Azad Kashmir: 'আজাদ কাশ্মীর নয়, করতে হবে কাশ্মীর', টেস্ট পেপার বিতর্কে ভুল স্বীকার পর্ষদের

এ বছর ২৩ ফ্রেরুয়ারি থেকে শুরু হবে মাধ্য়মিক পরীক্ষা। শেষ হবে ৪ মার্চ।  টেস্ট পেপারের প্রশ্নে 'আজাদ কাশ্মীর'!  পর্ষদকে কড়া ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

Updated By: Jan 17, 2023, 09:26 PM IST
Azad Kashmir: 'আজাদ কাশ্মীর নয়, করতে হবে কাশ্মীর', টেস্ট পেপার বিতর্কে ভুল স্বীকার পর্ষদের

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: 'আজাদ কাশ্মীর নয়, করতে হবে কাশ্মীর'। টেস্ট পেপার বিতর্কে ভুল স্বীকার করল মধ্যশিক্ষা পর্ষদ। জারি করা হল নয়া নির্দেশিকা। নির্দেশিকায় উল্লেখ, 'আজাদ কাশ্মীর' সংক্রান্ত যাবতীয় প্রশ্ন মাধ্যমিকের টেস্ট পেপার থেকে সরিয়ে ফেলা হচ্ছে। পর্ষদকে কড়া ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

হাতে আর বেশি সময় নেই। এ বছর ২৩ ফ্রেরুয়ারি থেকে শুরু হবে মাধ্য়মিক পরীক্ষা। শেষ হবে ৪ মার্চ। বিভিন্ন স্কুলের প্রশ্নপত্র নিয়ে মাধ্যমিকের টেস্ট পেপার প্রকাশ করেছে মধ্যশিক্ষা পর্ষদ। টেস্ট পেপারে জায়গা পেয়েছে মালদহের রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ বিদ্যামন্দিরের প্রশ্নপত্রও। আর তাতেই জমে উঠেছে বিতর্ক। টেস্ট পেপার সংশোধনের দাবি তুলেছেন কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকার।

আরও পড়ুন: Mamata Banerjee: বিচার ব্যবস্থায় কেন্দ্রের হস্তক্ষেপের অভিযোগে বিস্ফোরক মমতা

কেন? অভিযোগ, রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ বিদ্যামন্দিরের প্রশ্ন পাক-অধিকৃত কাশ্মীরকে উল্লেখ করা হয়েছে ‘আজাদ কাশ্মীর’ বলে। এমনকী, মানচিত্রে নাকি সেই জায়গাটিতে চিহ্নিতও করে বলা হয়েছে পড়ুয়াদের! কেন? কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকারে বলেন, 'এখানকার রাজ্য সরকারের তোষণমূলক মনোবৃত্তি আছে। সেই তোষণমূলক মনোবৃত্তিকেই প্রশয় দেওয়া চেষ্টা হচ্ছে। ছাত্রদের মধ্যে নেতিবাচক মানসিকতা তৈরির চেষ্টা হয়েছে। এটা ঠিক নয়'।

'আজাদ কাশ্মীর' বিতর্কে অবশেষে ভুল স্বীকার করে বিবৃতি দিল মধ্যশিক্ষা পর্ষদ। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বললেন, পর্ষদের কাছে ব্যাখ্যা চেয়েছি।  আমাকে পর্ষদ বলেছে, ব্যবস্থা নিচ্ছে। শুধু ব্যবস্থা নিলে হবে না, কড়া ব্যবস্থা নিতে হবে'।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.