প্রেম পাল্টে দিল জীবনের রূপরেখা, সিংহ-মানুষের বন্ধুত্ব তারই প্রমাণ

একেই বলে বন্ধুত্ব! বন্ধুত্বের প্রতিদান দিতে গিয়ে নিজের সত্বাকে সম্পূর্ণরূপে পরিবর্তন করে ফেলেছে সে। বন্ধুর আরও কাছাকাছি থাকাই তার চেষ্টা। হিংস্র যার স্বভাব সে কখন মানুষের প্রেমে অহিংসে পরিবর্তন হয়ে গেছে। তাঁর প্রিয় মানুষ বন্ধুটি হব ভ্যালেনটিন গ্রুয়েনার।

Updated By: Jan 26, 2015, 04:35 PM IST
প্রেম পাল্টে দিল জীবনের রূপরেখা, সিংহ-মানুষের বন্ধুত্ব তারই প্রমাণ
Sirga and Valentin embrace (Picture: Splash)

ওয়েব ডেস্ক: একেই বলে বন্ধুত্ব! বন্ধুত্বের প্রতিদান দিতে গিয়ে নিজের সত্বাকে সম্পূর্ণরূপে পরিবর্তন করে ফেলেছে সে। বন্ধুর আরও কাছাকাছি থাকাই তার চেষ্টা। হিংস্র যার স্বভাব সে কখন মানুষের প্রেমে অহিংসে পরিবর্তন হয়ে গেছে। তাঁর প্রিয় মানুষ বন্ধুটি হব ভ্যালেনটিন গ্রুয়েনার।


Pic: Modisa

এই প্রেম, বন্ধুত্বর পিছনে একটা কাহিনী লুকিয়ে রয়েছে। তিনবছর আগে জার্মানির সংরক্ষক ভ্যালেটিন গ্রুয়েনার কুড়িয়ে পায় এক সিংহী শাবক। বটসওয়ানা মরুভুমির উত্তপ্ত পরিবেশে মৃত্যুর মুখে শাবকটি। গ্রুয়েনার তাকে তুলে নিয়ে মডিসা অভয়ারণ্যে। নিজের হাতে সযত্নে সেবা- শুশ্রুষা করে প্রাণ বাঁচান। এরপর থেকেই শুরু হয় তাঁদের গভীর বন্ধুত্ব। ভ্যালেনটিন শাবকটির নাম দিয়েছে সিরগা।

সিরগা এখন যুবতী। ১৪০ কেজি ওজনের বিশাল দৈর্ঘ্যের সিংহীকে নিয়ে তৈরি হতে চলেছে একটি তথ্যচিত্র। সিগরাকে শিকার করতে শেখানো, অন্য বন্য প্রাণীদের সঙ্গে বসবাস করতে শেখানো এমনধরনে শিক্ষা দিচ্ছেন ভ্যালেনটিন গ্রুয়েনার। সিরগার জীবনের এইসব অভিজ্ঞতা নিয়েই তৈরি হবে তথ্যচিত্র। তবে এখন ইউটিউবে সিরগা ও ভ্যালেনটিনের বন্ধুত্ব ভাইরাল হয়ে উঠেছে।

.