আপনি অন্তর্মুখী চরিত্রের মানুষ হলে এই ৫ টি পেশায় আপনি সফল হতে পারেন

আপনি কি চারিত্রিকভাবে অন্তর্মুখী? সকলের সঙ্গে সেভাবে খোলামেলাভাবে মিশতে পারেন না? অনেকটা লাজুক।কিছুতেই লোকের সঙ্গে নিজেকে একসূত্রে বেঁধে ফেলতে পারেন না।আর এইসব ভেবে মনে মনে হতাশ হন যে, আপনি কোন পেশায় যাবেন। কী করবেন? তাহলে আপনার জন্য দেওয়া থাকলো এই ৫ টি পেশা। যেগুলোতে আপনি প্রতিষ্ঠা পেতে পারেন।

Updated By: Apr 21, 2016, 09:49 AM IST
আপনি অন্তর্মুখী চরিত্রের মানুষ হলে এই ৫ টি পেশায় আপনি সফল হতে পারেন

ওয়েব ডেস্ক: আপনি কি চারিত্রিকভাবে অন্তর্মুখী? সকলের সঙ্গে সেভাবে খোলামেলাভাবে মিশতে পারেন না? অনেকটা লাজুক।কিছুতেই লোকের সঙ্গে নিজেকে একসূত্রে বেঁধে ফেলতে পারেন না।আর এইসব ভেবে মনে মনে হতাশ হন যে, আপনি কোন পেশায় যাবেন। কী করবেন? তাহলে আপনার জন্য দেওয়া থাকলো এই ৫ টি পেশা। যেগুলোতে আপনি প্রতিষ্ঠা পেতে পারেন।

৫. বনকর্মী - কোনো পার্কে কিংবা বনভূমিতে কাজ করা অন্তর্মুখী ব্যক্তিদের জন্য হতে পারে খুবই আকর্ষণীয়। তারা প্রকৃতির মাঝে বিভিন্ন গাছপালা ও পরিবেশ বিষয়ে নানা তথ্য সংগ্রহ করতে পারেন। এ কাজে গাছপালা ও প্রাকৃতিক পরিবেশ যাদের ভালো লাগে তাদের জন্য যথেষ্ট আকর্ষণীয়।

৪. ওয়েব ডেভলপার - ওয়েবসাইট তৈরি করা হতে পারে অন্তর্মুখী ব্যক্তিদের অন্যতম প্রিয় পেশা। এ কাজে সারাক্ষণ কোনো ব্যক্তির সংস্পর্শে থাকতে হয় না। নানা সৃজনশীলতা ব্যবহার করে ওয়েবসাইট তৈরি করতে হয়। এ কারণে অন্তর্মুখী ব্যক্তিদের জন্য এটি অন্যতম জনপ্রিয় পেশা।

৩. শিল্পী - শিল্পীরা রং-তুলি, ভাস্কর্য কিংবা পেন্সিল নিয়ে তাদের দিন পার করে দিতে পারেন। এ কাজে অন্যদের সঙ্গে যোগাযোগ ও কথাবার্তার তুলনায় নিজের সৃজনশীলতার বিকাশই গুরুত্ব পায়। আর এ ধরনের পেশায় প্রচুর অর্থও রোজগার করা যায়।

২. ভিডিও গেম আর্টিস্ট - ভিডিও গেমের বিভিন্ন চরিত্র ও দৃশ্য বাস্তবতার সঙ্গে তুলনা করে ভার্চুয়াল জগতে স্থাপন করার কাজ এটি। এ কাজে অন্তর্মুখী ব্যক্তিদের সৃজনশীলতা প্রকাশের বহু উপায় রয়েছে।

১. পরিসংখ্যানবিদ - বিভিন্ন পরিসংখ্যানের বিষয় নিয়ে কাজ করেন পরিসংখ্যানবিদরা। এ কাজগুলো যারা করেন তারা সারাক্ষণ হিসাবপত্র নিয়ে ব্যস্ত থাকেন। এক্ষেত্রে বেশি মানুষের সঙ্গে মিশতে হয় না। শুধু নিজের কাজটা করে গেলেই চলবে। এই পেশায় প্রতিষ্ঠাও পাওয়া যাবে।

.