Buddhadeb Bhattacharjee Dies 'মনের জোরে ফিরে আসতেন...গোটা দেশের ক্ষতি হয়ে গেল'

Buddhadeb Bhattacharjee Dies: প্রদেশ কংগ্রেস নেতা অধীর চৌধুরী বলেন, বুদ্ধবাবুদের সঙ্গে আমাদের একটা সংঘাত ছিল। কিন্তু দিনের শেষে একটাকথা বলতে হবে আজকের রাজনীতিবিদদের জন্য, বিশেষ করে রাজনীতি আর দুর্নীতি যখন পরিপূরক হয়ে যাচ্ছে

Updated By: Aug 8, 2024, 12:05 PM IST
Buddhadeb Bhattacharjee Dies 'মনের জোরে ফিরে আসতেন...গোটা দেশের ক্ষতি হয়ে গেল'

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টচার্যের প্রয়াণে গভীর শোক প্রকাশ করছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। বৃহস্পতিবার ভোর থেকেই বুদ্ধবাবুর শারীরিক অবস্থায় অবণতি হচ্ছিল। শেষপর্যন্ত সকাল আটটা কুড়ি মিনিট নাগাদ প্রয়াত হন তিনি।

আরও পড়ুন-হার মানছেন না, রুপোর জন্য CAS-এ আবেদন ভিনেশ ফোগাটের

শুভেন্দু অধিকারী

বুদ্ধদেব ভট্টাচার্যের প্রয়ানে এক্স হ্যান্ডেলে শুভেন্দু অধিকারী লিখেছেন, প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের প্রয়াণের খবর পেয়ে আমি শোকাহত। তাঁর গুণগ্রাহী ও পরিবারের প্রতি আমার সমবেদনা জানাচ্ছি। কামনা করি তাঁর আত্মার শান্তি পাক। ওম শান্তি।

রাজ্য কংগ্রেস

রাজ্য কংগ্রেসের তরফ থেকে শোক প্রকাশ করা হয়েছে বুদ্ধদেব ভট্টাচার্যের প্রয়াণে। এক বার্তায় এক্স হ্যান্ডলে লেখা হয়েছে, পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের প্রয়াণে আমরা গভীর শোকাহত। আমরা তাঁর শোকসন্তপ্ত পরিবারবর্গ এবং অগণিত শুভানুধ্যায়ীর প্রতি জানাই আন্তরিক সহমর্মিতা। পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেসের পক্ষ থেকে প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রয়াত বুদ্ধদেব ভট্টাচার্যের প্রতি জানাই আন্তরিক শ্রদ্ধা।

মহম্মদ সেলিম

বুদ্ধদেব ভটাচার্যের প্রয়ানে মহম্মদ সেলিম বলেন, গোটা রাজ্যের শুভাকাঙ্খী মানুষের চেষ্টা ছিল, তাদের শুভেচ্ছা ছিল। তিনি এতদিন জীবন যুদ্ধে ছিলেন। কিন্তু শেষপর্যন্ত শেষরক্ষা করা যায়নি। তাঁর কাজকর্ম, তাঁর সততা, রাজনৈতির মন, প্রশাসক, জনপ্রতিনিধি হিসেবে, মানবদরদী, নিস্পাপ মানুষ হিসেবে তিনি আমাদের মধ্যে থেকে যাবেন।

অশোক ভট্টাচার্য

পরিবারের সঙ্গে কথা বলে পরবর্তি কর্মসূচি ঠিক করা হবে। এনিয়ে এখনও  কিছু জানা যাচ্ছে না। বুদ্ধদেব ভট্টাচার্যের মৃত্য়ুকে রাজ্যের প্রাক্তন মন্ত্রী অশোক ভট্টাচার্য বলেন, বিশ্বাসই করতে পারছি না। বুদ্ধদা অসুস্থ হন। ওঁর একটা মনের জোর ছিল। সেই মনের জরেই তিনি ফিরে আসতেন বারবার। শুধু রাজ্য নয়, গোটা দেশে এরকম সত্ রাজনৈতিক নেতা আর নেই। ওঁর কাছ থেকে অনেক কিছুই শিখেছি। ওঁর সঙ্গে পারিবারিক একটা সম্পর্ক তৈরি হয়ে গিয়েছিল। উনি দার্জিলিং জেলার পার্টি দেখতেন। অনেক ঘাতপ্রতিঘাতে ওর  অবদান দেখেছি। কীভাবে মন্ত্রিত্ব চালাতে হয় তা ওঁর কাছ থেকে শিখেছি। গোটা দেশের ক্ষতি হয়ে গেল।

প্রদীপ ভট্টাচার্য

কংগ্রেস নেতা প্রদীপ ভট্টাচার্য বলেন, এই কমপ্লেক্সে দীর্ঘদিন ধরেই আছি। উনি যে কেন্দ্র বিন্দুতে ছিলেন সেই কেন্দ্রে বিন্দুতে ছিলাম না। মনে আছে উনি বাংলার মুখ্যমন্ত্রী, আমি প্রদেশ কংগ্রেসের সভাপতি। কিন্তু তাঁর সঙ্গে কখনও রাজনৈতিক তিক্ততা তৈরি হয়নি। ওঁর সঙ্গে যখন কথা হতো তখন সৌজন্য রক্ষা করেই কথা হতো। একটা সামাজিক বন্ধুত্ব ছিল। সেটা আমরা কখনও ভাঙতে দিইনি। উনিও ভাঙেননি। ওঁর সৌজন্য বোধকে সমীহ করতাম। তাঁর মৃত্যুতে বাংলার রাজনীতির বড় শূন্যতার তৈরি হল।

অধীর চৌধুরী

 প্রদেশ কংগ্রেস নেতা অধীর চৌধুরী বলেন, বুদ্ধবাবুদের সঙ্গে আমাদের একটা সংঘাত ছিল। কিন্তু দিনের শেষে একটাকথা বলতে হবে আজকের রাজনীতিবিদদের জন্য, বিশেষ করে রাজনীতি আর দুর্নীতি যখন পরিপূরক হয়ে যাচ্ছে। ওঁর মত ব্যক্তিত্ব আগামী প্রজন্মের জন্য বড় আদর্শ হয়ে থাকবে। উনি সততার পথ ত্যাগ করেননি, নিষ্ঠার সঙ্গে পার্টি করেছেন। উনি ওঁর আদর্শের প্রতি অবিচল ছিলেন। বাংলার উন্নয়নের জন্য ভেবেছিলেন, ভুল হোক হোক বা ঠিক হোক। তাঁর ভাবনা সঠিক ছিল। সিঙ্গুর তার প্রমাণ। প্রাক্তন মুখ্য়মন্ত্রী হওয়া সত্বেও তার যে স্বাভাবিক জীবনযাত্রা তা আমরা দেখতে পেয়েছি।

সুকান্ত মজুমদার

রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য পরলোকগমন করেছেন। এরকম দুঃখের সংবাদে আমরা মর্মাহত। তাঁর শোকাহত পরিবারকে আমার তরফ থেকেক, আমার পার্টির তরফ থেকে সমবেদন জানাই। মাননীয় বুদ্ধদেব ভট্টাচার্য রাজ্যে অন্যতম জনপ্রিয় রাজনৈতিক ব্যক্তিত্ব ছিলেন। মতাদর্শগতভাবে ভিন্ন মেরুর মানুষ হলেও ব্যক্তিগতভাবে আমি ওঁকে সম্মান করতাম। ঈশ্বরের কাছে প্রার্থনা করে তাঁর আত্মার সদগতি হোক।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.