মা হতে মৃত স্বামীর স্পার্ম ব্যবহার, বেজায় বিপত্তির মুখে মহিলা

১২ বছর স্পার্ম সংরক্ষণ করে রাখা হয়েছে IVF সেন্টারে

Updated By: Dec 8, 2021, 08:19 PM IST
মা হতে মৃত স্বামীর স্পার্ম ব্যবহার, বেজায় বিপত্তির মুখে মহিলা

নিজস্ব প্রতিবেদন: ২ বছর আগে মৃত্যু হয়েছে ব্রিটেনের বাসিন্দা ৩৫ বছর বয়সী জেড পেইনের স্বামীর। তবে মৃত্যুর আগে তাঁর স্পার্ম(sperm) একটি IVF সেন্টারে সংরক্ষণ করে রাখেন জেডের স্বামী। ঐ মহিলা এখন সেই স্পার্মের সাহায্যেই মা হওয়ার স্বপ্ন পূরণ করতে চান। কিন্তু সেখানেই শুরু বিপত্তি। তৈরি হয়েছে নয়া জটিলতা। সেই কারণেই ভাঙতে চলেছে জেডের মা হওয়ার স্বপ্ন। 

বিট্রেনের নর্থান্টসের বাসিন্দা জেড পেইনের স্বামী ড্যানিয়েল ব্রেন টিউমারে ভুগছিলেন। তিনি বুঝতে পারেন যে হাতে আর বেশি সময় নেই। অবশেষে ২০০৯ সালে নিজের শুক্রাণু সংরক্ষণ করার সিদ্ধান্ত নেন তিনি। এই রোগের হাত থেকে মুক্তি পেতে দীর্ঘ লড়াই করেও তিনি জিততে পারেননি এবং অবশেষে ২০১৯ সালে মারা যান ড্যানিয়েল। জীবনের শেষ কয়েকদিনে স্বামী-স্ত্রী IVF-র মাধ্যমে বাবা-মা হওয়ার পরিকল্পনা করলেও সেই সময় তাঁদের স্বপ্ন পূরণ হয়নি। স্বামীর মৃত্যুতে ভেঙে পড়েন জেড পেইন। তাঁর মৃত্যুর ২ বছর পর বর্তমানে সন্তানের মা হতে চান জেড। এর জন্য জেড পেইন IVF সেন্টারে যোগাযোগ করেছিলেন এবং স্বামীর স্পার্ম চেয়েছিলেন। কিন্তু কেন্দ্র তাঁর অনুরোধ প্রত্যাখ্যান করে বলে যে, নিজের মৃত্যুর আগে ড্যানিয়েল তাঁর স্ত্রীকে নিজের শুক্রাণু ব্যবহার করার অনুমতি দেননি।

আরও পড়ুন: Horoscope Today: উন্মুক্ত মন, অলস ভাব; দেখে নিন কী আছে আপনার ভাগ্যে

জেড পেইন IVF সেন্টারের এই অযৌক্তিক কথায় আপত্তি জানিয়েছেন। জেড বলেন, তিনি ড্যানিয়েলের স্ত্রী, তাঁর নিজের স্বামীর শুক্রাণু ব্যবহার করে মা হওয়ার সম্পূর্ণ অধিকার আছে। এরপরও ঐ আইভিএফ কেন্দ্র তাঁর দাবি না মেনে তাঁকে জানায় যে, ঐ স্পার্ম পেতে হলে হাইকোর্টের আদেশ আনতে হবে। হাইকোর্টের আদেশ হাতে পেলে তবেই তিনি তাঁর স্বামীর বীর্য ফিরে পাবেন। আইভিএফ সেন্টারের এই অদ্ভুত যুক্তির পর হাইকোর্টে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন জেড পেইন। এর পাশাপাশি, তিনি তাঁর বন্ধু এবং আত্মীয়দের কাছ থেকে চিঠিও সংগ্রহ করছেন, যেখানে ড্যানিয়েল বাবা হওয়ার ইচ্ছা প্রকাশ করেছিলেন। তিনি এই চিঠিগুলি আদালতে প্রমাণ হিসাবে পেশ করবেন, যাতে স্বামী ড্যানিয়েলের শুক্রাণু তিনি ফিরে পান। 

  (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)