Ration: রেশন বিলিতে আর কেন্দ্র-নির্ভরতা নয়! বড় সিদ্ধান্ত রাজ্যের...

'রেশন বাবদ কেন্দ্রের কাছে বকেয়া ৭ হাজার কোটি টাকা'। প্রধানমন্ত্রীকে ফের চিঠি দিলেন মুখ্যমন্ত্রী।

Updated By: Jan 16, 2024, 09:17 PM IST
Ration: রেশন বিলিতে আর কেন্দ্র-নির্ভরতা নয়! বড় সিদ্ধান্ত রাজ্যের...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: '৭ হাজার কোটি টাকা বকেয়া'। রেশন বিলিতে আর কেন্দ্রের মুখাপেক্ষী হয়ে থাকতে রাজি নয় রাজ্য। রাজ্যের মানুষকে এবার বছরভর রেশন দেবে রাজ্য সরকার! কীভাবে? সমস্তরকম প্রস্তুতি নেওয়া হয়েছে। নবান্নে সূত্রে তেমনই খবর।

আরও পড়ুন:  Mamata Banerjee: স্কুল-কলেজগুলিতে গেরুয়া রং-লোগো মানব না, কেন্দ্রকে কড়া চিঠি মমতার

ঘটনাটি ঠিক কী? ব্যবধান একমাসের। বকেয়া ইস্য়ুতে ফের প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছেন মুখ্যমন্ত্রী। চিঠিতে অভিযোগ, 'দীর্ঘদিন ধরেই একশো দিনের কাজ, আবাস যোজনার মতো প্রকল্পের কেন্দ্রীয় বরাদ্দ মিলছে না। এখন রেশন বাবদ রাজ্য়ের পাওনা ৭ হাজার কোটি টাকাও আটকে রেখেছে কেন্দ্র'।  হস্তক্ষেপের আর্জি জানানো হয়েছে প্রধানমন্ত্রীকে। বিভিন্ন প্রকল্পের কেন্দ্রের লোগো ও গেরুয়া রং ব্যবহার করা নিয়েও আপত্তি জানিয়েছেন মমতা।

আরও পড়ুন:  Suvendu Adhikari: রাজ্যে অশান্তির আশঙ্কা! তৃণমূলের সংহতি মিছিলে বাহিনী মোতায়েনের দাবি শুভেন্দুর...

কী প্রতিক্রিয়া রাজনৈতিক মহলে? বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার বলেন, ' মুখ্যমন্ত্রীর মমতা বন্দ্যোপাধ্যায়ের বকেয়া, এই বকেয়া কোনওদিনই মিটবে না। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় হচ্ছে সেই সুদখোর মহাজনের মতো, আগের দিনে যাঁরা সুদে টাকা দিয়ে...সুদের টাকা শেষ করতেই মানুষে ঘটিবাটি বিক্রি হয়ে যেত। বকেয়া কোনওদিন মিটবে না'।

সুকান্তের প্রশ্ন, 'যদি কোনও প্রকল্পে কেন্দ্র  ৬০ থেকে ৮০ শতাংশ টাকা দেয়, রাজ্য সরকার ৪০ শতাংশ বা ২০ শতাংশ টাকা দেয়,  তাহলে কেন্দ্রের লোগো কেন থাকবে না? যুক্তিটা কী'? তাঁর মতে,'মমতা বন্দ্যোপাধ্য়ায় ৪০ শতাংশ টাকা দিয়ে নিজে লোগো লাগাবেন, আর যিনি ৬০ শতাংশ টাকা দিচ্ছে, তার লোগো লাগবে না! এটা তো মামার বাড়ির আবদার! দেশটা তো মামাবাড়ি নয়, দেশটার নাম ভারতবর্ষ'!

সিপিএম নেতা সুজন চক্রবর্তী বলেন, 'মুখ্যমন্ত্রীর এই সমস্ত অভিযোগ বাহানা বলেই মনে করি। মুখ্যমন্ত্রী এখন চিঠি লিখছেন! অমুকের বকেয়া, তমুকের বকেয়া। ক'দিন আগে যে বললেন পশ্চিমবঙ্গের দাবি আদায়ে ভাইপো-সহ ১০ লক্ষ লোক যাবে, তারইবা কি হল! ঢাক-ঢোল পিঠিয়ে গেলেন সংসদে। প্রধানমন্ত্রীর সঙ্গে তো ভালো গল্প হল। । প্রধানমন্ত্রী তো ঘুরিয়ে ঘুরিয়ে দেখিয়ে দিল নতুন সংসদ ভবন। তখন তো কিছু বললেন না! এগুলি সব বাহানা। রাজনীতির মনোভাব। পশ্চিমবঙ্গের স্বার্থে কোনও পদক্ষেপ  আছে বলে মনে করি না'।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.