বিশ্বসেরা 'Science City'-র তালিকায় স্থান কলকাতার, শুভেচ্ছা বার্তা মুখ্যমন্ত্রীর

১২১ থেকে কলকাতা স্থান পেয়েছে ৯৯-এ।

Updated By: Sep 28, 2020, 11:39 PM IST
বিশ্বসেরা 'Science City'-র তালিকায় স্থান কলকাতার, শুভেচ্ছা বার্তা মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন: বিজ্ঞান শহর (Science City) হিসেবে সেরার তালিকায় স্থান পেল কলকাতা। নেচার ইনডেক্স ব়্যাঙ্কিং অনুযায়ী বিশ্বের সেরা ১০০টি বিজ্ঞান শহরের মধ্যে রয়েছে ভারতের বেঙ্গালুরু এবং কলকাতা। বিশ্বব্যাপী নেচারের ব়্যাঙ্কিং অনুযায়ী শীর্ষে রয়েছে বেইজিন, নিউ ইয়র্ক, বোস্টন, সান ফ্রান্সিস্কো এবং সাংহাই। 

এর আগে বিচারের নিরিখে ৯৩তে ছিল বেঙ্গালুরুর নাম। তবে এবার খানিকটা পিছিয়ে ৯৭ নম্বরে স্থান পেয়েছে বেঙ্গালুরু। এ ক্ষেত্রে সেরার নিরিখে উপরের দিকে উঠে এসেছে কলকাতা। ১২১ থেকে কলকাতা স্থান পেয়েছে ৯৯-এ। আপাতত এই তালিকায় মুম্বই রয়েছে ১৩২-এ। দিল্লির-NCR-এর স্থান ১৬৩-তে। উল্লেখ্য, শেষবার ১৬৯-তে পুনের নাম থাকলেও চলতি বছর ২০০-র তালিকায় জায়গা করতে পারেনি পুনে।

আরও পড়ুন:  কলকাতা বিমানবন্দরে আটক ৬ নজরদারি ড্রোন, তদন্তে একাধিক গোয়েন্দা সংস্থা

কী এই নেচার ইনডেক্স ব়্যাঙ্কিং, মোট ৫৮ জন নেচার বিশেষজ্ঞের মতে ৮২টি সেরা জার্নালের ফলাফলের ভিত্তিতেই এই ব়্যাঙ্কিং তৈরি হয়। সবমিলিয়ে কলকাতার এই সাফল্যে গর্বিত বাঙালি। তিলোত্তমাকে শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রীও। সোমবার উত্তরবঙ্গ সফরে গিয়েছেন মমতা। সেখানে বসেই এই সুখবর নিজের টুইটারে শেয়ার করে জানিয়েছেন তিনি। লিখেছেন, 'তিলোত্তমা, তোমাকে শুভেচ্ছা'

বিশ্বমহামারীর দিনগুলোয় জীবনযাত্রার আমুল বদল হয়েছে। ওয়ার্ক ফ্রম হোম, অনলাইন যাপনে ড্রয়িংরুমে আরও প্রকট হয়েছে বিজ্ঞানের অবদান। ইন্টারনেট সম্পর্কে আনাড়ি মানুষও নিউ নর্মালে তুলনামূলক অনেকটাই টেকস্যাভি। সবমিলিয়ে বিজ্ঞানের এই অবদানে কলকাতা আবারও সেরার তালিকায় স্থান পাওয়া খুশি শহরবাসী।