Lotus Root Benefits: শরীর এবং ত্বককে চাঙ্গা রাখার মহৌষধি পদ্মমূল! জেনে নিন, পদ্মশিকড়ের ৪ উপকারিতা...

Benefits Of Lotus Root: পদ্মের মূল সম্পর্কে অনেকেই জানেন না। আজকাল অস্বাস্থ্যকর জীবনযাপন এবং খাদ্যাভ্যাস বিভিন্ন রোগের জন্ম দিচ্ছে। আপনি কী জানেন, পদ্মমূল খেলে মুক্তি পাওয়া যায় বহু রোগের থেতে? জেনে নিন কী কী উপকারিতি রয়েছে এই খাদ্য়ে...     

Updated By: Mar 23, 2023, 05:22 PM IST
Lotus Root Benefits: শরীর এবং ত্বককে চাঙ্গা রাখার মহৌষধি পদ্মমূল! জেনে নিন, পদ্মশিকড়ের ৪ উপকারিতা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আধুনিক জীবনধারার কারণে বেশ কিছু সমস্যা ভোগ করতে হচ্ছে সকলকেই। অল্প বয়সেই দেখা দিচ্ছে স্ট্রোক এবং হার্ট অ্যাটাকের মতো রোগ। পাশাপাশি ত্বকেও ধরা পড়ছে বয়সের ছাপ। তবে শুধু জীবনযাপন নয়, খাদ্য়াভাসও শরীরে ভাঙন ধরাতে পারে। ফলে এমন কিছু খাবার খেতে হবে যা এই ভাঙন রোধ করতে পারবে। এক্ষেত্রে মহৌষধ হল পদ্মমূল!  

আরও পড়ুন, Old Pension Scheme: কেন্দ্রীয় সরকারের বড় ঘোষণা, পুরোনো পেনশন স্কিম নিয়ে কর্মীদের উদ্দেশে বার্তা

শরীরকে সুস্থ রাখতে সাহায্য় করে বিভিন্ন পুষ্টিকর খাবার। জানলে অবাক হবেন যে প্রয়োজনীয় ভিটামিন যেমন পটাসিয়াম, ফসফরাস, কপার, আয়রন, ম্যাঙ্গানিজ, ভিটামিন বি৬, ভিটামিন সি, জিঙ্ক ইত্য়াদি পাওয়া যায় একটি খাদ্য় থেকেই। সেই খাদ্য় উপাদানটি হল পদ্ম ফুলের শিকড়। পদ্ম ভারতের জাতীয় ফুল। কিন্তু অনেকেই এই বিষয়ে সতর্ক নন যে, পরিবেশের সৌন্দর্য বাড়ানো ছাড়াও এই ফুলের আরও অনেক উপকারিতা রয়েছে। প্রশ্ন হল, প্রতিদিন পদ্মের শিকড় পাতে রাখলে কী কী উপকার মিলতে পারে? দেখা যাক...

১. মানসিক চাপ থেকে মুক্তি

আজকাল মানুষ মানসিক স্বাস্থ্যসংক্রান্ত অনেক সমস্যার সম্মুখীন হচ্ছেন। এর থেকে বাঁচতে আপনি পদ্ম ফুলের শিকড় খেতে পারেন। এতে ভিটামিন ডি পাওয়া যায়, যা নিউরাল রিসেপটর দিয়ে মেজাজ নিয়ন্ত্রণ করে। তাতে মানসিক চাপ থেকে অনেকটাই রেহাই পাওয়া যায়।

২. হজমশক্তি উন্নত করতে সাহায্য় করে

এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে যা হজমশক্তি বাড়াবার কাজ করে। নিয়মিত এটি খেলে হজমের বিভিন্ন সমস্য়া থেকে মুক্তি পাওয়া যায়।

আরও পড়ুন, Ramzan 2023: জেনে নিন কবে ও কখন শুরু রমজান মাস, কোন দিনে শেষ হবে পবিত্র এই উদযাপন...

৩. রক্তের অভাব দূর করে

রক্তাল্পতার সমস্যা এখন অনেক বেশি বেড়ে গেছে। এমন পরিস্থিতিতে পদ্ম ফুলের শিকড় খেলে শরীরে কপার ও লোহিত রক্ত ​​কণিকার ঘাটতি হওয়া থেকে আটকায়। সেই সঙ্গে রক্ত ​​সঞ্চালনও ঠিক করতে সাহায্য় করে।

৪. রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য় করে 

এটি খেলে উচ্চ রক্তচাপের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। রক্তচাপের সমস্যাই হার্ট অ্যাটাকের প্রধান কারণ হতে পারে।  আসলে এই খাবারে পটাশিয়াম পাওয়া যায় যা রক্তচাপ স্বাভাবিক রাখতে সাহায্য় করে।

এখন তাহলে জেনে নেওয়া যাক যে, এই খাদ্য়টি খাওয়ার নিয়ম কী? প্রথমেই পদ্মের মূলের উপরের খোসা বাদ দিতে হবে। তারপর গোল গোল স্লাইস করে নিন। গোল টুকরোগুলি জলে সিদ্ধ করে রাখতে হবে। এরপর সামান্য তেলে ভেজে নিন। এরপর এটি খাওয়া যেতে পারে। কেউ কেউ অবশ্য পদ্মের শিকড় স্যালাডের মতো কাঁচাই খেতে পছন্দ করেন। তবে বিশেষজ্ঞদের মতে, কাঁচা খেলে তা থেকে ব্যাকটেরিয়া সংক্রমণ হওয়ার আশঙ্কা থাকে। অতএব এটি সিদ্ধ করে খাওয়াই শরীরের পক্ষে বেশি উপকারী।

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.