ছোট লালবাড়ি দখলে চুপচাপ কিসে ছাপ দিলেন মুকুল?

ছোট লালবাড়ি দখলের লড়াই। এমন গুরুত্বপূর্ণ দিনে চুপচাপ ভোট দিয়ে চলে গেলেন মুকুল রায়। আগে প্রতি ভোটে যাঁর দিন কাটত দলীয় কার্যালয়ের কন্ট্রোলরুমে বসে, তিনিই এবার সব কিছু থেকে অনেক দূরে।

Updated By: Apr 19, 2015, 09:45 AM IST
ছোট লালবাড়ি দখলে চুপচাপ কিসে ছাপ দিলেন মুকুল?

ব্যুরো: ছোট লালবাড়ি দখলের লড়াই। এমন গুরুত্বপূর্ণ দিনে চুপচাপ ভোট দিয়ে চলে গেলেন মুকুল রায়। আগে প্রতি ভোটে যাঁর দিন কাটত দলীয় কার্যালয়ের কন্ট্রোলরুমে বসে, তিনিই এবার সব কিছু থেকে অনেক দূরে।

২০১৪লোকসভা ভোটের ফল তখন সদ্য সামনে এসেছে।

রাজ্যে বিজেপির বাড়বাড়ন্ত দেখে বিন্দুমাত্র দেরি করেননি তৃণমূলনেত্রী। তড়িঘড়ি বৈঠক ডেকে কলকাতা পুরভোটে দলের দায়িত্ব মুকুল রায়ের হাতে সঁপে দিয়েছিলেন তিনি। তখনও সিবিআই তলব পাননি মুকুল।

কিন্তু সারদায় সিবিআই হাজিরার পরই বদলে যায় ইকোয়েশন। দলে কোণঠাসা হয়ে পড়েন মুকুল রায়।

একটা সময় যাঁকে ভরসা করে কলকাতা পুরভোট সামলানোর দায়িত্ব দিয়েছিলেন নেত্রী, শনিবার তিনিই ভোট দিতে এলেন একেবারে নির্লিপ্ত হয়ে।  ঘড়িতে তখন বেলা এগারোটা। তপসিয়ার কাজী নজরুল স্কুলের বুথে তৃণমূলের এক সময়কার সেনাপতিকে দেখে মোবাইলে ছবিও তুললেন কেউ। কিন্তু একটি শব্দও খরচ করেননি  মুকুল রায়।

বিরোধীরা বলছে, কলকাতা পুরভোটে বেপরোয়া সন্ত্রাস চালিয়েছে তৃণমূল। রাজ্যের শাসকদলের দাবি, ভোট অবাধ ও শান্তিপূর্ণ হয়েছে। মুকুল রায় কিছুই বলেননি। না দলের পক্ষে, না বিপক্ষে।

দলের মোস্ট এফিসিয়েন্ট সেনাপতি ছিলেন, তা নিয়ে সংশয় ছিল না কোনও দিনই। মুকুল ছাড়া পুরভোট তৃণমূল কীভাবে সামলাবে, এক সময় এটাই হয়ে উঠছিল বড় প্রশ্ন। কিন্তু ঘাসফুলের ঘরে কয়েকটি উপনির্বাচন ও কলকাতা পুরভোট দেখিয়ে দিল দলে কেউ অপরিহার্য নয়। বদলেছে সেকেন্ড ইন কমান্ড। গুরুত্ব পেয়েছে নতুন মুখ। তাতে দলের বিজয়রথ একটুর জন্যও হোঁচট খাচ্ছে না।

ভোট দেওয়া তাঁর গণতান্ত্রিক অধিকার। শনিবারের মহাদিনে শুধু এটুকু শব্দই খরচ করেছেন মুকুল। রেখে গেছেন প্রশ্ন, কাকে ভোট দিলেন তিনি?  

 

.