7th Pay Commission: নতুন বছরে সুখবর পাবেন সরকারি কর্মীরা, জানুন অ্যাকাউন্টে কবে আসবে বিশাল অঙ্কের টাকা!

DA Hike in January 2023: জুলাই মাসের মহার্ঘ ভাতা ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। এখন পরবর্তী অর্থাৎ জানুয়ারী মাসের ডিএ বৃদ্ধি ২০২৩ সালের মার্চ মাসে হবে বলে আশা করা হচ্ছে। যদিও জানুয়ারি থেকে তা কার্যকর করা হবে।

Updated By: Dec 15, 2022, 01:44 PM IST
7th Pay Commission: নতুন বছরে সুখবর পাবেন সরকারি কর্মীরা, জানুন অ্যাকাউন্টে কবে আসবে বিশাল অঙ্কের টাকা!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: লক্ষ লক্ষ কেন্দ্রীয় সরকারী কর্মচারী নতুন বছরেই দারুণ সুখবর পাবেন। হ্যাঁ, প্রতি বছরের মতো এই বছরও জানুয়ারি মাসে কর্মীদের মহার্ঘ ভাতা বাড়বে বলে আশা করা হচ্ছে। সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা প্রতি বছর দুবার বাড়ানো হয়, যার প্রথমটি জানুয়ারিতে এবং দ্বিতীয়টি জুলাই মাসে বাড়ানো হয়। জুলাই মাসের মহার্ঘ ভাতা ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। এখন পরবর্তী অর্থাৎ জানুয়ারী মাসের ডিএ বৃদ্ধি ২০২৩ সালের মার্চ মাসে হবে বলে আশা করা হচ্ছে। যদিও জানুয়ারি থেকে তা কার্যকর করা হবে।

আরও পড়ুন: Japan Low Birth Rate: কমতে থাকা জনসংখ্যা চিন্তা বাড়াচ্ছে দেশের, সন্তান জন্মালে লাখ টাকা দেবে সরকার

ডিএ-র সঙ্গে বাড়বে পেনশনভোগীদের ডিআর

১ জানুয়ারি থেকে প্রযোজ্য এই মহার্ঘ ভাতা মার্চ মাসের বকেয়া বেতন সহ কর্মচারীদের দেওয়া হবে। খবর অনুযায়ী, এর সঙ্গে পেনশনভোগীদের ডিআর-ও বাড়বে সরকার। এছাড়াও, বলা হচ্ছে যে ১৮ মাসের ডিএ বকেয়া পাবেন কর্মচারীরা। কিন্তু সরকার এই কথা স্পষ্টভাবে অস্বীকার করেছে।

আরও পড়ুন: God Idol Broken: ভুল করে ভেঙে গেছে ভগবানের মূর্তি? জানুন কী করবেন এরপর...

জানুয়ারি ও জুলাই মাসে ডিএ বাড়ানো হয়

ডিএ এবং ডিআর বছরে দু’বার জানুয়ারি এবং জুলাই মাসে বাড়ানো হয়। গত সেপ্টেম্বরে এর সুবিধা পেয়েছিলেন ৪৮ লাখ কর্মচারী এবং ৬৮ লাখ পেনশনভোগী। বর্তমানে কেন্দ্রীয় কর্মীদের মহার্ঘ ভাতা ৩৮ শতাংশ। জানুয়ারিতে ৪ শতাংশ বৃদ্ধি পেয়ে এখন তা ৪২ শতাংশ হবে বলে আশা করা হচ্ছে। গত মার্চ মাসে সরকার ডিএ বাড়িয়েছিল ৩ শতাংশ।

Aicpi সূচক ক্রমাগত বৃদ্ধির কারণে ৪ শতাংশ DA বৃদ্ধির পথ প্রায় পরিষ্কার। ২০২২ সালের অক্টোবরে, এটি বেড়ে ১৩২.৫ শতাংশ হয়েছে। নভেম্বর এবং ডিসেম্বরের Aicpi সূচকের পরিসংখ্যানের ভিত্তিতে মার্চ মাসে ডিএ বৃদ্ধি পাবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

 

.