Section 377: জয়েন্ট অ্যাকাউন্ট, Nominee-র অধিকার, LGBTQ+ গ্রাহক ও কর্মীদের জন্য ঐতিহাসিক পদক্ষেপ Axis Bank-র

৩৭৭ ধারা বাতিলের ৩ বছর পূর্ণ হওয়ার দিনই বড় ঘোষণা অ্যাক্সিস ব্যাঙ্কের

Updated By: Oct 14, 2022, 03:46 AM IST
Section 377: জয়েন্ট অ্যাকাউন্ট, Nominee-র অধিকার, LGBTQ+ গ্রাহক ও কর্মীদের জন্য ঐতিহাসিক পদক্ষেপ Axis Bank-র

নিজস্ব প্রতিবেদন: LGBTQ+ কর্মী ও গ্রাহকদের কথা মাথায় রেখে একগুচ্ছ পলিসি নিয়ে এল অ্যাক্সিস ব্যাঙ্ক (Axis Bank)। যাদের মধ্যে অন্যতম হল, এবার থেকে LGBTQ+  যুগল ব্যাঙ্কে জয়েন্ট অ্যাকাউন্ট (Joint Account) খুলতে পারবেন। এমনকী সঙ্গীকে সংশ্লিষ্ট অ্যাকাউন্টের নমিনি (Nominee) হিসেবেও নিযুক্ত করতে পারবেন গ্রাহক। চলতি মাসের ২০ তারিখ থেকেই কার্যকর হবে নিয়ম। ভারতে ৩৭৭ ধারা বাতিলের (377 Act Abolish) ৩ বছর পূর্ণ হওয়ার দিনই ঐতিহাসিক এই সিদ্ধান্ত ঘোষণা করল অ্য়াক্সিস ব্যাঙ্ক।

সংস্থার একজিকিউটিভ ডিরেক্টর রাজেশ দাহিয়া জানান, 'লিঙ্গবৈষম্য দূরীকরণে, সমতার অধিকারে জোর দিতেই #ComeAsYouAre এর উদ্য়োগ নিয়েছি আমরা। ভারতের জনগোষ্ঠীর মতো বৈচিত্র্য আর কোথাও নেই। সেই সংস্কৃতিকেই আরও একবার তুলে ধরতে ৩৭৭ ধারা বাতিলের দিনেই এই উদ্যোগ নেওয়া হল।'

আরও পড়ুন: ঋণ নিলে লাগবে না KYC! গ্রাহক সুবিধার্থে এবার বিশেষ পরিষেবা চালুর সিদ্ধান্ত RBI-এর

ব্যাঙ্কের ঘোষণা অনুযায়ী, ২০ সেপ্টেম্বর থেকে যেকোনও শাখায় LGBTQ+ পার্টনারের সঙ্গে জয়েন্ট সেভিংস অ্য়াকাউন্ট বা মেয়াদি আমানত খুলতে পারবেন গ্রাহক। শুধু তাই নয়, সেই অ্যাকাউন্টের নমিনিতেও সঙ্গীকে রাখতে পারবেন। এছাড়াও ব্যাঙ্কের LGBTQ+ কর্মীর সঙ্গীদের স্বাস্থ্যবিমার সুবিধা, ড্রেস কোডের স্বাধীনতাসহ একাধিক সিদ্ধান্তের কথা জানিয়েছে ব্যাঙ্ক।

আরও পড়ুন: Tea Benefits: হজমশক্তি বৃদ্ধি থেকে শরীর হাইড্রেটেড রাখা, মন ভাল রাখতেও কখন খাবেন চা?

প্রসঙ্গত, ২০১৮ সালের ৬ই সেপ্টেম্বর ৩৭৭ ধারা রদ করে সমকামিতা (Homo Sexuality) ভারতে আর অপরাধ নয় বলে ঐতিহাসিক রায় দেয় সুপ্রিমকোর্ট। প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বে পাঁচ বিচারপতির বেঞ্চ এই আদেশ দেন। ব্রিটিশ জমানার ঐ বিতর্কিত আইনে সমকামিতাকে 'অপ্রাকৃতিক যৌনতা' অপরাধ গণ্য করে ১০ বছরের কারাদণ্ডের শাস্তির বিধান ছিল। ২০০৯ সালে দিল্লি হাইকোর্ট সমকামিতাকে অপরাধ নয় বলে রায় দেয়। তবে রায়ের বিরোধিতা করা হলে সুপ্রিমকোর্ট ২০১৩ সালে সেটি বহাল রাখে। অবশেষে ২০১৮ এ আজকের দিনেই নিজেদের সেই আদেশ বাতিল করে সুপ্রিমকোর্ট। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.