আজ, রাজ্যের নাম পরিবর্তন নিয়ে আলোচনা ও প্রস্তাব পাস

রাজ্য বিধানসভায় আজ নাম পরিবর্তন নিয়ে আলোচনা ও প্রস্তাব পাস। গত দোসরা অগাস্ট রাজ্যের নাম বদলের সিদ্ধান্ত নেয় মন্ত্রিসভা। স্থির হয় পশ্চিমবঙ্গের নতুন নাম হবে বঙ্গ বা বাংলা। ইংরেজিতে নাম হবে বেঙ্গল। আরেকটি নামের সম্ভবনাও শোনা যাচ্ছে, তা হল 'বঙ্গাল'।

Updated By: Aug 29, 2016, 08:56 AM IST
আজ, রাজ্যের নাম পরিবর্তন নিয়ে আলোচনা ও প্রস্তাব পাস
ফাইল ছবি

ওয়েব ডেস্ক: রাজ্য বিধানসভায় আজ নাম পরিবর্তন নিয়ে আলোচনা ও প্রস্তাব পাস। গত দোসরা অগাস্ট রাজ্যের নাম বদলের সিদ্ধান্ত নেয় মন্ত্রিসভা। স্থির হয় পশ্চিমবঙ্গের নতুন নাম হবে বঙ্গ বা বাংলা। ইংরেজিতে নাম হবে বেঙ্গল। আরেকটি নামের সম্ভবনাও শোনা যাচ্ছে, তা হল 'বঙ্গাল'।

বাংলায় পশ্চিমবঙ্গ, আর ইংরেজিতে ওয়েস্ট বেঙ্গল-এই ছিল  স্বাধীনতার পর থেকে পদ্মার এপারে সবুজ শ্যামল বঙ্গভূমির পরিচয়। এবার তা বদলাতে চলেছে। রাজ্যের নতুন নাম হচ্ছে বঙ্গ অথবা বাংলা। ইংরেজিতে নাম হবে বেঙ্গল।

আরও পড়ুন- পশ্চিমবঙ্গের নতুন নাম হবে বঙ্গ বা বাংলা, আলফাবেটিকাল ফর্মুলার নিয়মে ২৯ থেকে ৪ নম্বরে উঠে আসবে রাজ্য

নিয়ম অনুযায়ী, বিধানসভায় প্রস্তাব পাস হওয়ার পর তা পাঠাতে হবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক অনুমতি দিলে প্রস্তাব যাবে সংসদে। তারপর প্রস্তাব যাবে রাষ্ট্রপতির কাছে। শেষে সংবিধান সংশোধনের মাধ্যমে রাজ্যের নাম পরিবর্তন চূড়ান্ত রূপ পাবে।

রাজ্যের নাম বদলের উদ্যোগ নেওয়া হয়েছে আগেও। বাংলায় পশ্চিমবঙ্গ আর ইংরেজিতে ওয়েস্ট বেঙ্গল, দু'রকম নাম না রেখে রাজ্যের নাম শুধু পশ্চিমবঙ্গ করা হোক। রাজ্যের তরফে এমন প্রস্তাব আগেও গিয়েছিল কেন্দ্রের কাছে। কিন্তু তাতে সবুজ সংকেত মেলেনি। এবার কিন্তু আশার আলো দেখছে নবান্ন।

আরও পড়ুন- রাজ্যের নাম বদলে সায় নেই বিজেপির পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির

রাজ্যের নাম বদলের পিছনে যুক্তিও আছে। যখন কেন্দ্রে সব রাজ্যের প্রতিনিধিদের নিয়ে কোনও বৈঠক হয়, বর্ণানুক্রমে পশ্চিমবঙ্গ তালিকায় একেবারে নীচের দিকে থাকে। কিন্তু ইংরেজিতে নাম বেঙ্গল হলে আলফাবেটিকাল ফর্মুলার নিয়ম মেনে ২৯ থেকে ৪ নম্বরে উঠে আসবে রাজ্য। সমাজের বিভিন্ন ক্ষেত্রের  বিশিষ্টজনেরা রাজ্য সরকারের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।