কলকাতা সহ দক্ষিণবঙ্গে এখনই বৃষ্টির কোনও সম্ভাবনা নেই

কলকাতা সহ দক্ষিণবঙ্গে এখনই বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। তবে তাপপ্রবাহের সতর্কতা বাড়ল আরও একদিন। শুক্রবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলায় তাপপ্রবাহ চলবে। পূর্বাভাস আবহাওয়া দফতরের। ফলে গরম থেকে এখনই স্বস্তি পাচ্ছেন না শহরবাসী। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা উনচল্লিশ দশমিক ছয় ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের চেয়ে পাঁচ ডিগ্রি বেশি। একইসঙ্গে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে তাপমাত্রা সবচেয়ে বেশি থাকার পূর্বাভাস রয়েছে। গরমের দাপুটে ইনিংস অব্যাহত। প্রবল তাপপ্রবাহের সঙ্গে পাল্লা দিয়ে বইছে লু। তীব্র গরমে হাঁসফাঁস অবস্থা মানুষের।

Updated By: Apr 13, 2016, 11:12 PM IST
 কলকাতা সহ দক্ষিণবঙ্গে এখনই বৃষ্টির কোনও সম্ভাবনা নেই

ওয়েব ডেস্ক: কলকাতা সহ দক্ষিণবঙ্গে এখনই বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। তবে তাপপ্রবাহের সতর্কতা বাড়ল আরও একদিন। শুক্রবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলায় তাপপ্রবাহ চলবে। পূর্বাভাস আবহাওয়া দফতরের। ফলে গরম থেকে এখনই স্বস্তি পাচ্ছেন না শহরবাসী। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা উনচল্লিশ দশমিক ছয় ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের চেয়ে পাঁচ ডিগ্রি বেশি। একইসঙ্গে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে তাপমাত্রা সবচেয়ে বেশি থাকার পূর্বাভাস রয়েছে। গরমের দাপুটে ইনিংস অব্যাহত। প্রবল তাপপ্রবাহের সঙ্গে পাল্লা দিয়ে বইছে লু। তীব্র গরমে হাঁসফাঁস অবস্থা মানুষের।

চলতি সপ্তাহেই গত পঞ্চাশ বছরের রেকর্ড ভেঙেছে কলকাতার তাপমাত্রা। সোমবারের তুলনায় মঙ্গলবার পারদ সামান্য নেমেছিল। কিন্তু বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ধীরে ধীরে বাড়তে থাকায় স্বস্তি মেলেনি শহরবাসীর। বুধবার সেভাবে লু না বইলেও গরম থেকে রেহাই পাননি মানুষ। জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। শহরে জারি লু সতর্কতাও। এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল উনচল্লিশ দশমিক ছয় ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের চেয়ে চার ডিগ্রি বেশি।   

প্রখর তপনতাপে পুড়ছে পশ্চিমাঞ্চলের বিভিন্ন জেলা। বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়ায় প্রবল গরমে ব্যাহত স্বাভাবিক জীবনযাত্রা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই ফাঁকা হয়েছে রাস্তাঘাট। কমেছে যানবাহন। পথচলতি মানুষের ভরসা ডাবের জল, ঠাণ্ডা পানীয় এবং আইসক্রিম। লু থেকে বাঁচতে মুখে জড়িয়েছেন কাপড়। আসানসোল, রানিগঞ্জে সন্ধের পরেও হাঁসফাঁস করা অবস্থা। বুধবার পশ্চিমাঞ্চলের জেলাগুলির তাপমাত্রা ছিল

বর্ধমান - ৪২.৬ ডিগ্রি সেলসিয়াস
বাঁকুড়া - ৪৩.১ ডিগ্রি সেলসিয়াস
বীরভূম- ৪৩.৩ ডিগ্রি সেলসিয়াস
পুরুলিয়া- ৪২.২ ডিগ্রি সেলসিয়াস

তাপপ্রবাহে জেরবার দক্ষিণবঙ্গও। বর্ধমান, হাওড়া, হুগলিতেও সহ বিভিন্ন জেলায় প্রাণন্তকর অবস্থা সাধারণ মানুষের। শেষ চৈত্রেই নাজেহাল আম আদমি। এখন আর শুধু দিনের বেলা নয়। রাতেও উত্তাপ না কমায় স্বস্তি পাচ্ছেন না মানুষ। শুক্রবার পর্যন্ত দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। এদিন সর্বোচ্চ তাপমাত্রা ছিল

মুর্শিদাবাদ -- ৪১.২ ডিগ্রি সেলসিয়াস
নদিয়া -- ৪০.৮ ডিগ্রি সেলসিয়াস
দক্ষিণ ২৪ পরগনা -- ৪০.১ ডিগ্রি সেলসিয়াস
হাওড়া - ৪০.৩ ডিগ্রি সেলসিয়াস