মহিলা-ভাতা, কৃষক-অনুদান ও পড়ুয়া ঋণ- বুধের বাজেটে অগ্রাধিকার ৩ প্রকল্পে

বুধবার বাজেট পেশ করতে পারেন পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। 

Updated By: Jul 6, 2021, 10:04 PM IST
মহিলা-ভাতা, কৃষক-অনুদান ও পড়ুয়া ঋণ- বুধের বাজেটে অগ্রাধিকার ৩ প্রকল্পে

নিজস্ব প্রতিবেদন: 'কথা দিলে কথা রাখি।' বলেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। আগামিকাল, বুধবার পূর্ণাঙ্গ বাজেট পেশ হতে চলেছে বিধানসভায়। বাজেটে ভোটের আগে দেওয়া কথা রাখতে চলেছে মমতার সরকার। তিনটি প্রকল্পে বরাদ্দ ঘোষণা করা হবে। সেগুলি হল- লক্ষ্মীর ভাণ্ডার, কৃষক বন্ধু এবং স্টুডেন্ট ক্রেডিট কার্ড। 
     
অর্থ দফতর সূত্রের খবর, তিনটি প্রকল্প সংযুক্ত করে বাজেট তৈরি করা হয়েছে। ভোটের আগে সাধারণ পরিবারের মহিলাদের মাসে ৫০০ ও পিছিয়ে পড়াদের ১০০০ টাকা 'পকেট মানি' দেওয়ার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই 'লক্ষ্মীর ভাণ্ডার' প্রকল্পের জন্য বাজেটে ধরা হয়েছে ১১ হাজার কোটি টাকা। যা পরবর্তীতে বেড়ে ১২ হাজার থেকে ১৫ হাজার কোটি টাকা হতে পারে বলে মনে করছে নবান্ন। ক্ষমতায় আসার পর 'কৃষক বন্ধু' প্রকল্পে অনুদান দ্বিগুণ করে দিয়েছেন মুখ্যমন্ত্রী। বছরে দুই কিস্তিতে ১০ হাজার টাকা পাচ্ছেন কৃষকরা। ওই প্রকল্পের জন্য বাজেট ধরা হয়েছিল ৩৫০০ কোটি টাকা। তা বেড়ে ৪ হাজার কোটি টাকা হতে পারে। অন্যদিকে দশম শ্রেণি থেকে উচ্চস্তরের পড়াশুনোর জন্য শুরু হয়েছে স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্প। ইতিমধ্যেই এই প্রকল্পে ব্যাপক সাড়া মিলেছে। বছরে কম করে ১ লক্ষ আবেদন  আসতে পারে ধরে এই প্রকল্পে বরাদ্দ রাখা হচ্ছে ৫ হাজার কোটি টাকা। 

বুধবার বাজেট পেশ করতে পারেন পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। কারণ অর্থমন্ত্রী অমিত মিত্র অসুস্থ। একই কারণে রাজ্যপালের অনুমতি নিয়ে ভোট অন অ্যাকাউন্ট পড়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন- কেতাদুরস্ত মদনকে দেখে এগিয়ে গিয়ে দিলীপ বললেন, 'তৃণমূলে একজনই হিরো'