Chandra Grahan: এবার রাতের আকাশে দেখা দেবে রক্তবর্ণ চাঁদ, সঙ্গে আর একটি জিনিসও! কী সেটি?

Chandra Grahan: ভারতে স্পষ্ট ভাবে গ্রহণ দেখা যাবে ৪টে ২৯ মিনিট পর্যন্ত। কলকাতা কোহিমা আগরতলা গুয়াহাটি থেকে গ্রহণ খুবই ভালো ভাবে দেখা যাবে।

Reported By: সৌমিত্র সেন | Updated By: Nov 5, 2022, 03:47 PM IST
Chandra Grahan: এবার রাতের আকাশে দেখা দেবে রক্তবর্ণ চাঁদ, সঙ্গে আর একটি জিনিসও! কী সেটি?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এবার রাতের আকাশে দেখা দেবে রক্তবর্ণ চাঁদ! কেন এই আশ্চর্য ঘটনা ঘটতে চলেছে? আসলে সামনেই এ বছরের শেষ চন্দ্রগ্রহণ। আর একটি কৌতূহলোদ্দীপক ঘটনাও ঘটছে। চাঁদের পাশে দেখা যাবে আর একটি জিনিসও। সেটি হল ইউরেনাস।  জানা যাচ্ছে, এই গ্রহণাক্রান্ত চাঁদের পাশে থাকবে ইউরেনাস। এই দৃশ্য হংকং-সহ এশিয়ার কিছু কিছু অংশ থেকে দেখা যাবে। 

কী হয় চন্দ্রগ্রহণে? আমরা মোটামুটি সবাই জানি, এদিন পৃথিবী সূর্য ও চন্দ্রের মধ্যে চলে আসে। তবে ঠিক এক সরলরেখায় আসে না। তবে যে ভাবে তারা অবস্থিত থাকে, তাতে চাঁদের উপর পৃথিবীর ছায়া পড়ে। পৃথিবীর ছায়াকে বলে 'আমব্রা'। তবে পৃথিবীর বহির্ভাগের ছায়াও চাঁদের উপর পড়ে। সেই ছায়াটিকে বলে 'পেনামব্রা'।

আরও পড়ুন: EPFO Pension News: বাড়বে না পেনশন, চিন্তায় কোটি কোটি চাকরিজীবী

কবে দেখা যাবে এই চন্দ্রগ্রহণ?

আগামী ৮ নভেম্বর প্রায় দেড় ঘণ্টার জন্য চন্দ্রগ্রহণ দেখা যাবে। এই গ্রহণ প্রায় সবটাই দেখা যাবে উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকার কিছু অংশ, এশিয়া, অস্ট্রেলিয়া এবং নিউ জিল্যান্ড থেকে। তবে আংশিক দেখা যাবে আইসল্যান্ড, দক্ষিণ ও মধ্য এশিয়া এবং রাশিয়া থেকে। 

ভারতে কখন দেখা যাবে এই চন্দ্রগ্রহণ?

ভারতে আংশিক চন্দ্রগ্রহণ দেখা যাবে দুপুর ২টো ৩৯ মিনিট থেকে। তবে পূর্ণ গ্রহণ দৃশ্যমান হবে বিকেল ৩টে ৪৬ মিনিট থেকে। শেষ হবে সন্ধে ৫টা ১১ মিনিটে। যদিও স্পষ্ট ভাবে গ্রহণ দেখা যাবে ৪টে ২৯ মিনিট পর্যন্ত। কলকাতা কোহিমা আগরতলা গুয়াহাটি থেকে গ্রহণ খুবই ভালো ভাবে দেখা যাবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.