VOIP কল নিয়ে প্রতারণা, কেন্দ্রীয় সরকারের কোটি কোটি টাকা রাজস্ব ক্ষতি! কলকাতায় ধৃত ২

সল্টলেকের সেক্টর ফাইভে একটি বেআইনি টেলিফোন এক্সচেঞ্জ অফিস তৈরি করে এই ব্যবসা চালাচ্ছিল ধৃতরা।

Updated By: Sep 29, 2020, 02:32 PM IST
VOIP কল নিয়ে প্রতারণা, কেন্দ্রীয় সরকারের কোটি কোটি টাকা রাজস্ব ক্ষতি! কলকাতায় ধৃত ২
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন : ভয়েস ওভার ইন্টারনেট প্রযুক্তি ব্যবহার করে আন্তর্জাতিক ফোন কলকে ঘরোয়া ফোন দেখিয়ে সরকারকে প্রতারণা করার অভিযোগে ২ ব্যক্তিকে গ্রেফতার করল বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিস। কয়েকদিন আগে বিধাননগর কমিশনারেটের সাইবার ক্রাইম থানায় কেন্দ্রীয় টেলিকম দফতরের আধিকারিকরা একটি অভিযোগ দায়ের করেন। 

ওই অভিযোগে জানানো হয়, একাধিক ব্যক্তি তাঁদের জানিয়েছেন যে যখন তাঁরা আন্তর্জাতিক ফোন পাচ্ছেন তখন সিএলআই বা কলার আইডেন্টিফিকেশন গ্যাজেটে দেশের নম্বর ফুটে উঠছে। ঘটনার তদন্ত করতে গিয়ে টেলিকম আধিকারিকদের সন্দেহ হয়। বেআইনিভাবে কেউ বা কোনও সংস্থা আন্তর্জাতিক কলকে ভয়েস ওভার ইন্টারনেট প্রযুক্তির মাধ্যমে ঘরোয়া কলে পরিবর্তন করছে। এর ফলে কেন্দ্রীয় সরকারের কোটি কোটি টাকা রাজস্ব ক্ষতি হচ্ছে। 

তদন্তে নেমে বিধাননগর পুলিসের সাইবার ক্রাইম বিভাগ বেহালা থেকে মোহিত সিংহ এবং কড়েয়া থেকে মহম্মদ সাদাব নামে ২ ব্যক্তিকে গ্রেফতার করে। ধৃতদের কাছ থেকে ল্যাপটপ, আন্তর্জাতিক কলকে ঘরোয়া কলে বদল করার একটি সুইচ, মোবাইল ফোন, একাধিক ডেবিট কার্ড সহ নানা নথি বাজেয়াপ্ত করেছে পুলিস।

তদন্তে উঠে এসেছে, সল্টলেকের সেক্টর ফাইভে একটি বেআইনি টেলিফোন এক্সচেঞ্জ অফিস তৈরি করে এই ব্যবসা চালাচ্ছিল ধৃতরা। ধৃতদের জেরা করে আর কারা কারা এই চক্রে জড়িত আছে, সেই বিষয়ে খোঁজ চালাচ্ছেন তদন্তকারী অফিসাররা।

আরও পড়ুন, মুম্বই ইন্ডিয়ানস ও আরসিবি-র ম্যাচ চলাকালীন পর্দাফাঁস 'বড়সড়' বেটিং চক্রের