Jobs: রাজ্যে ১ লক্ষ বেকারকে প্রশিক্ষণ দিয়ে চাকরির ব্যবস্থা করছে শ্রম দফতর

যুবক-যুবতীদের ৩ মাসের জন্য প্রশিক্ষণ দেবে শ্রম দফতর। তাঁদের দেওয়া হবে ভাতাও।

Updated By: Aug 3, 2021, 10:06 PM IST
Jobs: রাজ্যে ১ লক্ষ বেকারকে প্রশিক্ষণ দিয়ে চাকরির ব্যবস্থা করছে শ্রম দফতর

নিজস্ব প্রতিবেদন: এক লক্ষ বেকারের চাকরির সুযোগ তৈরি হয়েছে রাজ্যে। বিভিন্ন জুটমিলে (Jute Mill) দরকার সুদক্ষ শ্রমিক। সে কথা মাথায় রেখে যুবক-যুবতীদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে চলেছে রাজ্যের শ্রম দফতর। প্রশিক্ষণ শেষে চটকলে কাজ পাবেন তাঁরা।    

প্রথম ঢেউয়ের কোভিডের কারণে গত মার্চে শুরু হয় লকডাউন (Lockdown)। সেই সময় ভিন রাজ্যের শ্রমিকরা নিজেদের বাড়ি ফিরে গিয়েছেন। আনলক পর্বে দেখা যায়, প্রায় ৩৫ শতাংশ কর্মীই আর ফেরেননি। ফলে দক্ষ শ্রমিকের অভাবে সঙ্কটে পড়েছে রাজ্যের চটকলগুলি (Jute Mill)। এই সমস্যা মেটাতে উদ্যোগী হয়েছে রাজ্যের শ্রম দফতর।

শ্রম মন্ত্রী বেচারাম মান্নার (Becharam Manna) কথায়,'এই মুহূর্তে পশ্চিমবঙ্গের বিভিন্ন চটকল থেকে উৎপাদিত চটের ব্যাগের চাহিদা রয়েছে সারা দেশে। বিশেষ করে হরিয়ানা, পঞ্জাব, উত্তরপ্রদেশের চিনি বা আটা কারখানায় এ রাজ্যর চটের ব্যাগ ব্যবহৃত হয়। গত বছর জোগানে প্রায় ১৫ শতাংশ ঘাটতি ছিল। তার অন্যতম কারণ চটকল বন্ধ ও প্রয়োজনীয় কর্মীর অভাব। সেই সমস্যা সমাধানে ইতিমধ্যেই বন্ধ থাকা ১৭ চটকল কর্তৃপক্ষের সঙ্গে কথা হয়েছে। সেগুলি খোলা হচ্ছে। প্রায় ১ লক্ষ বেকারদের প্রশিক্ষণের ব্যবস্থাও করছে শ্রম দফতর।'

জানা গিয়েছে, যুবক-যুবতীদের ৩ মাসের জন্য প্রশিক্ষণ দেবে শ্রম দফতর। তাঁদের দেওয়া হবে ভাতাও। প্রশিক্ষণ শেষে চটকলে কর্মসংস্থানের সুযোগ থাকবে।

আরও পড়ুন- 'বিজেমূল' ভুল, BJP-TMC এক নয়, পার্টির ক্লাসে কমরেডদের শেখাবে CPM

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.