAT টেস্ট করবেন, অক্সিজেন স্যাচুরেশন মাপবেন। প্রয়োজনে ওষুধও দেবেন। এর পাশাপাশি, করোনার উপসর্গ যুক্ত ও উপসর্গ বিহীনদের সঙ্গে রাজ্যের স্বাস্থ্য পরিকাঠামোর যে একটা গ্যাপ রয়েছে তা পূরণ করার চেষ্টা হচ্ছে এই পাইলট প্রজেক্টের মাধ্যমে। আশা করা হচ্ছে এতে বহু মানুষকে টেস্ট-ট্রাক-ট্রিট এর আওতায় আনা যাবে।

অন্যদিকে, অভিষেক বন্দ্যোপাধ্য়ায় জানিয়েছেন, ডায়মন্ডহারবারে খোলা হয়েছে ১৪৮টি কন্ট্রোল রুম। এখানে থেকে করোনা সম্পর্কিত বহু সাহায্য পাওয়া য়াবে। এখানকার প্রতিটি পঞ্চায়েত ও ওয়ার্ডে কন্ট্রোল রুম খোলা হবে। পাশাপাশি বাজার ও ভিড় এলাকায় ডাবল মাস্ক পরে বের হতে হবে। কারও নিরাপত্তার সঙ্গে আপোষ করা হবে না। 

আরও পড়ুন-দেশে দ্রুত বাড়ছে করোনা সংক্রমণ, পরিস্থিতি সামাল দিয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা রেলের

অভিষেক বন্দ্যোপাধ্যায়ের এই প্রচেষ্ঠাকে স্বাগত জানিয়েছেন ডা কুণাল সরকার। তিনি লিখেছেন, অভিষেক বন্দ্যোপাধ্যায়ের এই চেষ্টাকে স্বাগত জানাই। আসুন সবাই এটা প্রয়োগ করি। 

কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে ডায়মন্ডহারবার মডেলে উচ্ছ্বসিত মেয়র ফিরহাদ হাকিম (Firhad Hakim)। টুইটে ফিরহাদ বলেছেন, কোভিড নিয়ন্ত্রণে ডায়মন্ডহারবার মডেলের জন্য গর্ববোধ করছি। টিকাকরণের লক্ষ্যপূরণ থেকে পজিটিভিটি রেট কমানোর ক্ষেত্রে খুবই কাজ করবে এই মডেল। অভিষেককে শুভেচ্ছা জানাই।

পুর ও নগরোন্নয়ন মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য টুইট করেছেন, গোটা দেশ যখন করোনার তৃতীয় ঢেউয়ে আক্রান্ত তখন ডায়মন্ডহারবার মডেল পজিটিবিটি রেট কমাতে সাহায্য করবে। পাশাপাশি ১০০ শতাংশ টিকাকরণ ও কোভিড সংক্রমণ কম করবে।

তৃণমূলের রাজ্যসভার সাংসদ শান্তনু সেন টুইট করেছেন, আগামিদিনকে নেতৃত্ব দিচ্ছে ডায়মন্ডহারবার। অভিষেকের নেতৃত্বে প্রশাসন দ্রুত পদক্ষেপ নিয়েছে। ডায়মন্ডহারবার মডেল বাংলা জুড়ে প্রয়োগ করা উচিত।

অন্যদিকে, কামারহাটির বিধায়ক মদন মিত্র সাফ জানিয়েছেন, করোনা নিয়ন্ত্রণে ডায়মন্ডহারবার মডেলকে অনুসরণ করবে কামারহাটি। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.