চিকিত্‍সা নাকি ব্যবসা! রোগীদের নিয়ে ছেলেখেলা কোনওভাবেই বরদাস্ত করবে না সরকার, কঠোর মুখ্যমন্ত্রী

Updated By: Feb 21, 2017, 11:16 PM IST
 চিকিত্‍সা নাকি ব্যবসা! রোগীদের নিয়ে ছেলেখেলা কোনওভাবেই বরদাস্ত করবে না সরকার, কঠোর মুখ্যমন্ত্রী

 

ব্যুরো: রোগীদের নিয়ে ছেলেখেলা বরদাস্ত নয়। কড়া মুখ্যমন্ত্রী। আর একথাই কাল টাউন হলে বেসরকারি হাসপাতাল, নার্সিংহোমের শীর্ষ কর্তাদের সামনেও স্পষ্ট করে দিতে চলেছেন মুখ্যমন্ত্রী। চিকিত্‍সার নামে ব্যবসা মানবে না সরকার। মুখ্যসচিবকে আইন ঘেঁটে সবদিক খতিয়ে দেখারও নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

বেসরকারি হাসপাতাল, নার্সিংহোমগুলির বিরুদ্ধে অভিযোগের যেন শেষ নেই। চলছে হয়রানি। বাড়ছে ক্ষোভ। মাঝেমধ্যে CMRI কাণ্ডের মতো, ফাটছে ক্ষোভের আগ্নেয়গিরি। এনিয়ে এবার সরাসরি ময়দানে খোদ মুখ্যমন্ত্রী। তাঁরই নির্দেশে, বুধবার টাউন হলে সব বেসরকারি হাসপাতাল-নার্সিংহোমের শীর্ষ আধিকারিকদের জরুরি তলব। চিকিত্‍সা পরিষেবা নিয়ে কড়া প্রশ্নবাণ তৈরি মুখ্যমন্ত্রীর হাতে। নবান্ন  সূত্রে  খবর, তিনি জানতে চাইবেন, ক্লিনিকাল এস্টাব্লিশমেন্ট অ্যাক্ট অনুযায়ী চলার কথা বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমগুলির, তা আদৌ মানা হচ্ছে কি?

কোনও চিকিত্‍সায় কত খরচ তা স্পষ্ট করতে সবার চোখের সামনে রেট চার্ট থাকার কথা, অথচ তা করা হয় না কেন? জমি লিজের সময় বেসরকারি হাসপাতালগুলির সঙ্গে রাজ্যের চুক্তিমতো, গরিবদের বিনা পয়সায় চিকিত্‍সা, তাঁদের জন্য বেড বরাদ্দ সহ বিশেষ সুযোগসুবিধা দেওয়ার কথা, কিন্তু তা হচ্ছে না কেন? প্যাকেজে এক কথা বলে, পরে অনেক বেশি টাকা নেওয়ার মতো অভিযোগ কেন বারবার উঠছে বেসরকারি হাসপাতাল, নার্সিংহোমের বিরুদ্ধে? 

বহু ক্রেতা সুরক্ষা মামলা হয়েছে, নবান্নেও প্রচুর অভিযোগ এসেছে বেসরকারি হাসপাতাল, নার্সিংহোমে চিকিত্‍সা নিয়ে, কেন এভাবে ভুরি ভুরি অভিযোগ উঠছে? একই টেস্ট, অথচ একেক জায়গায় তার খরচ আলাদা, এমন হচ্ছে কেন? বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমগুলিতে চিকিত্‍সায় পাহাড়প্রমাণ অভিযোগ খতিয়ে দেখতে, মুখ্যসচিবকে আইন ঘেঁটে দেখার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী রোগীদের নিয়ে ছেলেখেলা কোনওভাবেই বরদাস্ত করবে না সরকার, এই কড়া বার্তা স্পষ্ট করে দিতে নির্দেশ তাঁর। চিকিত্‍সায় কার কত রেট, নিয়ম মানা হচ্ছে কিনা এই সমস্ত নিয়ে রিপোর্ট দিতেও নির্দেশ দেওয়া হয়েছে বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষকে।

রোগীদের স্বার্থ সবার আগে। মন্ত্র হতে হবে এটাই। একথাই বেসরকারি হাসপাতাল, নার্সিংহোমগুলিকে বুঝিয়ে দিতে তৈরি প্রশাসন। 

 

 

.