'মনগড়া চিঠি Dhankhar-র', 'ভোট পরবর্তী হিংসা'য় রাজ্যপালকে জবাব রাজ্যের

বাংলায় 'ভোট পরবর্তী হিংসা'য় রাজ্য সরকারকে কাঠগড়ায় তুলে মুখ্যমন্ত্রীকে (CM Mamata Banerjee) চিঠি দেন রাজ্যপাল (Jagdeep Dhankhar)।   

Updated By: Jun 15, 2021, 10:18 PM IST
'মনগড়া চিঠি Dhankhar-র', 'ভোট পরবর্তী হিংসা'য় রাজ্যপালকে জবাব রাজ্যের

নিজস্ব প্রতিবেদন: মুখ্যমন্ত্রীকে লেখা রাজ্যপাল জগদীপ ধনখড়ের (Jagdeep Dhankhar) চিঠির জবাব দিল রাজ্য সরকার। রাজ্যের স্বরাষ্ট্র দফতর টুইট করে জানাল, চিঠিতে উত্থাপিত বিষয়গুলির বাস্তব সারবত্তা নেই। মুখ্যমন্ত্রীর উদ্দেশে লেখা চিঠি কীভাবে সাধারণ্যে এল, তা নিয়েও প্রশ্ন তুলেছে রাজ্য। ফলে পশ্চিমবঙ্গে 'ভোট পরবর্তী হিংসা'কে কেন্দ্র করে আরও একবার রাজ্য-রাজ্যপাল সংঘাতের আবহ।     

মঙ্গলবার মুখ্যমন্ত্রীকে (CM Mamata Banerjee) চিঠিতে রাজ্যপাল জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar) লিখেছেন,''ভোট পরবর্তী হিংসায় মানবাধিকার লঙ্ঘিত, মহিলারা নির্যাতিত, বিরোধীদের উপরে হামলা হয়েছে, ধ্বংস করা হয়েছে সম্পত্তি। স্বাধীনতার পর এমন পরিস্থিতি আসেনি। তা সত্ত্বেও আপনি নীরব। কোনও পদক্ষেপ করেননি। রাজ্য প্রশাসন ও পুলিস কোনও ব্যবস্থা নিচ্ছে না বলেও চিঠিতে জানিয়েছেন রাজ্যপাল। তার অব্যবহিত পরেই ৫টি টুইটে রাজ্যপালকে জবাব দিয়েছে রাজ্যের স্বরাষ্ট্র দফতর। তারা লিখেছে,''পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রীকে লেখা চিঠি সাধারণ্যে করে দিলেন রাজ্যপাল। এটা অত্যন্ত গর্হিত ও হতাশার। ওই চিঠিতে বাস্তব তথ্য নেই।'' 

মুখ্যমন্ত্রীকে লেখা চিঠি টুইট করেছেন রাজ্যপাল (Governor Jagdeep Dhankhar)। এভাবে চিঠি প্রকাশ্যে আনা প্রথাগত রীতির বিরোধী বলে মনে করছে রাজ্য সরকার। টুইটে বলা হয়েছে,''চিঠি পাঠানোর ধরণ লঙ্ঘন করছে প্রাতিষ্ঠানিক রীতি। মুখ্যমন্ত্রীর উদ্দেশে চিঠি নেটমাধ্যমে টুইট করে প্রকাশ করা হয়েছে। তা নষ্ট করেছে এই ধরনের যোগাযোগের পবিত্রতা।'' টুইটে এও বলা হয়েছে, একতরফা ও অকস্মাৎ বিষয়টি সাধারণ্যে আনা হয়েছে। এমন অস্বাভাবিক পদক্ষেপে বিস্মিত পশ্চিমবঙ্গ সরকার। তদপুরি চিঠির বিষয় মনগড়া।            

ভোট পরবর্তী হিংসা রাজ্য সরকার দায়িত্ব নেওয়ার আগে শুরু হয়েছিল বলে মনে করিয়ে দিয়েছে স্বরাষ্ট্র দফতর। তাদের ব্যাখ্যা,''নির্বাচন কমিশনের হাতে আইনশৃঙ্খলার দায়িত্ব থাকার সময় ভোট পরবর্তী হিংসার সূচনা। শপথ গ্রহণের পর পরিস্থিতি স্বাভাবিক করেছে রাজ্যের মন্ত্রিসভা। আইনভঙ্গকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। সামাজিক বুনন ও আইনশৃঙ্খলা রক্ষায় দায়বদ্ধ সরকার। 

স্বাভাবিকভাবে রাজ্যপালের পাশে দাঁড়িয়েছে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। তাঁর কথায়,''রাজ্যপালকে আটকাতে পারছে না তৃণমূল। যাঁদের কণ্ঠস্বর রুদ্ধ করা হচ্ছে, তাঁদের কথা বলছেন রাজ্যপাল।''

আরও পড়ুন- Dilip-র জায়গায় BJP-র রাজ্য সভাপতি পদে 'বাংলার মেয়ে'কে চাইছে কেন্দ্রীয় নেতৃত্ব!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.