TET Primary: প্রাথমিকের রেজাল্ট ত্রুটি মুক্ত রাখতে সতর্ক শিক্ষা দফতর, শুরু তথ্য যাচাইয়ের কাজ

 আপার প্রাইমারির মেধা তালিকা নিয়ে বিশেষ সতর্ক শিক্ষা দফতর। প্যানেলভুক্ত প্রার্থীদের ওয়েমার শিট যাচাই করার সিদ্ধান্ত। ওএমআর শিটের নম্বর এবং কমিশনের সার্ভারে থাকা নম্বর মিলিয়ে দেখা হবে। উচ্চ প্রাথমিকের মেধা তালিকা প্রকাশের আগে নির্বাচিত প্যানেলভুক্ত প্রার্থীদের ওএমআর শিট যাচাই করা হবে। সিদ্ধান্ত নিয়েছেশিক্ষা দফতর। 

Updated By: Jan 6, 2023, 02:59 PM IST
TET Primary: প্রাথমিকের রেজাল্ট ত্রুটি মুক্ত রাখতে সতর্ক শিক্ষা দফতর, শুরু তথ্য যাচাইয়ের কাজ
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আপার প্রাইমারির মেধা তালিকা নিয়ে বিশেষ সতর্ক শিক্ষা দফতর। প্যানেলভুক্ত প্রার্থীদের ওয়েমার শিট যাচাই করার সিদ্ধান্ত। ওএমআর শিটের নম্বর এবং কমিশনের সার্ভারে থাকা নম্বর মিলিয়ে দেখা হবে। উচ্চ প্রাথমিকের মেধা তালিকা প্রকাশের আগে নির্বাচিত প্যানেলভুক্ত প্রার্থীদের ওএমআর শিট যাচাই করা হবে। সিদ্ধান্ত নিয়েছেশিক্ষা দফতর। নিয়োগ দুর্নীতি নিয়ে প্রবল বেকায়দায় রয়েছে স্কুল সার্ভিস কমিশনের। আর কোনও অনিয়ম রাখতে চাইছে না কমিশন। ফলে শিক্ষক নিয়োগে নেওয়া হচ্ছে বিশেষ সতর্কতা।

আরও পড়ুন, Mamata-Dilip: 'ভোটে জিততেই মিড ডে মিলের মেনু বদল', মমতার 'স্ট্র‍্যাটেজি ফাঁস' দিলীপের?

নতুন করে মিলিয়ে দেখা হচ্ছে প্রায় ১৩ হাজার প্যানেলভুক্ত চাকরি প্রার্থীদের সব তথ্য। মেধাতালিকা তৈরি করতে বিশেষ সতর্কতা গ্রহণ করছে শিক্ষা দফতর। কলকাতা হাইকোর্টের নির্দেশে ইতোমধ্যেই প্রার্থীদের তালিকা প্রকাশ করেছে এসএসসি। একই সঙ্গে প্রকাশ করা হয়েছে OMR শিট। 

উল্লেখ্য, আপার প্রাইমারির নোটিফিকেশন হয়েছিল ২০১৪ সালের ৩০ জানুয়ারি। ফের অনলাইনে নোটিফিকেশন হয় ২০১৫ সালের ১০ জুন। পরীক্ষা নেওয়া হয় ২০১৫ সালের ১৬ আগস্ট। ফলাফল প্রকাশিত হয় ২০১৬ সালের ১৪ সেপ্টেম্বর।  এবার ইন্টারভিউয়ের পালা। সেখানেও টালবাহানা। প্রথম ইন্টারভিউ হয় ২০১৯ সালের জুলাই মাসে। মেধাতালিকা প্রকাশ হয় ২০১৯ সালের ৪ অক্টোবর। এনিয়ে মামলা হয় আদালতে। এরপর ২০২০ সালের ১১ ডিসেম্বর ফের তালিকা প্রকাশ হয়। মামলার জেরে দুটিই বাতিল করা হয়।

সেই সময় বা তারও পরে অনেকেই সাদা খাতা জমা দিয়ে নবম-দশম বা একাদশ-দ্বাদশে শিক্ষক পদে চাকরি পেয়ে গিয়েছিলেন। ফলে আপার প্রাইমারিতেও সাদা খাতা জমা দেওয়া প্রার্থী থাকতে পারে বলে মনে করছে কমিশন। সে কারণেই কোনও ফাঁক রাখতে চান না তারা। 

আরও পড়ুন, Vande Bharat Stone Pelting: কেন পাথর ছুড়েছে বন্দে ভারতকে লক্ষ্য করে, চাঞ্চল্যকর স্বীকারোক্তি ধৃত ৩ নাবালকের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.