মঙ্গল এক সময় 'নীল গ্রহ' ছিল

মঙ্গল একসময় পৃথিবীর মতোই ছিল। আকৃতিতে তুলনামূলক ছোটো, সিক্ত, নীলাভ। প্রায় ৪ বিলিয়ন বছর আগে এই রকমই রূপ ছিল। এমনই মনে করছেন বিজ্ঞানীরা। কিন্তু নীলাভ মঙ্গল থেকে কীভাবে আজকের রুক্ষ্ম, লাল ধূলোর মঙ্গল পরিণত হল?

Updated By: Mar 8, 2015, 02:12 PM IST
মঙ্গল এক সময় 'নীল গ্রহ' ছিল

ওয়েব ডেস্ক: মঙ্গল একসময় পৃথিবীর মতোই ছিল। আকৃতিতে তুলনামূলক ছোটো, সিক্ত, নীলাভ। প্রায় ৪ বিলিয়ন বছর আগে এই রকমই রূপ ছিল। এমনই মনে করছেন বিজ্ঞানীরা। কিন্তু নীলাভ মঙ্গল থেকে কীভাবে আজকের রুক্ষ্ম, লাল ধূলোর মঙ্গল পরিণত হল?

বিজ্ঞানীরা মঙ্গলকে নিয়ে যতই কাটাছেঁড়া করতে শুরু করেছে উঠে এসেছে নানান প্রশ্ন। অজানা কৌতূহল। মঙ্গলে জলের অস্তিত্ব ছিল এনিয়ে বিজ্ঞানীরা নিশ্চিত। কিন্তু কতটা জল ছিল মঙ্গলে? জার্নাল সায়েন্স পত্রিকায় প্রকাশিত এক গবেষণা থেকে জানা যায়, মঙ্গলের উত্তর গোলার্ধে জলের পরিধি আমাদের আতলান্তিক মহাসাগরের মতো বিস্তৃত ছিল।

নাসার গোডার্ড স্পেস ফ্লাইট সেন্টারের বিজ্ঞানী ও লেখক গ্যারোনিমো ভিলানিউভা তাঁর গবেষণায় জানিয়েছেন, "মঙ্গল কতখানি জল হারিয়েছে, তার মূল্যায়ণ করার আপ্রাণ চেষ্টা চলছে। ২০ মিলিয়ন কিউবিক কিলোমিটার জুড়ে ছিল মঙ্গলে জল।" গ্যারোনিমো ও তাঁর দল ছয় বছর ধরে নিরন্তর প্রচেষ্টা চালাচ্ছেন মঙ্গলের বায়ুস্তরে জলকণার বৈশিষ্ট্য নিয়ে।

.