Weather Update: বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ, এসপ্তাহেই ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে

নিম্নচাপ, বৃষ্টির পূর্বভাসের পর দিঘা-সহ মেদিনীপুর উপকূলে প্রশাসনের সতর্কবার্তা। সকাল থেকে ঘন কালো মেঘ দফায় দফায় বৃষ্টি ঝরছে। দিঘা পুলিস ও মৎস্য দপ্তরের পক্ষ থেকে মাইকিং চালানো চলছে। মৎস্যজীবীদের সমুদ্র থেকে ফিরতে বলা হচ্ছে। যারা দিঘা ও শংকরপুর সহ বিভিন্ন বন্দরে এখনো মাছ ধরতে যাওয়ার জন্য প্রস্তুতি নিয়েছেন তাদের সমুদ্রে যেতে নিষেধ করা হচ্ছে

Updated By: Aug 7, 2022, 04:30 PM IST
Weather Update: বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ, এসপ্তাহেই ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে

সন্দীপ প্রামাণিক ও প্রসেনজিত্ সরদার: বর্ষায় বৃষ্টি দেখা নেই। মাঠে নেই জল। চাষীদের মাথায় হাত। গোটা দক্ষিণবঙ্গে বৃষ্টির সেই প্রবল আকাল ঘোচাতে আশা জোগাচ্ছে বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ। বর্তমানে সেই নিম্নচাপ অবস্থান করছে ওড়িশা উপকূলে। এই নিম্নচাপের প্রভাবে সোমবার থেকে শুক্রবার পর্যন্ত দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কলকাতা, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া ও হুগলিতে ভারী বৃষ্টি হতে পারে। এর পাশাপাশি আবহাওয়া দফতরের পূর্বাভাস হল বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৫০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইতে পারে। তাই মত্সজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। বৃহস্পতিবার পশ্চিমের জেলাগুলিতেও ভারী বৃষ্টি হতে পারে। উত্তরবঙ্গের ক্ষেত্রে আগামী ৪-৫ দিন হালকা বৃষ্টি হবে। তাপমাত্রা খানিকটা বাড়বে। কলকাতায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে মঙ্গল ও বুধবার।

আরও পড়ুন-অমিত, নীতুর হাত ধরে জোড়া সোনা ভারতের ঘরে 

আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছে, গতকাল বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছিল। বর্তমানে সেটি রয়েছে ওড়িশা ও অন্ধ্র উপকূলে। কালকের থেকে নিম্নচাপের শক্তি কিছুটা বেড়েছে। আগামী ৪৮ ঘণ্টায় সেটির শক্তি অনেকটাই বাড়ে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। তারপর এটি উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। দক্ষিণবঙ্গে ৯-১১ অগাস্ট বৃষ্টির পরিমাণ বাড়বে।

এদিকে, নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গে ৫০-৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। সেকথা মাথায় রেখে সুন্দরবন এলাকায় মত্সজীবী সাধারণ মানুষকে সতর্ক করতে শুরু করেছে দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন। সুন্দরবনের কোস্টাল থানা এলাকায় মাইকিং করে সাধারণ মানুষকে সতর্ক করা হচ্ছে। নদী বা সমুদ্রে যারা মাছ ধরতে গিয়েছেন তাদের ফিরে আসতে অনুরোধ করা হচ্ছে। একইসঙ্গে সুন্দরবনে যারা মধু সংগ্রহ করতে গিয়েছেন তাদেরও ফিরতে বলা হয়েছে। সুন্দরবনের দুর্বল নদীবাঁধগুলিকে আরও শক্তিশালী করা হচ্ছে। নদীর ধারে যারা বাস করেন তাদের উঁচু জায়গায় সরে আসতে বলা হয়েছে। আয়লার সময় যেসব বাড়ি তৈরি করা হয়েছিল সেখানেও তাদের উঠতে বলা হয়েছে। পর্যটকদের নদীতে যেতে নিষেধ করা হয়েছে।

এদিকে, নিম্নচাপ, বৃষ্টির পূর্বভাসের পর দিঘা-সহ মেদিনীপুর উপকূলে প্রশাসনের সতর্কবার্তা। সকাল থেকে ঘন কালো মেঘ দফায় দফায় বৃষ্টি ঝরছে। দিঘা পুলিস ও মৎস্য দপ্তরের পক্ষ থেকে মাইকিং চালানো চলছে। মৎস্যজীবীদের সমুদ্র থেকে ফিরতে বলা হচ্ছে। যারা দিঘা ও শংকরপুর সহ বিভিন্ন বন্দরে এখনো মাছ ধরতে যাওয়ার জন্য প্রস্তুতি নিয়েছেন তাদের সমুদ্রে যেতে নিষেধ করা হচ্ছে। এই কয়েকদিন সমুদ্র প্রবল উত্তাল হওয়ার সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী ৫০ কিলোমিটার বেগে ঝড়ো হওয়ার সম্ভাবনা রয়েছে। পর্যটকদের সতর্ক হওয়ার জন্য মাইকিং চলছে।

অন্যদিকে, দিঘায় বেড়াতে এসে মৃত্যু হল এক পর্যটকের। মৃত পর্যটকের নাম কল্যাণ দাস। বয়স ৪৮। বাড়ি কলকাতার ৩২ কেপি রায় লেনে। থানা চারু মার্কেট। পরিবার সহ বন্ধুদের সঙ্গে  গতকাল দিঘায় বেড়াতে আসেন। আজ সকালে ওল্ডদিঘা সি-হক গোলার ঘাটে অন্যান্য বন্ধুবান্ধবরা যখন গার্ডয়ালের উপরে বসেছিলেন তখন কল্যাণবাবু একাই সমুদ্রস্নানে নেমে যান। বেশ কিছুক্ষণ ধরে তাকে খুঁজে না পাওয়ায় পরিবার লোকজন মিলে থানায় খবর দেয়। নুলিয়াকে সঙ্গে সঙ্গে সমুদ্রে নামিয়ে তাকে জল থেকে উদ্ধার করা হয়। দিঘা হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকেরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন। কল্যাণ তার পরিবারের একমাত্র সন্তান বলে জানা গিয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.