শাহি সফরের আগে মতুয়াদের দরবারে TMC, লাভ হবে না: Sayantan

৩০ জানুয়ারি ঠাকুরনগরে জনসভা অমিত শাহের।

Updated By: Jan 14, 2021, 04:41 PM IST
শাহি সফরের আগে মতুয়াদের দরবারে TMC, লাভ হবে না: Sayantan

নিজস্ব প্রতিবেদন: মতুয়া ভোট ভাগ হয়ে যাবে না তো? একুশের বিধানসভা নির্বাচনে (Assemble Election 2021) মুখে এবার পাল্টা তৎপরতা ঘাসফুল শিবিরেও (TMC)। অমিত শাহের (Amit Shah) সফরের আগেই মতুয়া সম্প্রদায়ের (Motua) দলপতিদের সঙ্গে বৈঠক বসছে তৃণমূলের (TMC) উত্তর ২৪ পরগনা (North 24 parganas) জেলা নেতৃত্ব। সূত্রের খবর, আগামী ২২ জানুয়ারি গাইঘাটা, বনগাঁ উত্তর ও বনগাঁ দক্ষিণ বিধানসভা এলাকায় এই বৈঠক হবে। বৈঠকে হাজির থাকবেন দলের জেলা সভাপতি তথা মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক (Jyotiprita Malick), রাজ্যের আর এক মন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu) ও সাংসদ সৌগত রায় (Sougata Roy)।

উল্লেখ্য, ২০১৯-র লোকসভা ভোটে 'মতুয়া গড়' বনগাঁয় পদ্ম ফুটেছে। তৃণমূলের (TMC) থেকে আসনটি ছিনিয়ে নিয়েছে বিজেপি (BJP)। প্রথমবার ভোটে দাঁড়িয়েই সাংসদ নির্বাচন হয়েছেন ঠাকুরবাড়ির সদস্য তথা মতুয়া মহাসঙ্ঘের প্রধান শান্তনু ঠাকুর। বিধানসভা ভোটে কী হবে? CAA ইস্য়ুকে হাতিয়ার করে মতুয়াদের কাছে তৎপর বঙ্গ বিজেপি (BJP)। বস্তুত, সাংসদের দাবি মেনে দিন কয়েক আগেই বনগাঁ লোকসভাকেন্দ্রকে আলাদা সাংগঠনিক জেলা হিসেবে ঘোষণা করেছে গেরুয়াশিবির (BJP)। শুধু তাই নয়,  দীর্ঘদিন ধরেই সভা করার জন্য় বিজেপির (BJP) কেন্দ্রীয় নেতৃত্বের আর্জি জানাচ্ছিলেন বনগাঁর সাংসদ শান্তনু ঠাকুর (Shantanu Thakur)।  তিনি চাইছিলেন, সিএএ (CAA) লাগু হলে মতুয়াদের (Motua) নাগরিকত্ব (Citizenship) যে নিশ্চিত হবে, তা যেন জানানো হয়। সেই আবেদনের সাড়া দিয়ে এবার ঠাকুরনগরে সশরীরে হাজির হচ্ছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। ৩০ জানুয়ারি সভা করবেন তিনি। সিএএ (CAA) নিয়ে মতুয়াদের কি আশ্বাস দেবেন শাহ (Amit Shah)? সেদিকেই নজর রাজনৈতিকমহলের। এই পরিস্থিতিতে এবার মতুয়াদের সঙ্গে বৈঠকে বসছে তৃণমূলের উত্তর ২৪ পরগনা জেলা নেতৃত্ব।

আরও পড়ুন: 'ঘর তৈরি করে দেওয়া হবে, আপাতত আমরাই খাওয়াব' হাজারি বস্তিতে আশ্বাস মমতার

এই বৈঠক নিয়ে কী প্রতিক্রিয়া বিজেপির (BJP)? দলের নেতা সায়ন্তন বসু (Sayantan Basu) Zee ২৪ ঘণ্টাকে বললেন, 'আমি বুঝতে পারছি না, বিজেপি নেতৃত্ব এলেই কেন তৃণমূল কংগ্রেস সেখানে পৌঁছে যাচ্ছে? হঠাৎ এখন মতুয়াদের কথা মনে পড়ল! বৈঠক করে কোনও লাভ হবে না।' এর আগে ডিসেম্বরে বনগাঁয় জনসভা থেকে মতুয়ার মুখ্যমন্ত্রীর (Mamata Banerjee) বার্তা দিয়েছিলেন, 'রাজ্য সরকার আপনাদের অধিকার দিয়েছে। নতুন করে আর কোনও সার্টিফিকেটের প্রয়োজন নেই। NRC, NPR করতে দেব না। বাংলা থেকে কাউকে তাড়ানো যাবে না। বাইরে থেকে গুন্ডা নিয়ে আসছে। ওঁরা(BJP)বাংলার লোক নয়, বহিরাগত। মিথ্যা কথায় ভুলবেন না।' সেই প্রসঙ্গে সায়ন্তন বসুর চাঁচাছোলা প্রতিক্রিয়া, 'উনি (মমতা বন্দ্যোপাধ্যায়) বলার কে! মতুয়াদের নাগরিকত্ব দেবে কেন্দ্রীয় সরকার।'

.