DA: সরকারি কর্মীদের কিস্তিতে দেওয়া হবে বকেয়া ডিএ? আইনি পরামর্শ নিচ্ছে রাজ্য

১৯ অগাস্টের মধ্য়ে সরকারি কর্মীদের বকেয়া  ডিএ মেটানোর নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

Updated By: Aug 9, 2022, 09:29 PM IST
DA:  সরকারি কর্মীদের কিস্তিতে দেওয়া হবে বকেয়া ডিএ? আইনি পরামর্শ নিচ্ছে রাজ্য

সুতপা সেন: হাতে আর মাত্র ১০ দিন। সরকারি কর্মীদের বকেয়া ডিএ মেটানো নিয়ে আইনি পরামর্শ নিচ্ছে রাজ্য। কেন? ৩৪ শতাংশ হারে যদি বকেয়া ডিএ মেটাতে হয়, তাহলে খরচ হবে ২৩ হাজার কোটি টাকা। এই বিপুল অর্থের জোগান এই মুহূর্তে নেই। সূত্রের খবর তেমনই।

সপ্তম বেতন কমিশনের আওতায় ডিএ বাড়ানোর প্রস্তাবে সম্মতি দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। আগে ৩১ শতাংশ ডিএ পেতেন কেন্দ্রীয় সরকারি কর্মচারী, এখন তা বেড়ে হয়েছে ৩৪ শতাংশ। এর আগে, ২০২১ সালের জুলাই মাসে আবার মহার্ঘ ভাতা (DA) এবং ডিয়ারনেস রিলিফ (DR) ১৭ শতাংশ থেকে বাড়িয়ে ২৮ শতাংশ করা হয়েছিল। সে বছরেরই অক্টোবর মাসে ফের বাড়ানো হয় ডিএ-র পরিমাণ।

এ রাজ্যের সরকারি কর্মীদেরও কিন্তু কেন্দ্রীয় হারে ডিএ দেওয়ার নির্দেশ দিয়েছিল  স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনাল (SAT)। এমনকী,  ৩ মাসের মধ্যে যাবতীয় প্রক্রিয়া শেষ করে ফেলারও নির্দেশ দেওয়া হয়েছিল মুখ্যসচিবকে। কিন্তু সেই নির্দেশ কার্যকর হয়। কেন? হাইকোর্টের দ্বারস্থ হয় রাজ্য সরকারি কর্মচারীদের সংগঠনগুলি। স্যাটের নির্দেশই বহাল রাখে আদালত।  ৩ মাসের সময়সীমা শেষ হচ্ছে ১৯ অগাস্ট। সরকারি কর্মীদের বকেয়া ডিএ কীভাবে মেটানো হবে? তাও আবার ৩৪ শতাংশ হারে! নবান্ন সূত্রের খবর, দুটি বিকল্প উপায় নিয়ে ভাবনাচিন্তা চলছে। হয় কিস্তি ডিএ পাঠানো হবে, না হলে কর্মীদের পিএফের টাকার সঙ্গে বকেয়া ডিএ মিটিয়ে দেওয়া হবে। অবসরপ্রাপ্ত কর্মীদের ডিএ দেওয়া হবে নগদে।

আরও পড়ুন: Durga Puja, UNESCO: বিশ্ব দরবারে দুর্গাপুজো; বাংলার আমন্ত্রণে সাড়া দিল ইউনেস্কো, টুইট কুণালের

এদিকে সপ্তম বেতন কমিশনের সুপারিশ মেনে যখন কর্মচারীদের ডিএ বাড়ানোর সিদ্ধান্তে অনুমোদন দেয় কেন্দ্রীয় মন্ত্রিসভা, তখন রাজ্য সরকারকে নিশানা করেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। টুইট করেন, 'কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে সপ্তম পে কমিশনের সুপারিশের ভিত্তিতে, মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিজির উপস্থিতিতে ৩ শতাংশ হারে কেন্দ্রীয় কর্মচারীদের ডিএ বাড়িয়ে ৩৪% করার সিদ্ধান্ত গৃহীত হয়। উপকৃত হতে চলেছেন কেন্দ্রীয় সরকারের ৪৭. ৬৮ লক্ষ কর্মচারী ও ৬৮.৬২ লক্ষ অবসরপ্রাপ্ত পেনশন প্রাপকরা। এখন থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের থেকে পশ্চিমমবঙ্গের সরকারি কর্মচারীরা ৩১% শতাংশ ডিএ কম পাবেন'। শুধু তাই নয়, উত্তরপ্রদেশ-সহ বিজেপিশাসিত রাজ্যগুলিতে সরকারি কর্মচারীদের ডিএ-র পরিমাণও উল্লেখ করে শুভেন্দু।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.