Bank Holidays in August 2022 Update: ব্রাঞ্চে কাজ থাকলে এখনই সেরে ফেলুন, অগস্টে ১৩ দিন বন্ধ থাকবে সব ব্যাংক!

Bank Holidays in August 2022 Update: জুলাই মাস প্রায় শেষ। আর এরমাঝেই আরবিআই প্রকাশ করেছে ছুটির তালিকা। সেই তালিকা দেখে মাথায় হাত বহু গ্রাহকের। প্রায় ১৩ দিন বন্ধ থাকবে ব্যাংক। যদিও রাজ্যভেদে পার্থক্য হবে ছুটির। গ্রাহকদেরকে ব্যাংকের কাজ থাকলে এই ছুটির তালিকা দেখে তাদেরকে কাজের দিন ঠিক করতে হবে।  

Updated By: Jul 27, 2022, 12:31 PM IST
Bank Holidays in August 2022 Update: ব্রাঞ্চে কাজ থাকলে এখনই সেরে ফেলুন, অগস্টে ১৩ দিন বন্ধ থাকবে সব ব্যাংক!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জুলাই মাসে আর মাত্র কয়েকদিন বাকি রয়েছে। এর মাঝেই আগামী আগস্ট মাসের ছুটির তালিক প্রকাশ করল আরবিআই। আগস্ট মাসে মহরম, রাখি, স্বাধীনতা দিবস, জন্মাষ্টমী, গণেশ চতুর্থি সহ বেশ কয়েকটি ছুটির দিন রয়েছে। এরফলে আগস্ট মাসে ব্যাংকে কাজকর্মের দিন কম থাকবে বলেই জানা গিয়েছে। যদি আগামী মাসে আপনার ব্যাংকে কোনও কাজ থাকে তাহলে জেনে নিন কবে কবে ব্যাংক বন্ধ থাকবে। সেই অনুযায়ী ব্যাংকে নিজের কাজের দিন ঠিক করে নিতে হবে।    

আগস্ট মাসে, উৎসবের কারণে বিভিন্ন রাজ্যে প্রায় ১৩ দিনের জন্য বন্ধ থাকবে ব্যাংক। এছাড়া এর সঙ্গেই থাকবে সাপ্তাহিক ছুটি। ব্যাংকের ছুটি রাজ্য এবং শহর হিসেবে পরিবর্তিত হয়। ব্যাংকগুলিতে ছুটির দিন বিভিন্ন রাজ্যে পালিত উৎসব অথবা সেই রাজ্যের অন্যান্য অনুষ্ঠানের উপরেও নির্ভর করে।

বিভিন্ন রাজ্যে উৎসব এবং অন্যান্য কারনে ছুটির দিনে ব্যাংকের ছুটি থাকলেও , গ্রাহকরা অনলাইন মোডে নিজেদের ব্যাংক সংক্রান্ত সব কাজ করতে পারবেন। অনলাইন ব্যাংকিং পরিষেবার ব্যবহার সব দিনই চালু থাকবে বলে জানা গিয়েছে।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) আগস্ট মাসে ব্যাংকের ছুটির তালিকা প্রকাশ করেছে। এছাড়াও রবিবার সহ মাসের দ্বিতীয় এবং চতুর্থ শনিবার সাপ্তাহিক ছুটি থাকায় ব্যাংক বন্ধ থাকবে। অর্থাৎ, এই সাপ্তাহিক ছুটি সহ, আগস্টে পুরো ১৩ দিন ব্যাংক বন্ধ থাকবে।

আরও পড়ুন: Optical Illusion: পাতার ফাঁকেই লুকিয়ে রয়েছে ব্যাঙ! হাজার চেষ্টাতেও খুঁজে পেতে ব্যর্থ হয়েছেন অনেকে

ব্যাংক বন্ধের তালিকা:

আগস্ট ১: দ্রুকপা সে-জি উৎসব (শুধু সিকিম)

আগস্ট ৮: মহরম (শুধু জম্মু এবং কাশ্মীর)

৯ আগস্ট: মহরম (আগরতলা, আমেদাবাদ, আইজল, বেলাপুর, বেঙ্গালুরু, ভোপাল, চেন্নাই, হায়দ্রাবাদ, জয়পুর, কানপুর, কলকাতা, লখনৌ, মুম্বই, নাগপুর, দিল্লি, পাটনা, রায়পুর এবং রাঁচি)

১১ আগস্ট: রাখি

১২ আগস্ট: রাখি          

১৩ আগস্ট: দেশপ্রেম দিবস (ইম্ফল)

১৫ আগস্ট: স্বাধীনতা দিবস

১৬ আগস্ট: পারসি নববর্ষ (বেলাপুর, মুম্বই এবং নাগপুর)

১৮ আগস্ট: জন্মাষ্টমী (ভুবনেশ্বর, দেরাদুন, কানপুর এবং লখনউ)

১৯ আগস্ট: জন্মাষ্টমী

২০ আগস্ট: শ্রী কৃষ্ণ অষ্টমী (শুধু হায়দ্রাবাদ)

২৯ আগস্ট: শ্রীমন্ত শঙ্করদেবের তিথি (শুধু গুয়াহাটি)

৩১ আগস্ট: গণেশ চতুর্থী/বিনায়ক চতুর্থী (আমেদাবাদ, বেলাপুর, বেঙ্গালুরু, ভুবনেশ্বর, চেন্নাই, হায়দ্রাবাদ, মুম্বই, নাগপুর এবং পানাজি)

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তার ছুটির দিনগুলিকে তিন ভাগে ভাগ করে। নেগোশিয়েবল ইনস্ট্রুমেন্টস অ্যাক্টের অধীনে ছুটি, রিয়াল টাইম গ্রস সেটেলমেন্ট হলিডে এবং ব্যাংকের অ্যাকাউন্ট বন্ধ এই তিন ভাগে ভাগ করা হয় ছুটি। লক্ষনিয় বিষয় বিভিন্ন রাজ্যে ব্যাংকের ছুটি আলাদা হয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.