Mamata Banerjee: পুজোয় ক্লাবগুলিকে ৬০ হাজার টাকার অনুদান, ঘোষণা মুখ্যমন্ত্রীর

বিশ্ব দরবারে দুর্গাপুজো। ১ সেপ্টেম্বর 'ইউনেস্কো ধন্যবাদ' জানাতে জোড়াসাঁকো থেকে রানি রাসমণি অ্যাভিনিউ পর্যন্ত মিছিল।

Updated By: Aug 22, 2022, 08:32 PM IST
  Mamata Banerjee: পুজোয় ক্লাবগুলিকে ৬০ হাজার টাকার অনুদান, ঘোষণা মুখ্যমন্ত্রীর

সুতপা সেন: এবছর ক্লাবগুলিকে ৬০ হাজার পুজো অনুদান দেবে রাজ্য সরকার। সঙ্গে ৫০ শতাংশ নয়, বিদ্য়ুত বিলে ৬০ শতাংশ ছাড়। নেতাজি ইন্ডোরে স্টেডিয়ামে ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। পুজো উদ্যোক্তাদের বার্তা দিলেন, 'কম টাকাতে ভালো পুজো করা যায়। আবার বড় ক্লাবের বড় মেনু, বড় ভেন্য়ুও হয়। এমনভাবে পুজো করবেন যাতে পদপিষ্টের ঘটনা না ঘটে, গ্রামের শিল্পীরা আপনাদের ওখানে কয়েকদিন থেকে খুশি হয়, বিদেশীরা যেন কোনও সমস্যায় না পড়ে'।

পুজো ঢাকের কাঠি পড়ে গেল। এদিন কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে পুজো কমিটিগুলির বৈঠক করলেন মুখ্যমন্ত্রী। বৈঠকে হাজির ছিলেন পুলিস ও প্রশাসনের পদস্থ আধিকারিকরাও। মুখ্যমন্ত্রী বলেন, 'আমাদের হিসেব মতো ৪৩ হাজার পুজো কমিটি বা পুজো ক্লাব আছে। এছাড়াও কত বাড়ির পুজো আছে, পল্লীর পুজো আছে, ছোট-বড় পুজো আছে। ক্লাব না থাকলে পুজো নিয়ে গর্বই করতে পারতাম না। কলকাতায় দুর্গাপুজোয় যত টাকা খরচ হয়, আর কোথায় হয়'? নাম না করে বিজেপিকে কটাক্ষ, 'অনেকে বড় বড় কথা বলে। কলকাতায় নাকি দুর্গাপুজো করতে দেওয়া হয় না। কলকাতার বিশ্বের সেরা দুর্গাপুজো হয়। এক বছর আগে থেকে পুজোর প্রস্তুতি শুরু হয়ে যায়'।

আরও পড়ুন: DA for Bengal Govt: সময়সীমা পেরিয়ে গেলেও মেলেনি ডিএ, আদালত অবমাননার মামলা হল হাইকোর্টে

UNESCO-র কালচারাল হেরিটেজের তালিকায় স্থান পেয়েছে বাঙালির দুর্গোৎসব। গত বছরের ডিসেম্বরে প্যারিসে ইন্টার গভর্নমেন্ট কমিটির ষষ্ঠদশ অধিবেশনে আনুষ্ঠানিকভাবে এই স্বীকৃতি দেওয়া হয় 'কলকাতার দুর্গাপুজো'-কে। কৃতিত্ব কার? রাজ্যে পুরভোটের প্রচারে ইউনেস্কো স্বীকৃতি'কে হাতিয়ার করেছিলেন মুখ্যমন্ত্রী।  

এদিন নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে মুখ্যমন্ত্রী বলেন,' ১ সেপ্টেম্বর মিছিল হবে। রাজনৈতিক কারণে মিছিল নয়, ওই মিছিল থেকে ইউনেস্কোকে ধন্যবাদ জানাব। দুপুর ২টো জোড়াসাঁকো ঠাকুরবাড়ির সামনে জমায়েত হবে। শাঁখ. বাঁশি যে যেমন পারবেন, সেভাবেই মিছিলে শামিল হবেন। স্কুলে ছাত্রছাত্রীরাও থাকবে'। জানান, 'বিসর্জন হবে  ৫. ৬.৭, ৮ তারিখ। জেলায় জেলায় পুজো কার্নিভাল হবে ৭ তারিখ। কলকাতা পুজো কার্নিভাল হবে ৭ তারিখ'। শুধু তাই নয়, এবার পুজোয় ৩০ সেপ্টেম্বর থেকে ১০ অক্টোবর পর্যন্ত টানা ১০ দিন সরকারি কর্মীদের ছুটিও ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন: Calcutta High Court: 'কেন্দ্রের অনুমতি নিতে হবে সিআইডিকে', নির্দেশ হাইকোর্টের

এদিন নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে পুজো বৈঠক সেরেই রানী রাসমণি অ্য়াভিনিউতে চলে যান মুখ্যমন্ত্রী। ১ সেপ্টেম্বর জোড়াসাঁকো ঠাকুরবাড়ি থেকে রানী রাসমণি অ্যাভিনিউ পর্যন্ত শোভাযাত্রা কীভাবে হবে, তা খতিয়ে দেখেন তিনি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.