ভ্যাকসিন ঘাটতির অভিযোগ, ৫০-৫০ ফর্মুলায় টিকা বন্টন রাজ্যে

পর্যাপ্ত ভ্যাকসিন না থাকায় এখনও দ্বিতীয় ডোজ পাননি রাজ্যের প্রায় সাড়ে ৮ লক্ষের বেশি মানুষ।

Updated By: Jun 30, 2021, 08:58 AM IST
ভ্যাকসিন ঘাটতির অভিযোগ, ৫০-৫০ ফর্মুলায় টিকা বন্টন রাজ্যে

নিজস্ব প্রতিবেদন: কোভিড ভ্যাকসিন নিয়ে রাজ্যে টিকা ঘাটতির বিষয়টি ফের সামনে এসেছে। পর্যাপ্ত ভ্যাকসিন না থাকায় এখনও দ্বিতীয় ডোজ পাননি রাজ্যের প্রায় সাড়ে ৮ লক্ষের বেশি মানুষ। এই প্রেক্ষাপটে স্বাস্থ্য ভবন নির্দেশ দিয়েছে, এখন থেকে রাজ্যে যে পরিমাণ ভ্যাকসিন আসবে তার ৫০% বরাদ্দ থাকবে শুধুমাত্র দ্বিতীয় ডোজ হিসেবে। 

স্বাস্থ্য দফতরের তরফে কলকাতা পুরসভার কমিশনার, সব জেলাশাসক, জেলা হাসপাতালের অধ্যক্ষ ও সুপার এবং জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের মঙ্গলবার এই নির্দেশ দেওয়া হয়েছে। রাজ্যের হাতে যে টিকা থাকবে তার ৫০ শতাংশ শুধুমাত্র দ্বিতীয় টিকা হিসাবে ব্যবহার হবে। অর্থাৎ প্রতি দিন যে পরিমাণ টিকা দেওয়া হবে তার অর্ধেক হবে দ্বিতীয় টিকা।

আরও পড়ুন, রাজ্যে এখনওপর্যন্ত ভ্যাকসিন পেয়েছেন ২.১৭ কোটি মানুষ, বেশি গুরুত্ব দ্বিতীয় ডোজে

কোভিডের তৃতীয় ঢেউয়ের আগে দুটি ডোজের কোটা সম্পূর্ণ করতে চাইছে রাজ্য। স্বাস্থ্য মহলের মত, এর ফলে ভ্যাকসিনের কার্যকারিতাও বাড়বে, পাশাপাশি একবার 'অর্জিত অনাক্রমতা' তৈরি হয়ে গেলে আগামী দিনে সংক্রমণ রোখার কাজ সহজসাধ্য হবে।

 স্বাস্থ্য ভবন জানিয়েছে, রাজ্যে ১২ থেকে ১৬ সপ্তাহের মধ্যে কোভিশিল্ডের দ্বিতীয় টিকা বাকি রয়েছে ৪ লক্ষ ৭৯ হাজার ৪৬২ জনের। ১৬ সপ্তাহের উপর দ্বিতীয় টিকা বাকি রয়েছে ২ লক্ষ ২২৩ জনের। কোভ্যাক্সিনের মোট দ্বিতীয় টিকা বাকি রয়েছে ১ লক্ষ ৬৪ হাজার ১৬২ জনের।