WB assembly election 2021: দিদি ডেভেলপমেন্ট অ্যাজেন্ডার উপর কথা বলেন না, স্মৃতি ইরানি

শহরের এক প্রেক্ষাগৃহে ধারালো সব প্রশ্নের মুখোমুখি হলেন কেন্দ্রীয় মন্ত্রী।

Updated By: Apr 19, 2021, 09:28 PM IST
 WB assembly election 2021: দিদি ডেভেলপমেন্ট অ্যাজেন্ডার উপর কথা বলেন না, স্মৃতি ইরানি
ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন: সাংসদ স্মৃতি ইরানি বিজেপি সরকারে বস্ত্র এবং নারী ও শিশু কল্য়াণ দফতরের দায়িত্ব সামলাচ্ছেন। তিনি বিজেপি'র অন্যতম পরিচিত মহিলামুখ। জনপ্রিয় এই নেত্রী ভোটবঙ্গে বেশ কয়েকবারই এসেছেন। এবার তিনি অংশ নিলেন কলকাতার এক অডিটোরিয়ামে বিজেপির মহিলা মোর্চার এক অনুষ্ঠানে। সেখানে শহরের বিশিষ্ট মহিলারা সরাসরি কিছু প্রশ্ন করেন স্মৃতিকে। স্মৃতি তার উত্তর দেন। সেই প্রশ্নোত্তর-পর্বই রইল এখানে।

প্রশ্ন: কোভিড (covid) পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কী ব্যবস্থা নেওয়া হচ্ছে বাংলায়? 

স্মৃতি ইরানি: বাংলার জন্য ১ কোটি ভ্যাকসিন দেওয়া হয়েছে। ৪০ লক্ষ Hydroxicloroquine দেওয়া হয়েছে। গোটা দেশে তো বিনামূল্যে রেশন দেওয়া হচ্ছেই।

প্র: মহিলাদের চাকরি কম, বিজেপি ক্ষমতায় এলে কী হবে?

স্মৃ. ই: ক্ষমতায় এলে নয়, বিজেপিই ক্ষমতায় আসছে। ফ্রন্টলাইন ওয়ার্কারদের মধ্যে ৬০ লক্ষ মহিলা! গরিব মেয়েরা বিনামূল্যে শিক্ষা পাবে। মেয়েরা ফ্রি-তে বাসে উঠতে পারবেন। সরকারি চাকরিতে মহিলাদের জন্য ৩৩ শতাংশ সংরক্ষণ হবে। কলকাতায় কর্মসংস্থানের জন্যও অর্থ বরাদ্দ হবে। ফলে মেয়েদের সুযোগ বাড়বে। বিধবা মহিলারা ৩০০০ টাকা করে পেনশন পাবেন। জন্মের পরে গরিবঘরের মেয়েরা ৫০,০০০ টাকার একটা বন্ডের সুবিধা পাবে। বারো ক্লাসের পড়াশোনা শেষ করলে তারা ২ লাখ টাকা করে পাবে। ফলে, মহিলারা ঠিকই করে নিয়েছেন, এবার দরকার বিজেপি সরকার।

আরও পড়ুন: Lockdown-এর কোনও ভাবনা আপাতত নেই, Night Curfew কোনও সমাধান নয়, সাফ জানালেন Mamata

প্র: এখানে মহিলা সুরক্ষার জন্য কী ভাবনা আছে? 

স্মৃ. ই: নির্ভয়া ফান্ডের টাকা ফাস্ট ট্র্যাক কোর্টের জন্য দিতে চেয়েছিলাম। কিন্তু তৃণমূল নেয়নি। মহিলাদের অভিযোগ জানানোর জন্য আমরা জেলায় জেলায় one stop centre করতে চেয়েছিলাম। মমতাদি (mamata banerjee) নিষেধ করে দিয়েছেন। আমরা কাজ করতে চেয়েছি, মমতাদি নিষেধ করে দিয়েছেন। পুলিস স্টেশনেও হেল্প ডেস্ক করতে চেয়েছিলাম আমরা।

প্র: গ্রামের জন্য কী পরিকল্পনা?

স্মৃ. ই: বামেরা এবং তৃণমূল সব সময়েই চেষ্টা করেছে বাংলাকে বাইরে ফেলে রাখতে। প্রধানমন্ত্রীই বাংলাকে টেনে নিয়েছেন। প্রধানমন্ত্রী Ayushman Bharat শুরু করেছেন। এই কার্ড ২৪ হাজার হাসপাতালে গ্রাহ্য। মমতাদি এই স্কিম এ রাজ্যে আসতে দেননি। বাংলার স্বাস্থ্য পরিকাঠামো ভেঙে পড়েছে।  একটা MRI করানোর জন্য মুখ্যমন্ত্রীকে তিন ঘণ্টা জার্নি করতে হয়। বাংলায় তিনটে AIIMS বানাব। Left এবং TMC দিল্লিতে সরকারের সঙ্গে থেকেও  AIIMS বানাতে পারেনি।

প্র: মহিলাদের জন্য কী বার্তা?

স্মৃ. ই: লড়াই হল প্রত্যেকটি মেয়ের জীবনের অঙ্গ। আমার মা বাঙালি। যখন আমেঠিতে কংগ্রেস সভাপতি হেরে গেলেন তখন আমার মা বলেছিলেন, বাঙালির মেয়ে পারে! 

প্র: বাংলায় এত অশান্তি কেন? রাজনৈতিক হিংসা যেন বাংলার রাজনৈতিক কর্মীদের সঙ্গে অঙ্গাঙ্গি। এই পরিস্থিতি থেকে কী ভাবে বাংলাকে বের করে আনবে বিজেপি? 

স্মৃ. ই: TMC এবং left হিংসা করে চলেছে। মুখ্য়মন্ত্রী নিজে বলছেন, প্য়ারামিলিটারি ফোর্সকে ঘিরে ফেলো! ডেডবডি ধরে রাখো! তৃণমূলের গুন্ডারা ভয় দেখাচ্ছে। আমরা সরকার গড়লে সব গুন্ডাকে জেলে ভরব। মমতাদি বলেছিলেন, 'জয় শ্রীরাম' বলতে দেবেন না! সেই দিদি এখন নন্দীগ্রামে গিয়ে চণ্ডীপাঠ করছেন! তাই, তৃণমূল যাচ্ছে, বিজেপি আসছে। দিদিকে বলেছি, ১০ বছরের কাজের রিপোর্ট কার্ড দিন। উনি দেননি। দিদি ডেভেলপমেন্ট অ্যাজেন্ডার উপর কথা বলেন না। সকলকে বলছেন বাইরের লোক, আর বাইরের পার্টিকে বলছেন, আমাকে বাঁচাও! কিন্তু বিজেপি শুধু উন্নয়ন নিয়েই কথা বলে।

আরও পড়ুন: গরম পড়তেই মালবাজারে শুরু পানীয় জলের সমস্যা

.