নির্ধারিত সময়েই প্রকাশিত হবে উচ্চমাধ্যমিকের ফল, বড় সিদ্ধান্ত জানাল বোর্ড

  সুপ্রিম কোর্টের বেঁধে দেওয়া সময়সীমার মধ্যেই প্রকাশিত হবে উচ্চমাধ্যমিকের ফলাফল। ১০ জুনের অনেক আগেই এবারের উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ করা হবে। চলতি বছরের পরীক্ষা ছিল বড় চ্যালেঞ্জ ছিল। কিন্তু অত্যন্ত নির্বিঘ্নে এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষা সম্পন্ন হয়েছে। 

Updated By: Mar 27, 2023, 05:53 PM IST
নির্ধারিত সময়েই প্রকাশিত হবে উচ্চমাধ্যমিকের ফল, বড় সিদ্ধান্ত জানাল বোর্ড
ফাইল ছবি

অয়ন ঘোষাল:  সুপ্রিম কোর্টের বেঁধে দেওয়া সময়সীমার মধ্যেই প্রকাশিত হবে উচ্চমাধ্যমিকের ফলাফল। ১০ জুনের অনেক আগেই এবারের উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ করা হবে। চলতি বছরের পরীক্ষা ছিল বড় চ্যালেঞ্জ ছিল। কিন্তু অত্যন্ত নির্বিঘ্নে এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষা সম্পন্ন হয়েছে। এদিন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানান, ''২০২১ সালে মাধ্যমিক পরীক্ষা হয়নি। আমরাও উচ্চ মাধ্যমিক নিইনি। ২০২২ এর উচ্চ মাধ্যমিক হোম সেন্টারে হয়েছিল। তাই এবারের পরীক্ষা আমাদের কাছেও চ্যালেঞ্জ ছিল।'' 

আরও পড়ুন, Recruitment Scam: সিপিএম নেতা সুশান্ত ঘোষের কোনও আত্মীয় বেকার নন, তালিকা দিয়ে তদন্তের দাবি কুণালের

তিনি আরও বলেন, ''প্রশ্ন ফাঁস হয়নি। প্রশ্ন নিয়ে কারুর কোনও অভিযোগ সারা রাজ্যে নেই। মুখ্যমন্ত্রীকে নিরন্তর পরামর্শ দেওয়ার জন্য ধন্যবাদ। ১৬১ জনকে এক্সট্রা টাইম দিয়েছি। ৮৪ জন হাসপাতালে পরীক্ষা দিয়েছে। ১২ জন পরীক্ষার্থী নকল করতে গিয়ে বরখাস্ত হয়েছে। ৫ টা মোবাইল বাজেয়াপ্ত হয়েছে।'' তিনি আরও জানালেন, ''ডিএ আন্দোলনের প্রভাব পরীক্ষাতেও পরেনি। ফল প্রকাশেও পড়বে না।''  প্রসঙ্গত, রাজ্যজুড়ে ডিএ-র দাবিতে সরব হয়েছেন সরকারি কর্মীরা। কিছুদিন আগেই ডাকা হয়েছিল বনধ। চলছে ডিজিটাল স্ট্রাইক। বহু স্কুলের শিক্ষক থেকে শিক্ষা কর্মীদের এই ডিএ আন্দোলনে সামিল হতে দেখা গিয়েছিল। এ প্রেক্ষাপটে উদ্বেগ বেড়েছিল উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে। 

শিক্ষা সংসদ সভাপতির বক্তব্য, ''একাদশের প্রশ্ন পত্র ২০০৬ থেকে চালু হয়েছে। একাদশের এবং দ্বাদশের সিলেবাস আলাদা হয়। তখন আমাদের ওপর এর প্রশ্ন তৈরির দায়িত্ব এসে পড়ে। আমরা দুটি ক্লাসের পরীক্ষার সামঞ্জস্য রাখার জন্য একাদশের প্রশ্ন তৈরি করি। এটা অনেকটা মক টেস্টের কাজ করে। প্রশ্ন তৈরি ছাড়া একাদশের পরীক্ষা পরিচালনার যাবতীয় দায়িত্ব স্কুলের। আমাদের দায়িত্ব নয়।''  

২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে উচ্চ মাধ্যমিক স্তরে দুটি নতুন বিষয় যোগ করার প্রস্তাব দিয়েছি আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স এবং সোশ্যাল লার্নিং। একাদশ থেকেই শুরু করার ভাবনাচিন্তা আছে। আমরা সেমিস্টার সিস্টেম নিয়ে রাজ্য সরকারকে প্রস্তাব পাঠিয়েছি। উচ্চ মাধ্যমিকের নির্দিষ্ট দিনে কারুর নানা কারণে পরীক্ষা আশানুরূপ নাও হতে পারে। সেমিস্টার হলে সেই সমস্যা এড়ানো যাবে, মত চিরঞ্জীব ভট্টাচার্যের। 

আরও পড়ুন, Tiljala Minor Girl Murder case: নাবালিকা খুনে ফুঁসছে তিলজলা, রণক্ষেত্র বন্ডেল গেট

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.