PMKSY: পিএম কিষান যোজনার কিস্তির আগেই খুশি কৃষকরা, ৯০ শতাংশ ভর্তুকি দিচ্ছে সরকার

Kisan Diwas: কৃষি বিভাগের লক্ষ্য হল গুনমান সম্পন্ন বীজ কৃষকদের মধ্যে ছড়িয়ে দেওয়া। সরকার উচ্চমানের বীজে কৃষকদের ৯০ শতাংশ পর্যন্ত ভর্তুকি দিচ্ছে।

Updated By: Dec 24, 2022, 10:28 AM IST
PMKSY: পিএম কিষান যোজনার কিস্তির আগেই খুশি কৃষকরা, ৯০ শতাংশ ভর্তুকি দিচ্ছে সরকার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির জন্য যোগ্য কোটি কোটি কৃষক তাঁদের ১৩ তম কিস্তি পাওয়ার জন্য অপেক্ষা করছেন। সেপ্টেম্বরে, সরকার পিএম কিষানের ১২ তম কিস্তি দিয়েছিল চাষিদের। ১৩তম কিস্তি ডিসেম্বর থেকে মার্চের মধ্যে পাওয়ার কথা। সূত্র মারফত জানা গিয়েছে ২৬ জানুয়ারির আগে ১৩তম কিস্তির টাকা কৃষকদের অ্যাকাউন্টে পৌঁছে যাবে। কিন্তু তার আগেই বিহারের নীতীশ সরকার কৃষকদের বড় উপহার দিয়েছে। কিষাণ দিবস উপলক্ষে কৃষকদের এই উপহার দেওয়া হয়েছে।

৯০ শতাংশ পর্যন্ত ভর্তুকি দেওয়া হচ্ছে

কৃষকদের জন্য একটি বড় উপহার ঘোষণা করার সময়, বিহার সরকার বীজের উপর বড় ভর্তুকি দেওয়ার কথা বলেছে। নীতীশ সরকার 'মুখ্যমন্ত্রীর দ্রুত বীজ সম্প্রসারণ প্রকল্প'-এর আওতায় কৃষকদের এই সুবিধা দিচ্ছে। রাজ্যের কৃষি দফতরের লক্ষ্য হল মান সম্পন্ন বীজ কৃষকদের মধ্যে ছড়িয়ে দেওয়া। সরকার উচ্চমানের বীজের দামে কৃষকদের ৯০ শতাংশ পর্যন্ত ভর্তুকি দিচ্ছে।

আরও পড়ুন: 7th Pay Commission: কর্মচারীদের ডিএ নিয়ে বড় ঘোষণা সরকারের, রাজ্যসভায় কী জানাল কেন্দ্র?

ট্যুইটের মাধ্যমে জানানো হয়েছে

স্কিম অনুসারে, আধ একর জমির জন্য ধান এবং গমের বীজের জন্য প্রতি কেজিতে ৯০ শতাংশ অথবা সর্বোচ্চ ৪০ টাকা ভর্তুকি দেওয়া হবে। একই সময়ে, এক চতুর্থাংশ একর জমিতে ডালের বীজের দামে প্রতি কেজিতে ১০৮ টাকা ভর্তুকি দেওয়ার পরিকল্পনা রয়েছে। বিহার সরকার ট্যুইট করে এই তথ্য জানিয়েছে।

আরও পড়ুন: Vastu tips: টাকা পয়সা নিয়ে সমস্যা বাড়ছে? ঘরের সামনে এই ভুলগুলি করা নেই তো?

ভর্তুকি মূল্যে ধান এবং গম পাওয়া যাবে

মুখ্যমন্ত্রী দ্রুত বীজ সম্প্রসারণ প্রকল্পের অধীনে নির্বাচিত কৃষকদের ভর্তুকিযুক্ত দামে ধান এবং গমের বীজ সরবরাহ করা হবে। যোজনায় কৃষকদের বাছাই করা হবে যোগ্যতার ভিত্তিতে। কেউ এই স্কিমের সুবিধা নিতে চাইলে তাঁকে প্রথমে অনলাইনে নিবন্ধন করতে হবে। স্কিম সম্পর্কিত আরও তথ্য ১৮০০১৮০১৫৫১ নম্বরে পাওয়া যাবে বলেও জানানো হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.