Weather Update: গত ৫০ বছরে এমন 'গুমোট শীত' দেখেনি দক্ষিণবঙ্গ, আদৌ কি আর নামবে পারদ?

দক্ষিণ বঙ্গোপসাগরের উপরে তৈরি হওয়া নিম্নচাপ দক্ষিণ ভারতের দিকে স্থানান্তরিত হয়ে যাচ্ছে। এর ফলে আগামী ২৪-৪৮ ঘণ্টার মধ্যে তাপমাত্রার উল্লেখযোগ্য পতন দেখা যাবে

Updated By: Dec 27, 2022, 08:34 PM IST
Weather Update: গত ৫০ বছরে এমন 'গুমোট শীত' দেখেনি দক্ষিণবঙ্গ, আদৌ কি আর নামবে পারদ?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ডিসেম্বরের শেষ। কোথায় শীত! এইসময় কাঁপিয়ে দেওয়ার মতো ঠান্ডা থাকে বাংলায়। কিন্তু এখন ভোরের দিকে কিছুটা ঠান্ডা থাকলেও বেলা বাড়তেই গ্রীষ্মের মতো তাপমাত্রা। আবহাওয়া দফতরের পরিসংখ্যান অনুয়ায়ী গত ৫০ বছরে ডিসেম্বরের ১৫-৩১ এর মধ্যে এতটা উষ্ণতম দিন দেখেনি কলকাতা। এমনটাই জানিয়েছেন আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশ কুমার দাস।

আরও পড়ুন-প্রশাসনের অন্দরেই ঘুঘুর বাসা? ACB-র নজরে পুলিস, বিডিও,  সরকারি আধিকারিক

হাওয়া অফিসের খবর মঙ্গলবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৭ ডিগ্রি। এর আগে ২০০৪ সালে ডিসেম্বরে সর্বনিম্ন তাপমাত্রা এভাবে বেড়েছিল। সেবার ছিল ২১.৪ ডিগ্রি। ২০১৩ সালের ২৪ ডিসেম্বর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.১ ডিগ্রি। 

ডিসেম্বরের এমন গরম থেকে কি কোনও মুক্তি নেই? আবহাওয়া দফতরের মতে, বুধবার থেকে কিছুটা হাওয়া বদল হতে পারে। প্রভাব বাড়াতে পারে উত্তুরে হাওয়ার। ফলে আগামিকাল থেকে ধীরে ধীরে তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে। বৃহস্পতি বার থেকে শনিবারের মধ্যে দ্রুত পারদ পতনের সম্ভাবনা রয়েছে। তাপমাত্রা ১৫ ডিগ্রির নীচে নেমে যেতে পারে। 

শীতের সময়ে এই গুমোট ভাব নিয়ে বিশিষ্ট আবহাওয়াবিদ সুজীব কর বলেন, বঙ্গোপসাগরের জলের তাপমাত্রা তুলনামূলক ভাবে বেশি। যে দুটো নিম্নচাপ ছিল তা দুর্বল হয়ে যাচ্ছে। দক্ষিণ বঙ্গোপসাগরের উপরে তৈরি হওয়া নিম্নচাপ দক্ষিণ ভারতের দিকে স্থানান্তরিত হয়ে যাচ্ছে। এর ফলে আগামী ২৪-৪৮ ঘণ্টার মধ্যে তাপমাত্রার উল্লেখযোগ্য পতন দেখা যাবে। কলকাতা সহ বঙ্গে তাপমাত্রা ৭-৮ ডিগ্রি কমে যেতে পারে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.