দক্ষিণে ফের উত্তুরে হাওয়া

ঝকঝকে আকাশ আর উত্তুরে হাওয়ার যুগলবন্দিতে ফের শহর কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গের দখল নিল শীত। নাছোড় বৃষ্টি বিদায় নিতেই সপ্তাহখানেক পর ৩ নম্বর সিমলা স্ট্রিটের বাড়িটার ছাদের ওপর ছড়িয়ে গেল নরম রদ্দুরের প্রলেপ।

Updated By: Jan 12, 2012, 11:55 AM IST

ঝকঝকে আকাশ আর উত্তুরে হাওয়ার যুগলবন্দিতে ফের শহর কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গের দখল নিল শীত। নাছোড় বৃষ্টি বিদায় নিতেই সপ্তাহখানেক পর ৩ নম্বর সিমলা স্ট্রিটের বাড়িটার ছাদের ওপর ছড়িয়ে গেল নরম রদ্দুরের প্রলেপ। প্রাণ ফিরে পেল সোয়েটার, মাফলার, চাদর-সহ যাবতীয় শীতবস্ত্র। হাওয়া অফিস বলছে এক ধাক্কায় পারদ নেমেছে তিন ডিগ্রি। যদিও স্বামীজির জন্মদিনে শহরকে গৃহবন্দি করতে পারেনি হাড়কাঁপানো ঠান্ডা। কার্যত বর্মাবৃত হয়ে পথে নেমে যুগপুরুষকে স্মরণ করল টালা থেকে টালিগঞ্জ।
মেঘ কাটতেই ফের জাঁকিয়ে ঠান্ডা পড়ল কোলকতা -সহ গোটা দক্ষিণবঙ্গে। তাপমান কমতে শুরু করেছিল বুধবার থেকেই। বৃহস্পতিবার সকালে ফের জাঁকিয়ে পড়ল শীত। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১.৪ ডিগ্রি সেলসিয়াস। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, কেটে গিয়েছে ঘূর্ণাবর্ত এবং উচ্চচাপ বলয়। একই সঙ্গে উত্তর ভারতে সক্রিয় পশ্চিমী ঝঞ্ঝার আরও বাড়বাড়ন্ত হবে উত্তুরে হাওয়ার। ফলে পাড়ায় পাড়ায় জোর কদমে শুরু হয়েছে চড়ুইভাতির প্রস্তুতি।

.