ধর্মতলায় উত্তরবঙ্গগামী যাত্রীদের ভিড়, লাফিয়ে বেড়েছে অধিকাংশ সরকারি-বেসরকারি বাসের ভাড়া

নাগরিকত্ব আইনের বিরোধিতায় রাজ্যের বহু জায়গায় চলছে বিক্ষোভ। শুক্রবার থেকে শুরু হওয়া ওই বিক্ষোভে আগুন দেওয়া হয়েছে একাধিক বাসে। আগুন দেওয়া হয়েছে ট্রেনেও।  অশান্তির কথা মাথায় রেখে বাতিল হয়েছে  উত্তরবঙ্গ গামী বহু ট্রেন। ফলে ধর্মতলায় ভিড় করছেন উত্তরবঙ্গের যাত্রীরা। এরকম এক অবস্থায় একলাফে বেড়েছে বেসরকারি বাসের ভাড়া।

Reported By: সুকান্ত মুখোপাধ্যায় | Updated By: Dec 17, 2019, 11:33 AM IST
ধর্মতলায় উত্তরবঙ্গগামী যাত্রীদের ভিড়, লাফিয়ে বেড়েছে অধিকাংশ সরকারি-বেসরকারি বাসের ভাড়া
ছবি-তন্ময় প্রামানিক

নিজস্ব প্রতিবেদন: নাগরিকত্ব আইনের বিরোধিতায় রাজ্যের বহু জায়গায় চলছে বিক্ষোভ। শুক্রবার থেকে শুরু হওয়া ওই বিক্ষোভে আগুন দেওয়া হয়েছে একাধিক বাসে। আগুন দেওয়া হয়েছে ট্রেনেও।  অশান্তির কথা মাথায় রেখে বাতিল হয়েছে  উত্তরবঙ্গ গামী বহু ট্রেন। ফলে ধর্মতলায় ভিড় করছেন উত্তরবঙ্গের যাত্রীরা। এরকম এক অবস্থায় একলাফে বেড়েছে বেসরকারি বাসের ভাড়া।

আরও পড়ুন-নিরাপত্তায় পুলিসের কনভয়, শিলিগুড়ি থেকে সরকারি বাসে কলকাতায় ফেরানো হচ্ছে পর্যটকদের

কলকাতা থেকে শিলিগুড়ির তেনজিং নোরগে বাসস্ট্যান্ড পর্যন্ত বেসরকারি ভলভো এসি বাসের সাধারণত ভাড়া ১২০০ টাকা। এখন তা বেড়ে হয়েছে ১৫০০-১৮০০ টাকা। নন এসি বাসের সাধারণভাবে ভাড়া ৫০০-৬০০ টাকা। এখন তা বেড়ে হয়েছে ৭০০-১০০০ টাকা।  সাধারণভাবে প্রতিদিন ১০টি বাস চলতো কলকাতা-শিলিগুড়ি রুটে। গোলমালের মধ্যে এখন তা কমে হয়েছে ৮। ফলে টিকিটের আকাল আকাশ ছোঁয়া।

অন্যদিক, সরকারি উত্তরবঙ্গ পবিবহনের এসি ভলভো বাসের ভাড়া ছিল ২০০০ টাকা। এই রেট এখন ওঠানামা করছে ২২০০ থেকে ২৫০০ এর মধ্যে। নন এসি বাসের ভাড়া ৬০০ টাকা। এখন সেই রেট হয়েছে ৭০০-১০০০ টাকা।  তবে যেখানে রোজ ২২টি সরকারি বাস ছাড়তো সেখানে এখন ছাড়ছে ৪০-৫০টি বাস।  দীঘা, বীরভূম, বর্ধমান, মালদা, বহরমপুর রুটের বাস এখন শিলিগুড়ি পাঠানো হচ্ছে।

আরও পড়ুন-কাশ্মীরের গুরেজ সেক্টরে বেপরোয়া গোলাগুলি পাক সেনার, শহিদ ১ জওয়ান

বাসভাড়া বাড়ার কারণ?

স্বাভাবিক ভাবে শিলিগুড়ির যাওয়ার বাস ৩৪ নম্বর জাতীয় সড়ক হয়ে যায়।  কিন্তু যেহেতু গন্ডগোল এড়াতে বাস মৌড়িগ্রাম, ফুটিসাঁকো হয়ে আরো  ৭০-৮০ কিলোমিটার  ঘুরিয়ে শিলিগুড়ি নিয়ে যাওয়া হচ্ছে বা কলকাতায় ফেরানো হচ্ছে। এর জন্যই বাড়ছে ভাড়া।

.