ঋণ নিলে লাগবে না KYC! গ্রাহক সুবিধার্থে এবার বিশেষ পরিষেবা চালুর সিদ্ধান্ত RBI-এর

নিয়মে কিছুটা বদল আনল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

Updated By: Sep 6, 2021, 01:57 PM IST
ঋণ নিলে লাগবে না KYC! গ্রাহক সুবিধার্থে এবার বিশেষ পরিষেবা চালুর সিদ্ধান্ত RBI-এর

নিজস্ব প্রতিবেদন:  ঋণ হোক কিংবা ইনস্যুরেন্স, মিউচুয়াল ফান্ড-এর মতো সুবিধা নিতে গেলে ব্যাঙ্ক সবসময় গ্রাহকদের থেকে Know Your Customer (KYC) নিয়ে থাকে। তবে এবার এই নিয়মে কিছুটা বদল আনল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তাঁরা অ্যাকাউন্টের হিসেব সংক্রান্ত একটি পরিষেবা (account aggregator service) চালু করতে চলেছে। যার নাম সহমতি প্ল্যাটফর্ম (Sahamati Platform)।

যদিও দেশে অ্যাকাউন্ট একত্রীকরণের এই বিশাল কাজ একেবারেই প্রাথমিক পর্যায়ে রয়েছে। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের ডেপুটি গভর্নর এম রাজেশ্বর রাও গত সপ্তাহে বলেছিলেন যে এই পরিষেবাকে ধীরে ধীরে সুশৃঙ্খলভাবে এগিয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা রয়েছে দেশের শীর্ষ ব্যাঙ্কটির। 

আরও পড়ুন, EPFO Interest: পিএফ অ্যাকাউন্টে বড় সুখবর! দীপাবলির আগেই ৮.৫ শতাংশ হারে সুদ

এই অ্যাকাউন্ট সংক্রান্ত হিসেব (Account Aggregators) রাখার কাজটি আসলে কী? 

অ্যাকাউন্ট অ্যাগ্রিগেটরস হল এমন মধ্যস্থতাকারী যা গ্রাহকদের সম্মতির ভিত্তিতে আর্থিক তথ্য সরবরাহকারী (এফআইপি) থেকে আর্থিক তথ্য ব্যবহারকারীদের (এফআইইউ) আদান -প্রদান করে থাকে। তবে তা সম্মতির ভিত্তিতেই। এপিআই (অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস) এর মাধ্যমে এই কাজ করে থাকে তারা। বেশ কিছু সংস্থা রয়েছে যারা ইতিমধ্যেই অ্যাকাউন্ট একত্রীকরণের জন্য RBI থেকে অনুমোদন পেয়েছে। তেমনই কিছু সংস্থা হল- CAMSFinServ, Cookiejar Technologies Pvt Ltd, FinSec AA Solutions Pvt Ltd এবং NSEL Asset Data Ltd।

ভারতীয় রিজার্ভ ব্যাংক (RBI), সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (SEBI), বীমা নিয়ন্ত্রক ও উন্নয়ন কর্তৃপক্ষ (IRDAI), পেনশন তহবিল নিয়ন্ত্রক ও উন্নয়ন কর্তৃপক্ষ (PFRDA) এই চার সংস্থা অ্যাকাউন্টস অ্যাগ্রিগেটরদের নিয়ন্ত্রণ করে থাকে। এর মাধ্যমে ব্যবসায়িক অ্যাকাউন্ট যাদের রয়েছে তাঁরা অনেকটাই সুবিধা পাবেন বলে মনে করছেন বিশেষজ্ঞ মহল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.