ঘণ্টায় সর্বোচ্চ ১৬৫ কিলোমিটার গতিতে সাগর-পারাদ্বীপের মাঝে আছড়ে পড়তে পারে ইয়াস

সোমবার সকালে নিম্নচাপ আরও শক্তি বাড়িয়ে পরিণত হতে পারে ঘূর্ণিঝড়ে। তার জেরে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। 

Updated By: May 23, 2021, 06:28 PM IST
ঘণ্টায় সর্বোচ্চ ১৬৫ কিলোমিটার গতিতে সাগর-পারাদ্বীপের মাঝে আছড়ে পড়তে পারে ইয়াস

নিজস্ব প্রতিবেদন: বুধবার সন্ধেয় আছড়ে পড়তে চলেছে ইয়াস। ঝড়ের গতিবেগ সর্বোচ্চ হতে পারে প্রতি ঘণ্টায় ১৫৫ থেকে ১৬৫ কিলোমিটার। পারাদ্বীপ ও সাগরদ্বীপের মাঝে ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে। এমন পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। বাংলা ও ওড়িশা উপকূলে সোমবার প্রভাব ফেলতে শুরু করে দেবে ঘূর্ণিঝড়। কলকাতা-সহ ৮ জেলায় অতিভারী বৃষ্টির সম্ভাবনা। 

শক্তি সঞ্চয় করে এগোচ্ছে ঘূর্ণিঝড় ইয়াস। রবিবার বাংলা ও ওড়িশা উপকূল থেকে প্রায় ৬০০ কিলোমিটার দূরে অবস্থান ইয়াসের। এটি গভীর নিম্নচাপ রূপে ১৬ ডিগ্রি ১ মিনিট উত্তর অক্ষাংশ ও ৯০ ডিগ্রি ২ মিনিট পূর্ব দ্রাঘিমাংশে অবস্থান করছে। সোমবার সকালে নিম্নচাপ আরও শক্তি বাড়িয়ে পরিণত হতে পারে ঘূর্ণিঝড়ে। তার জেরে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। মঙ্গলবার থেকে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত সঙ্গে ঝোড়ো হাওয়া বইবে। বুধবার বাংলা ও ওড়িশা উপকূল হয়ে পারাদ্বীপ ও সাগরদ্বীপের মাঝে আছড়ে পড়বে ইয়াস। 

২৪ মে সন্ধে (সোমবার)

উত্তর বঙ্গোপসাগরের বাংলা ও ওড়িশা উপকূলে ৪০-৫০ কিলোমিটার প্রতি ঘণ্টায় ঝোড়ো হাওয়ার পূর্বাভাস। সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ৬০ কিলোমিটার। হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস উপকূলের জেলাগুলিতে।

২৫ মে (মঙ্গলবার)

সন্ধেয়  ৫০-৬০ কি.মি প্রতি ঘণ্টা বেগে ঝোড়ো হাওয়া হতে পারে। সর্বোচ্চ গতিবেগ ৭০ কিলোমিটার। মঙ্গলবার বৃষ্টির পূর্বাভাস রয়েছে দুই মেদিনীপুর, দুই চব্বিশ পরগনা, হাওড়া ও হুগলিতে। সকালের দিকে হালকা থেকে মাঝারি বৃষ্টি, সন্ধের পর একাধিক জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আলিপুর হাওয়া অফিস। 

২৬ মে (বুধবার)

সকালে ৬০-৭০ কিলোমিটার প্রতি ঘণ্টায় ঝোড়ো হাওয়া বইবে। সর্বোচ্চ গতিবেগ হতে পারে ৮০ কিমি। দুপুরে শক্তি বাড়বে ইয়াস। দুপুরের মধ্যে  ৯০-১০০ কিমি প্রতি ঘণ্টায় ঝড়ের পূর্বাভাস। সর্বোচ্চ বেগ হতে পারে ১১০ কিলোমিটার। বুধবার সন্ধেয় ঝড়ের সর্বোচ্চ গতিবেগ ১৫৫-১৬৫ কিমি প্রতি ঘণ্টায় পৌছতে পারে। এই সময়েই স্থলভাগে আছড়ে পরতে ইয়াস, পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। অতিভারী বৃষ্টি হতে পারে ঝাড়গ্রাম, দুই মেদিনীপুর, দুই চব্বিশ পরগনা, হাওড়া, হুগলি ও কলকাতায়। ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে  নদিয়া, বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া ও বীরভূমে ভারী বৃষ্টি  হতে পারে মুর্শিদাবাদ, মালদহ ও দক্ষিণ দিনাজপুরেও।

২৭ মে  (বৃহস্পতিবার) 

শক্তি কমতে থাকবে ইয়াসের। বাঁকুড়া, পুরুলিয়া, বর্ধমান, বীরভূম ও মুর্শিদাবাদে ভারী বৃষ্টি হবে বুধবার। বাকি উপকূলের জেলাগুলোয় মাঝারি থেকে ভারী বৃষ্টি উত্তরবঙ্গেও হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বৃহস্পতিবার। 

ইতিমধ্যেই মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ঝড়ের গতিপ্রকৃতি প্রতি মুহূর্তে নজর রাখা হচ্ছে। সেইমতো হাওয়া অফিস থেকে আপডেট পাঠিয়ে দেওয়া হচ্ছে নবান্নেও। প্রস্তুত প্রশাসন, সর্বক্ষণ সজাগ আলিপুর হাওয়া অফিসও। 

আরও পড়ুন- 'কী ওষুধ খাই আমি জানি,' চক্রান্ত করে হাসপাতালে রাখা হয়েছে বলে অভিযোগ Sovan-র

Tags:
.