রাজ্য-রাজ্যপাল সংঘাত, মমতা-শুভেন্দু দ্বৈরথ, টানটান উত্তেজনায় আজ শুরু বিধানসভা

আজ দুপুর ২টোয় রাজ্যপালের ভাষণ দিয়ে শুরু অধিবেশন।

Updated By: Jul 2, 2021, 09:29 AM IST
 রাজ্য-রাজ্যপাল সংঘাত, মমতা-শুভেন্দু দ্বৈরথ, টানটান উত্তেজনায় আজ শুরু বিধানসভা

নিজস্ব প্রতিবেদন: রাজ্যে তৃতীয়বার তৃণমূল সরকার গঠনের পর, শুক্রবার থেকে বসছে প্রথম বিধানসভার অধিবেশন। দুপুর ২টোয় রাজ্যপালের ভাষণ দিয়ে শুরু হবে অধিবেশন। আগামিদিনে রয়েছে বহু কর্মসূচি। রাজ্য-রাজ্যপাল টানটান সংঘাতের আবহে শুরু হতে চলেছে এবারের অধিবেশন। ঘটতে চলেছে বহু নতুন ঘটনা।

বিধানসভা ভোটের ফল ঘোষণার পর থেকেই রাজ্যের আইনশৃঙ্খলা নিয়ে সরব রাজ্যপাল জগদীপ ধনখড়। সেই অভিযোগ উড়িয়ে রাজ্যের সাংবিধানিক প্রধানের বিরুদ্ধে পালটা তোপ দেগেছে তৃণমূল। এমনকি জৈন হাওয়ালা কাণ্ডে রাজ্যপালের যোগ থাকারও অভিযোগ করেছে শাসকদল। এই সংঘাতের আবহে উত্তেজনার পারদ আরও চড়িয়েছে রাজ্য-রাজ্যপাল ভাষণ সংঘাত। বিধানসভায় সরকারের লিখিত ভাষণ নিয়ে আপত্তি তুলেছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। তাঁর সঙ্গে ফোনে এনিয়ে কথা হয়েছে মুখ্যমন্ত্রী। রাজ্যপালকে মমতা জানিয়েছেন, এই ভাষণ মন্ত্রিসভার অনুমোদিত। বদল করা যাবে না। ফলে এখন সবচেয়ে বড় প্রশ্ন, প্রথা মাফিক রাজ্যপাল কি রাজ্য সরকারের লিখে দেওয়া ভাষণই পাঠ করবেন? না কি ভাষণের কিছু অংশ বাদ দেবেন তিনি? 

আরও পড়ুন: ভুয়ো ভ্যাকসিন কাণ্ডে গ্রেফতার আরও এক, ধৃত দেবাঞ্জনের নিরাপত্তারক্ষী

আরও পড়ুন: কেনা যাবে না গাড়ি, আসবাব, এসি, কোভিডের কারণে সরকারি খরচে রাশ টানল নবান্ন

একই সঙ্গে এবারই রাজ্যে বিরোধী দলের স্বীকৃতি পেয়েছে বিজেপি। পাঁচ বছরে ৩ থেকে ৭৭ জন বিধায়ক হয়েছে তাঁদের। পরে অবশ্য দু'জন বিধায়ক নিশীথ প্রামাণিক ও জগন্নাথ সরকার পদত্যাগ করেছেন এবং দলত্যাগ করলেও খাতায়-কলমে এখনও বিজেপিরই বিধায়ক রয়েছেন মুকুল রায়। ফলে পাটিগণিতের হিসেবে বিধানসভায় এখন বিজেপির বিধায়ক সংখ্যা ৭৫ জন। তাই প্রথমবার বিরোধী আসনে বসবে পদ্মশিবির। যাঁকে এক সময় ট্রেজারি বসতে দেখা যেত, এবার সেই শুভেন্দু অধিকারীরই বসবেন বিরোধী বেঞ্জে। সামনে থেকে পদ্ম শিবিরকে নেতৃত্ব দেবেন তিনি। বিপরীতে তাঁরই এক সময়ের নেত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। ফলে এবারই প্রথম বিধানসভার অন্দরে দেখা যাবে মমতা-শুভেন্দু দ্বৈরথ।  

শুক্রবার দুপুর ২টোয় শুরু অধিবেশন। দুপুর পৌনে দুটোর মধ্যে বিধানসভার আসন গ্রহণের জন্য সব বিধায়কের উদ্দেশে হুইপ জারি করেছে তৃণমূল। বাজেট অধিবেশনের বাকি দিনগুলিতেও উপস্থিত থাকতে হবে তাঁদের।  

.