Mamata Banerjee: এবছর ১৫ হাজার! ক্লাবগুলি ফের অনুদান দেওয়ার সিদ্ধান্ত রাজ্যের...

 ২০১১ সালে রাজ্যে পালাবদল ঘটে। প্রথমবার মুখ্য়মন্ত্রী কুর্সিতে বসেন মমতা বন্দ্যোপাধ্য়ায়। এরপর ২০১২ সাল থেকে ক্লাবগুলিকে অনুদান দেওয়া শুরু করে রাজ্য সরকার। প্রথম বছর ২ লক্ষ টাকা করে অনুদান দেওয়া হয়। এরপর টানা ৩ বছর ১ লক্ষ টাকা করে পেয়েছিল ক্লাবগুলি। এরপর গত বছর অর্থাত্‍ ২০২৩ সালে সরকারের তরফে ঘোষণা করা হয়, ক্লাবগুলিকে আর অনুদান দেওয়া হবে না। মাঝে কোভিডের সময়েও অনুদান বন্ধ ছিল।      

Updated By: Aug 2, 2024, 07:11 PM IST
Mamata Banerjee: এবছর ১৫ হাজার! ক্লাবগুলি ফের অনুদান দেওয়ার সিদ্ধান্ত রাজ্যের...

সুতপা সেন: লোকসভা ভোটের পর সিদ্ধান্ত বদল! ক্লাবগুলিকে ফের অনুদান দেবে রাজ্য সরকার। এবছর ১৫ হাজার টাকা করে অনুদান দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নবান্ন সূত্রে তেমনই খবর।

আরও পড়ুন:  Howrah- Digha Trains: দিঘা যাওয়ার একাধিক ট্রেনের সময় বদল! কখন কোন ট্রেন ছাড়বে?

ঘটনাটি ঠিক কী? ২০১১ সালে রাজ্যে পালাবদল ঘটে। প্রথমবার মুখ্য়মন্ত্রী কুর্সিতে বসেন মমতা বন্দ্যোপাধ্য়ায়। এরপর ২০১২ সাল থেকে ক্লাবগুলিকে অনুদান দেওয়া শুরু করে রাজ্য সরকার। প্রথম বছর ২ লক্ষ টাকা করে অনুদান দেওয়া হয়। এরপর টানা ৩ বছর ১ লক্ষ টাকা করে পেয়েছিল ক্লাবগুলি। শেষে ঘোষণা করা হয়, খরচের শংসাপত্র না অনুদান অনুদান দেওয়া হবে। কোভিভের সময়ে অবশ্য ক্লাবগুলিকে অনুদান দেয়নি সরকার। 

তারপর? গত বছর অর্থাত্‍ ২০২৩ সালে সরকারের তরফে ঘোষণা করা হয়, ক্লাবগুলিকে আর অনুদান দেওয়া হবে না। কিন্ত বছর ঘুরতে না ঘুরতেই সেই সিদ্ধান্ত বদল করল নবান্ন। কেন? প্রতিবছর ১৬ অগাস্ট 'খেলা দিবস' পালন করে রাজ্য সরকার। সেদিনই ক্লাবগুলিকে এই অনুদান দেওয়া হত ক্রীড়া দফতরের তরফে। অনুষ্ঠানে উপস্থিত থাকতেন মুখ্যমন্ত্রীও। লক্ষ্য, স্থানীয় স্তরে বা পাড়ায় পাড়ায় বিভিন্ন ক্লাবে যাতে ছেলেমেয়েরা খেলাধূলার সুযোগ পায়। ছেলেমেয়েরা খেলাধুলা উত্‍সাহিত করার জন্যই ক্লাবগুলিকে ফের অনুদান দেওয়ার সিদ্ধান্ত বলে খবর। 

আরও পড়ুন:  Baguiati Incident: মাথায় ছাদ ভেঙে দেহ ঢুকল মেঝেতে, খাস কলকাতায় কিশোরের মৃত্যু ঘিরে রহস্য

এদিকে যেদিন সংসদের বাজেট পেশ করা হয়েছিল, সেদিনই রাজ্যের পুজো কমিটিগুলিকে বাড়তি অনুদান দেওয়ার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। কত?  ৭০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৮৫ হাজার। শুধু তাই নয়, আগামী বছর ১ লাখ টাকা করে অনুদান দেওয়া হবে বলেও প্রতিশ্রুতি দিয়েছেন মুখ্যমন্ত্রী।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.