Okra: এই ঢ্যাঁড়শ ৮০০ টাকা কেজি! কেন জানেন?

বারাণসীর এক কৃষি গবেষণা কেন্দ্র থেকে এই ঢ্যাঁড়শের বীজ কিনেছিলেন ভোপালের কৃষক।

Updated By: Sep 8, 2021, 11:14 PM IST
 Okra: এই ঢ্যাঁড়শ ৮০০ টাকা কেজি! কেন জানেন?

নিজস্ব প্রতিবেদন: নাম তার ঢ্যাঁড়শ। কিন্তু তার দাম মোটেই ঢ্যাঁড়শের মতো নয়! এই ঢ্যাঁড়শের দাম ৮০০ টাকা প্রতি কেজি শুনে চোখ কপালে উঠছে সকলের।  

চলতি নাম অবশ্য ভেন্ডি বা ওকরা। ইংরেজিতে লেডিজফিঙ্গার। সবজিটি খুবই জনপ্রিয়। ভিটামিন এ, সি এবং অ্যান্টিঅক্সিড্যান্টে পূর্ণ তুলনামূলক ভাবে সস্তা এই সবজিটির গোটা দেশেই খুব চাহিদা। প্রায় সমস্ত হোটেলেই এর পদ থাকে।

আরও পড়ুন: World Samosa Day: জানেন তো, শিক্ষক দিবসের পাশাপাশি ৫ সেপ্টেম্বর শিঙাড়া দিবসও?

কিন্তু এখন মধ্যপ্রদেশের ভোপালের খাজুরি কালান এলাকার এক কৃষক মিশরিলাল রাজপুত দাবি করছেন, তাঁর বাগানে তিনি ঢ্যাঁড়শ বা ওকরার যে জাতের চাষ করছেন তার পুষ্টিগুণ চলতি স্বাভাবিক জাতের ঢ্যাঁড়শের থেকে অনেকটাই বেশি। তিনি বলছেন, তিনি যে ঢ্যাঁড়শ ফলাচ্ছেন তার রঙ সবুজ নয়, লাল। সবুজ ঢ্যাঁডশের চেয়ে এই লাল ঢ্যাঁড়শ অনেক বেশি খাদ্যগুণসম্পন্ন। যাঁদের হার্টের সমস্যা আছে, রক্তচাপ আছে, ডায়াবিটিসের সমস্যা আছে, আছে কোলেস্টেরলের সমস্যা তাঁদের ক্ষেত্রে তাঁর উৎপাদিত এই লাল ঢ্যাঁড়শ খুবই কার্যকরী।

কিন্তু দাম? 

হ্যাঁ, তাতেই চমকে উঠছেন সকলে। দিল্লিতে সবুজ ঢ্যাঁড়শের দাম যেখানে কেজি প্রতি ৪০ টাকা, সেখানে আড়াইশো গ্রাম লাল ঢ্যাঁড়শের দাম ৭৫-৮০ টাকা! কোনও কোনও মলে ৫০০ গ্রাম লাল ঢ্যাঁড়শ বিক্রি হচ্ছে ৩০০-৪০০ টাকাতেও!

মিশরিলাল রাজপুত জানাচ্ছেন, বারাণসীর এক কৃষি গবেষণা কেন্দ্র থেকে এই ঢ্যাঁড়শের বীজ কিনেছিলেন তিনি। মোটামুটি ৪০ দিনের মধ্যেই ফসল দেওয়া শুরু করে এই বীজ। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: National Nutrition Week 2021: 'আজ থেকেই গড়ে তুলুন পুষ্টিকর খাদ্যগ্রহণের অভ্যাস'

.