আমেরিকান ফ্রায়েড রাইস

আমেরিকান ফ্রায়েড রাইস একটি অ্যাসর্টেড ডিশ। ফ্রায়েড রাইসের সঙ্গে চিকেন ফ্রাই, ডিম, সসেজ, হ্যাম, স্যালাড সহযোগে খাওয়া হয় আমেরিকান ফ্রায়েড রাইস।

Updated By: Feb 4, 2015, 05:27 PM IST
আমেরিকান ফ্রায়েড রাইস
photo courtesy: andatelhotel.com

ওয়েব ডেস্ক: আমেরিকান ফ্রায়েড রাইস একটি অ্যাসর্টেড ডিশ। ফ্রায়েড রাইসের সঙ্গে চিকেন ফ্রাই, ডিম, সসেজ, হ্যাম, স্যালাড সহযোগে খাওয়া হয় আমেরিকান ফ্রায়েড রাইস।

কী কী লাগবে-

ভাত
হ্যাম স্লাইস
চিকেন থাই লেগ পিস
চিকেন সসেজ
ডিম
পেঁয়াজ(কিউবে কাটা
টমেটো(কিউবে কাটা)
কড়াইশুঁটি(সেদ্ধ)
রসুন কুচি
কিসমিস
টমেটো কেচাপ
সয়া সস
গোলমরিচ গুঁড়ো
মাখন
চিনি
নুন

কীভাবে বানাবেন-

চিকেন থাই লেগপিস ছুরি দিয়ে চিড়ে নিয়ে নুন দিয়ে ম্যারিনেড করুন। ফ্রাইং প্যান গরম করে মাখন দিন। মাখন গলে গেলে ডিম দিয়ে পোচ করে নিন। খেয়াল রাখবেন কুসুম যেন মাঝখানে গোটা থাকে। পোচ হয়ে গেলে মাখনে হ্যাম স্লাইস দিয়ে ভেজে নিন। হ্যাম তুলে নিয়ে সসেজ ভেজে নিন। সসেজ ক্রমাগত নাড়তে থাকবেন। সবশেষে মাখন দিয়ে চিকেন থাই ভেজে নিন।

এবারে ফ্রাইং প্যানে মাখন দিয়ে রসুন কুচি দিন। রসুন কুচি নেড়ে নিয়ে কিসমিস দিন। কিছুক্ষণ নেড়ে সেদ্ধ কড়াইশুঁটি দিয়ে দিন। অল্প নেড়ে পেঁয়াজ দিয়ে দিন। এরপর টমেটো কেচাপ দিয়ে ভাল করে মিশিয়ে নিন। সয়াসস ও চিনি দিয়ে ভাল করে নাড়তে থাকুন। সবশেষে টমেটো কুচি দিন। এবারে ভাত দিয়ে সবকিছু সঙ্গে ভাল করে মিশিয়ে ভেজে নিন। ফ্রাইং প্যানে ভাত ভাল করে ছড়িয়ে দিন যাতে মাখন তাড়াতাড়ি টেনে আসে।

গরম ফ্রায়েড রাইস একটা বাটিতে তুলে চেপে দিন। প্লেটে বাটি উল্টে ভাত ঢেলে দিন যাতে বাটির আকারে প্লেটে ভাত থাকে। ভাতের ওপরে ডিমের পোচ রাখুন। চারপাশে সসেজ, হ্যাম, ফ্রায়েড চিকেন থাই, টমেটো, লেটুস সাজিয়ে পরিবেশন করুন।

 

.